Asianet News BanglaAsianet News Bangla

Liquor price Hike-অসমে মহার্ঘ্য হচ্ছে মদ,১০ থেকে ১৫ শতাংশ বাড়ছে আবগারি শুল্ক

একদিকে বিভিন্ন রাজ্যে কমছে মদের দাম। অন্যদিকে অসমে মদের ওপর আবগারি শুল্ক বাড়ছে ১০ থেকে ১৫ শতাংশ। 

Liquor Price Hike In Assam, Excise duty to Increase 10-15 Percent
Author
Kolkata, First Published Nov 27, 2021, 8:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একদিকে যখন বিভিন্ন রাজ্যে মদের(Liquor) ওপর আবগারি শুল্ক(Excise duty) কমেছে, তখন প্রতিবেশী রাজ্য অসমে(Assam) সুরার ওপর আবগারি শুল্ক(Excise Duty) এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেওয়া হচ্ছে বলে খবর। ২৪ নভেম্বর মন্ত্রিসভার সিদ্ধান্তের ফলে আবগারি শুল্ক ১০ থেকে ১৫ শতাংশ(Excise Duty increase 15%) বাড়ানো হচ্ছে প্রতিবেশী রাজ্যে। এর ফলেই বেশ অনেকটা দামি হতে চলেছে মদ(Liquor)। দেশের বাকি রাজ্যগুলির মতোই অসমেও রাজস্বের সিংহভাগই আসে আবগারি রাজস্ব(Excise Revenue) থেকেই। ২০০১-২০০২ আর্থিক বছরে ১৪৮ কোটি টাকা আবগারি রাজস্ব আদায় করেছিল অসম সরকার। ২০২০-২১ আর্থিকবর্ষে অসম সরকার আবগারি রাজস্ব  আদায় করেছে ২০৩৩ কোটি টাকা। তবে ২০২১-২২ আর্থিক বর্ষে  ২৪০০ কোটি টাকা আবগারি রাজস্ব আদায় করাই রাজ্য সরকারের লক্ষ্য। সেই কারণেই আবগারি শুল্ক বাড়িয়েছে অসম সরকার(Assam Govt)। সরকারি সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকার ২০০১ সালের পরে মদ ও মদের দোকানের জন্য  লাইসেন্স দেয়নি। তবে এই সময়ের মধ্যে বারগুলিকে লাইসেন্স দিয়েছে রাজ্য সরকার। তবে জানা গিয়েছে, বর্তমানে রাজ্য সরকার কয়েকটি জায়গায় মদের দোকানের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  বর্তমানে ১২৩৪ টি মদের দোকান রয়েছে। এরমধ্যে শুধু গুয়াহাটিতেই মদের দোকান রয়েছে ৩১৮ টি। রাজ্যে বারের সংখ্যা রয়েছে ৯৯৬টি। অসমে মদ ও ওয়াইনের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই রাজ্যের লোকেরা প্রতিবেশী রাজ্যগুলির সীমানাবর্তী এলাকার  মদের দোকানে ভিড় করবে বলে মনে করা হচ্ছে।

অসম সরকার যখন আবগারি রাজস্ব বাড়ানোর লক্ষ্যে শুল্ক বাড়াচ্ছে, তখনই অন্য সিদ্ধান্ত নিয়েছে এ রাজ্য। পশ্চিমবঙ্গে কমেছে মদের দাম। রাজ্য সরকার আবগারি শুল্ক কমানোর জন্যই এই দাম কমেছে। এক্ষেত্রে বলা হচ্ছে, শুল্ক কমানোয় বাজারের স্বাভাবিক নিয়মে বিলিতি মদ ও বিয়ার বিক্রির পরিমাণ উল্লেখযোগ্য বাড়বে। তাই রাজ্যের সার্বিক আবগারি রাজস্ব আদায়ও বাড়ার আশা করছে প্রশাসন। অন্যদিকে, দিল্লিতে সুরাপ্রেমীদের নতুন ভাবে মদ কিনতে উৎসাহ দিতে শুরু হচ্ছে মদের শপিং মল। সুরাপ্রেমীরা মদ কিনতে গিয়ে  শপিং মলের মতো পরিবেশ পাবে তাঁরা। অর্থাৎ মলে যেমন সকলে অবাধ বিচরণ করে জিনিস কেনাকাটা করে তেমনই শপিং মলে ঘুরে মদ কিনতে পারবে ক্রেতারা।

আরও পড়ুন-Liquor-সুরাপ্রেমীদের জন্য সুখবর,রাজ্য সরকারের অনলাইন পোর্টাল থেকেই জানা যাবে সুরার দাম,জেনে নিন কিভাবে

আরও পড়ুন-Liquor Cheaper-সুরাপ্রেমীদের জন্য সুখবর,২৫ শতাংশ কমছে বিলেতি মদের দাম, ১৬ নভেম্বর থেকে চালু হবে নতুন দাম


এরফলে মদ কিনতে গিয়ে দোকানের ভিড়ের হাত থেকে রেহাই পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। সুত্রের খবর অনুযায়ী, নতুন মদের দোকানগুলিতে থাকবে এসি , CCTV ক্যামেরাও।  কমপক্ষে ৫০০ স্কোয়ার ফুট এলাকায় তৈরি হবে এই নতুন মদের দোকানগুলো। এর ফলে  গ্রাহকদের ভিতরে ঢুকে কেনাকাটা করতে আরও সুবিধা হবে। বলা বাহুল্য,পশ্চিমবঙ্গ সরকার এরটি অনলাইন পোর্টাল চালু করেছে যার মাধ্যমে এক ক্লিকেই জানা যাবে সব রকম সুরার দাম। 

Follow Us:
Download App:
  • android
  • ios