করোনা ভাইরাস ও লকডাউনের জেরে আর্থিক সমস্যার সম্মুখীণ বহু মানুষ। এমন অবস্থায় আপনি যদি নতুন ব্যবসা শুরু করার পরিকল্পনা নিয়ে থাকেন তবে এই সরকারি প্রকল্প আপনার বিশেষ সাহায্য করতে পারে। করোনার ভাইরাস এবং লকডাউনের কারণে ধ্বসে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে মোদী সরকার শিশু মুদ্রা যোজনা এর আওতায় সুদের হারে দুই শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এই ঋণে সরকার প্রদত্ত এই ছাড়ের সুযোগ কেবল এক বা দুই নয় পাবেন নয় কোটি সাঁইত্রিশ লক্ষ মানুষ।

কীভাবে শিশু মুদ্রা যোজনা পাওয়ার জন্য আবেদন করবেন-

আপনি এই ঋণটি মূলত কোনও ছোট ব্যবসা খোলার জন্য নিতে পারেন। যে কোনও বাণিজ্যিক ব্যাংক, এমএফআই এবং এনবিএফসিগুলিকে এই ঋণ প্রদান করবে। এই প্রকল্পে কোনও গ্যারান্টি ছাড়াই ঋণ দেওয়া হবে। শিশু মুদ্রা যোজনার আওতায় ঋণ নিয়ে আপনি আপনার ব্যবসা শুরু করতে পারেন। এই ঋণে সরকার আপনাকে দুই শতাংশ পর্যন্ত ছাড় দেবে। এই প্রকল্পের আওতায় আপনার ছোট ব্যবসা শুরু করার জন্য আপনি ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। এতে যে কোনও ব্যক্তি ব্যাংকে গিয়ে ঋণ সম্পর্কিত তথ্য সহ আবেদন করতে পারবেন। এছাড়া আপনি কেন্দ্রীয় সরকারের অনলাইন পোর্টালে গিয়ে ঋণের জন্য আবেদন করতে পারেন। ক্লিক করুন এই লিঙ্কে - https://www.udyamimitra.in

এই ঋণের জন্য ৯ থেকে ১২ শতাংশ সুদ নেওয়া হবে। যার মধ্যে সরকারের তরফ থেকে ২ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে। মুদ্রা প্রকল্পের আওতায়, ঋণ গ্রহণকারী ব্যক্তি ২০২০ সালের ১ জুন থেকে ৩১ মে ২০২১ পর্যন্ত সুদের উপর এই ছাড় পাবেন। এই বছরের জন্য ১৫৪০ কোটি টাকা কেন্দ্রীয় সরকার ব্যায় করবে তাও কোনও গ্যারান্টি ছাড়াই। এই  ঋণের জন্য কোনও প্রসেসিং চার্জও নেওয়া হবে না। মুদ্রা প্রকল্পে, ঋণ পরিশোধের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। ঋণ গ্রহীতা একটি মুদ্রা কার্ড পাবে, যার সাহায্যে ব্যবসায়ের প্রয়োজনে ভবিষ্যতে আবারও এই প্রকল্প থেকে ঋণ নিতে পারেন।