Asianet News BanglaAsianet News Bangla

Round-Up 2021 Business-নতুন বছরে একাধিক নিয়মে পরিবর্তন, ১ জানুয়ারি থেকেই লাঘু হবে নতুন নিয়ম

২০২২ সালে আপনাকে কোন কোন পুরনো অভ্যাস বদলে ফেলতে হবে, আর সেই সঙ্গে নতুন নিয়মগুলো তাড়াতাড়ি রপ্ত করে নিতে হবে। ক্রেডিট কার্ড থেকে এটিমে টাকা তোলা, পোস্ট অফিসে টাকা তোলা ও জমা দেওয়া সহ বিভিন্ন ক্ষেত্রে লাঘু হবে নতুন নিয়ম। 
 

New Rules Will Start From New Year 2022, Have A Look On it
Author
Kolkata, First Published Dec 23, 2021, 5:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরে চালু হবে বেশ কিছু নিয়ম। নতুন বছরকে স্বাগত জানানোর পাশাপাশি বদলে ফেলুন পুরনো অভ্যাস। বড়দিনের মরশুম তো প্রায় পড়েই গেছে।  আর ক্রিসমাস মানেই নববর্ষ যেন কড়া নাড়ছে দোড় গোড়ায়। তাই হাতে কিন্তু আর বেশি সময় একদমই নেই। আসুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক, নতুন বছর অর্থাৎ ২০২২(New Year Changes) সালে আপনাকে কোন কোন পুরনো অভ্যাস বদলে ফেলতে হবে, আর সেই সঙ্গে নতুন নিয়মগুলো তাড়াতাড়ি রপ্ত করে নিতে হবে।  ১ জানুয়ারি থেকে যে নতুন নিয়মগুলো লাঘু হচ্ছে সেগুলোর সরাসরি প্রভাব পড়বে আপনার জীবনে।  যে জিনিসগুলোতে বদল আসতে চলেছে সেগুলো নিয়ে আলোচনা করতে গিয়ে প্রথমেই যে বিষয়টির কথা উল্লেখ করব সেটি হল ক্রেডিট কার্ডের নিয়ম বদল। নতুন বছরে ক্রেডিট ও ডেবিট কার্ডের ক্ষেত্রে কীধরনের নতুন নিয়ম চালু হচ্ছে দেখে নেওয়া যাক। 

ডেবিট ও ক্রেডিট কার্ডের বদলে টোকেন সিস্টেম

গ্রাহকদের ডেবিট ও ক্রেডিট কার্ডকে সুরক্ষিত রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আসতে চলেছে নতুন নিয়ন। অনলাইন পেমেন্টকে আরও সুরক্ষিত করতে টোকেন সিস্টেম চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক। আর তার আগে বিভিন্ন ওয়েবসাইট ও অনলাইনের বিভিন্ন সাইট যার মাধ্যমে পেমেন্ট করা হয় সেখান থেকে গ্রাহকদের সব ডিটেলস মুছে ফেলারও নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

আরও পড়ুন-SBI Pulse Card-এসআইয়ের দুর্দান্ত অফার, পালস ক্রেডিট কার্ডের সঙ্গে বিনামূল্যে পাওয়া যাচ্ছে স্মার্টওয়াচ

এটিএমে টাকা তোলার জন্য অতিরিক্ত চার্জ

 নতুন বছর অর্থাৎ ২০২২ সাল থেকে এটিএমে টকা তোলার জন্য গ্রাহককে দিতে হবে অতিরিক্ত চার্জ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট লিমিটের বেশি টাকা তুললেই খসবে অতিরিক্ত টাকা। ১ জানুয়ারি থেকে সমসথ ব্যাঙ্কের এটিএম চার্জে ৫ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নির্দিষ্ট লিমিটের বেশী টাকা তুললে দিতে হবে অতিরিক্ত ২১ টাকা। এখানেই শেষ নয়,এর সঙ্গে রযেছে জিএসটি-ও। বর্তমানেও অতিরিক্ত ২০ টাকা দিতে হয়, নতুন বছরে ১ টাকা বেড়ে সেটি হবে ২১ টাকা। 

পোস্ট অফিসের নিয়মে বদল

নতুন বছরে শুধু অনলাইন লেনদেন বা এটিএম টাকা তোলার ক্ষেত্রেই পরিবর্তন হবে না. বদল আসতে চলেছে পোস্ট অফিসের নিয়মেও। ইন্ডিয়া পোস্টের তরফে জানান হয়েছে, ১ জানুয়ারি থেকে পোস্ট অফিসে টাকা তোলা বা জমা দেওয়ার ক্ষেত্রে এতদিন যে চার্জ ধার্য করা হত সেখানে কিছুটা সংশোধন করা হয়েছে। পোস্ট অফিসের গ্রাহকরা নির্দিষ্ট লিমিটের পর টকা তুললে অতিরিক্ত চার্জ দিতে হবে। 

আরও পড়ুন-Crypto Credit Cards: ক্রিপটো ক্রেডিট কার্ড-ডিজিটাল লেনদেনের দুনিয়ায় এক চমক

গুগল অ্যাপের লেনদেনে বদল

অনলাইন পেমেন্টের ক্ষেত্রে যেমন নতুন বছর থেকে গ্রাহকের কোনও ডিটেল কেও সংগ্রহ করতে পারবে না, ঠিক সেই রকমই নিয়ম জারি হচ্ছে গুগল অ্যপের ক্ষেত্রেও। আপনার কাছে যদি রুপে বা আমেরিকান এক্সপ্রেস বা ডিনারস কার্ড থাকে তাহলে গুগলের তরফে আপনার কার্ডের কোনও ডিটেলস সেভ করা হবে না। ১ জানুয়ারি থেকে প্রতিটি ম্যানুয়াল পেমেন্টে কার্ডের ডিটেল দিতে হবে। উল্লেখ্য, গুগলের বেশ কিছু অ্যাপ যেমন গুগল অ্যাড, গুগল প্ল স্টোরের আসবে বেশ কিছু পরিবর্তন। 

আরও পড়ুন-Internet Banking Stop-আরও ভালো ব্যাঙ্কিং পরিষেবা দেবে এসবিআই,শনিবার ৫ ঘন্টার জন্য বন্ধ থাকবে এসবিআই ইন্টারনেট

রান্নার গ্যাসের দাম

প্রতি বছরই তো রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পায়। বছরের শুরুর দিকে রান্নার গ্যাসের দাম ধার্য করা হয়। পরে তাতে অবশ্য বিভিন্ন রদবদল হয়। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের গোড়াতে রান্নার গ্যাসে দামের পরিবর্তন হয় কিনা সেটাও একটা বিবেচ্য বিষয়। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios