Asianet News BanglaAsianet News Bangla

IRCTC Veg Meal-তীর্থকেন্দ্রগামী ট্রেনকে সাত্ত্বিক তকমা,পাওয়া যাবে বিশুদ্ধ নিরামিষ আহার,উদ্যোগ IRCTC-র

সোমবার থেকে আইআরসিটিসি-তে চালু হল শিলমোহরপ্রাপ্ত বিশুদ্ধ নিরামিষ আহার। শুধুমাত্র তীর্থকেন্দ্রগামী বিশেষ কয়েকটি ট্রেনেই মিলবে সম্পূর্ণ নিরামিষ খাবারের পরিষেবা।দূরপাল্লার কয়েকটি তীর্থকেন্দ্রীক ট্রেনকেই সাত্ত্বিক হিসাবে চিহ্নিত করেছে ভারতীয় রেল। 

IRCTC to serve only pure vegetarian food in some trains
Author
Kolkata, First Published Nov 15, 2021, 1:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ট্রেনে করে তীর্থস্থানে ঘুরতে যাচ্ছেন আর ভাবছেন যাওয়ার আগে মাছ-মাংসের ছোঁয়াছুই করবেন না। এদিকে ট্রেনে তো নিরামিষ খাবার পেলেও সেগুলো আমিষের সঙ্গে এক জায়গাতেই রাখা হচ্ছে! এদিকে বাড়ি থেকে এত খাবার নিয়ে যাওয়া সম্ভব নয়! কি করবেন মাথায় আসছে না। কপালে চিন্তার ভাঁজ। তবে এবার এক চুটকিতে দূর করে ফেলুন সেই চিন্তা আর ঠোঁটের কোনায় নিয়ে আসুন একটা মিষ্টি হাসি। কারন শুরু হল ভেজিটেরিয়ান ফ্রেন্ডলি ট্রাভেল। এবার থেকে আপনি ট্রেনেই পেয়ে যাবেন শিলমোহরপ্রাপ্ত বিশুদ্ধ নিরামিষ আহার(Veg Meal)। হ্যাঁ, ১৫ নভেম্ব(15th Nov)র ,সোমবার(Monday) থেকে আইআরসিটিসি বা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং এবং ট্যুরিজিম কর্পোরেশন(Indian Railway Catering and Tourism Corporation)-র তরফে নেওয়া হয়েছে এই বিশেষ উদ্যোগ। একেবারে সাত্ত্বিক শিলমোহরপ্রাপ্ত(sattvik certified) বিশুদ্ধ নিরামিষ খাবারই(Veg Meal) পাওয়া যাবে প্যান্ট্রি কারে। উল্লেখ্য, সমস্ত দূরপাল্লার ট্রেনের জন্য অবশ্য এই নিয়ম বলবৎ হচ্ছে না। শুধুমাত্র তীর্থকেন্দ্রগামী বিশেষ কয়েকটি ট্রেনেই মিলবে সম্পূর্ণ নিরামিষ খাবারের পরিষেবা। আইআরসিটিসি(IRCTC)সুত্রে জানা গিয়েছে, দূরপাল্লার কয়েকটি তীর্থকেন্দ্রীক ট্রেনকেই সাত্ত্বিক হিসাবে চিহ্নিত করেছে ভারতীয় রেল। এবার থেকে সেই তীর্থকেন্দ্রগামী ট্রেনগুলিতে নিরামিষাশী-বান্ধব-ভ্রমণ প্রচলন শুরু করল আইআরসিটিসি। এভাবে সাত্ত্বিক শংসাপত্রসহ ট্রেনযাত্রীদের বিশুদ্ধ নিরামিষ খাবার প্রদান করার উদ্যোগ আইআরসিটিসি (IRCTC)-র এটাই প্রথম। শুধু তাই নয়, যে সমস্ত ট্রেনে সাত্ত্বিক নিরামিষ খাবার প্রদান করা হবে, সেই সমস্ত ট্রেনগুলিকে সাত্ত্বিক তকমাও দেওয়া হয়েছে। 

আইআরসিটিসি (IRCTC)-র এই নিরামিষাশী-বান্ধব-ভ্রমণ প্রচলন করার উদ্যোগকে স্বাগত জানিয়ে ও ট্রেনযাত্রীদের বিশুদ্ধ খাবার দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া। সেই বিবৃতিতে বলা হয়েছে, বিশুদ্ধ নিরামিষ খাবারের পরিষেবা দিতে এবং যে সমস্ত ট্রেনের শেষ গন্তব্য কোনও ধর্মীয় স্থান, সেই সমস্ত রুটে নিরামিষ খাবারের প্রচলন করতে সাত্ত্বিক কাউন্সিক অফ ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে আইআরসিটিসি (IRCTC)। ১৫ নভেম্বর থেকেই এই পরিষেবা চালু হয়ে গিয়েছে।

আরও পড়ুন-Indian Railway: আগামী ৭ দিন ৬ ঘণ্টা বন্ধ থাকবে টিকিট সংরক্ষণ,জেনে নিন কখন টিকিট কাটা যাবে না

আরও পড়ুন-Train passenger: চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পা ফসকে প্ল্যাটফর্মে, আরপিএফের তৎপরতায় বাঁচলেন বৃদ্ধ

সাত্ত্বিক তকমাপ্রাপ্ত প্রথম ট্রেন হচ্ছে দিল্লি-কাটরা বন্দে মা তরম এক্সপ্রেস। দিল্লি থেকে কাটরাগামী এই ট্রেনটির শেষ গন্তব্য হল বৈষ্ণোদেবী মন্দির, যা হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র। তাই এই ট্রেনটিকে সাত্ত্বিক তকমা দেওয়া হয়েছে এবং এই ট্রেনে আইআরসিটিসি(IRCTC)-র ক্যাটারিং পরিষেবায় ১৫ নভেম্ব, সোমবার থেকেই বিশুদ্ধ নিরামিষ খাবার মিলবে। সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া-র তরফে জানানো হয়েছে, দিল্লি-কাটরা বন্দেমাতরম এক্সপ্রেস ছাড়া ইতিমধ্যে আরও ১৮টি ট্রেনকেসাত্ত্বিক তকমা দেওয়া হয়েছে। যার মধ্যে সম্প্রতি চালু হওয়া রামায়ণ এক্সপ্রেস-ও রয়েছে। কেবল ট্রেনেই নিরামিষ খাবার পরিবেশন নয়, আইআরসিটিসি(IRCTC)-র কিচেন, এক্সিকিউটিভ লাউঞ্জ, বাজেট হোটেল, ফুড প্লাজা, ট্রাভেল অ্যান্ড ট্যুর প্যাকেজ, রেল নীড় প্ল্যান্ট-ও শীঘ্রই পেয়ে যাবে সাত্ত্বিক তকমা। নিরামিষ-বান্ধব-ভ্রমণ সুনিশ্চিত করতেই আইআরসিটিসি(IRCTC)-র এই উদ্যোগ বলে বিবৃতিতে জানিয়েছে সাত্ত্বিক কাউন্সিল অফ ইন্ডিয়া। সাত্ত্বিক ট্রেনে নিরামিষ খাবারের মেনু কার্ড সম্বলিত হ্যান্ডবুকও শীঘ্রই প্রকাশিত হবে বলেও  জানানো হয়েছে আইআরসিটিসি(IRCTC)-র তরফে ।

Follow Us:
Download App:
  • android
  • ios