Asianet News BanglaAsianet News Bangla

করোনা-কালে DA-তে কোপ, কেন্দ্রের ভাঁড়াড়ে জমছে ৩৪ হাজার কোটি টাকা

করোনাভাইরাসের সংক্রমণের জন্য কেন্দ্রীয় সরাকির DA,DR বন্ধ রাখায় সঞ্চয় ৩৪,৪০২ কোটি টাকা। 
 

modi govt saved 34402 crore rs by freezing DA DR of central govt employees bsm
Author
Kolkata, First Published Aug 5, 2021, 9:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারি কর্মীচারি ডিএ (DA) আর পেনশভোগীদের  আর ডিআর (DR) স্থগিত রেখে প্রায় ৩৪ হাজার ৪০২ কোটি টাকা লাভ করেছে। করোনামহামারি বিরুদ্ধে লড়াই করার জন্য এই দুটি ভাতা দেওয়া থেকে বিরত ছিল কেন্দ্রীয় সরকার। সংসদে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গত ১৮ মাস ধরে এই দুটি ভাতা থেকে বঞ্চিত কেন্দ্রীয় সরকারির প্রায় ১ কোটি ১৪ লক্ষেরও বেশি সরকারি কর্মী আর পেনশনভোগী। 

modi govt saved 34402 crore rs by freezing DA DR of central govt employees bsm

দড়ি ধরে ঝুলতে ঝুলতে কোনও রকমে হেলিকপ্টারে উঠলেন মন্ত্রী, জীবন বাজি রাখার ছবি ভাইরাল নেটদুনিয়ায়

কেন্দ্রীয় সরকার গত মাসে কেন্দ্রীয় কর্মচারি ও পেনশনভোগীদের ডিএ আর ডিআই মূল বেতনের ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করেছে। পয়লা জুলাই থেকে এই নতুন ভাতা কার্যকর করা হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ডিএ -এর তিনটি অতিরিক্ত কিস্তি আর পেশনারদের ডিএআর, যা ২০২০ সালের জানুয়ারি থেকে দেওয়া হয়েছিল। কিন্তু গত বছর এপ্রিলমাসে করোনাভাইরাসের মহামারি মোকাবিলার জন্য তা স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মন্ত্রিসভা ডিএ আর ডিআর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার এক মাস পরেই তা স্থগিত করা হয়েছিল। তারই জেরে ২০২০ সালের পয়লা জানুয়ারি, পয়লা জুলাই আর চলতি বছর পয়লা জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারি আর পেনশনভোগীজের ডিএ আর ডিআর-এর তিনটি কিস্তি জমে যাওয়ার কারণে প্রায় ৩৪ হাজার কোটি টাকারও বেশি সঞ্চয় করতে সক্ষম হয়েছে কেন্দ্রীয় সরকার।রাজ্যসভায় ওঠা একটি প্রশ্নের জবাব দিতে দিয়ে সবিস্তারে তার ব্যাখ্যা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে বিপাকে রাহুল গান্ধী, NCPCRর নোটিশ টুইটারকেও

মুখ্যমন্ত্রী মমতার 'ম্যান মেড বন্যা'র অভিযোগ খারিজ, বাংলার বন্যা পরিস্থিতি নিয়ে কী বলল DVC

নির্মলা সীতারমন জানিয়েছেন, কোভিড ১৯এর প্রেক্ষাপটে ডিএ আর ডিআর স্থগিত নেওয়া হয়েছিল। কেন্দ্রীয় সরকারের অর্থ ভান্ডারের ওপর চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আরও জানিয়েছিলেন পয়লা এপ্রিল থেকে ২০২০ সাল থেকে ১২ মাসের জন্য কেন্দ্রীয় মন্ত্রীদের বেতন আর সাংসদদের বেতনও কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। পাশাপাশি সাংসদ কোটার টাকা খরচের ওপরেও রাশ চানা হয়েছিল। এই ফলে ৩০ শতাংশ অর্থ সঞ্চয় করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বা বেতন কাটা হয়নি। প্রাপ্ত বেতন পুরোপুরি দেওয়া হয়েছে। কিন্তু ২০২০ সালের পয়লা জানুয়ারি থেকে চলতি বছর ৩০ জুন পর্যন্ত ডিএ বৃদ্ধি স্থগিত রাখা হয়েছিল।

  modi govt saved 34402 crore rs by freezing DA DR of central govt employees bsm

Follow Us:
Download App:
  • android
  • ios