Asianet News BanglaAsianet News Bangla

Oil Price Today-বাড়ল না তেলের দাম,কোথায় কত দামে কিনতে হচ্ছে পেট্রল-ডিজেল,দেখুন

মঙ্গলবার দাম বাড়ানো হল না পেট্রল ডিজেলের। চার মেট্রো শহরে সোমবারের দামই ধার্য করা হয়েছে মঙ্গলবার।

Oil Price Today in Kolkata to the various cities on 9 November 2021 bpsb
Author
Kolkata, First Published Nov 9, 2021, 9:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চার মেট্রো শহরে মঙ্গলবার বাড়ল না পেট্রল ডিজেলের দাম (Oil Price Today)। সোমবারের (Monday) দামই ধার্য করা হয়েছে মঙ্গলবার (Tuesday)। সামান্য স্বস্তি আম জনতার (Common People)। তবে সেঞ্চুরির ঘর থেকে নামেনি কোনও জ্বালানির দামই (Oil Price)। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার দীপাবলির উপহার (Gift of Dipabali) হিসেবে পেট্রল ডিজেলের দাম কমায়। সব রাজ্যেই এই দাম হ্রাসের প্রভাব পড়ে। তবে বাংলায় দাম কমানো হয়নি বলে অভিযোগ ওঠে। 

রাজ্যগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল এবং ডিজেলের ওপর মূল্য সংযোজন কর কমানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করে আসছে। উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। পেট্রোলের দাম, কিছু রাজ্যে, প্রতি লিটারে ১২০টাকা ছুঁয়েছিল, তিনটি বড় শহরে ডিজেল প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে।

Oil Price Today in Kolkata to the various cities on 9 November 2021 bpsb

প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়ছে মধ্যবিত্ত ভারতের। দেখে নিন কোন শহরে পেট্রল ডিজেলের কত দাম দাঁড়িয়েছে। 

নয়াদিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ১০৩.৯৭ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রল ডিজেল। 

কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.৬৭ টাকা, ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। সোমবারের দামই ধার্য করা হয়েছে মঙ্গলবার। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মুম্বইতে মঙ্গলবার পেট্রলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা, সোমবারও একই দামে পেট্রল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই ধামই ধার্য করা হয়েছিল। 

বেঙ্গালুরুতে লিটার প্রতি পেট্রলের দাম ১০০.৬৭ টাকা, ডিজেলের দাম লিটার প্রতি ৮৫.১০ টাকা, গতকালের তুলনায় ডিজেলের দাম ১০ পয়সা বাড়ানো হয়েছে। 

জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়মিত আক্রমণ চালাচ্ছে বিরোধীরা। পয়লা নভেম্বর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পেট্রোল এবং ডিজেলের হার সম্পর্কে একটি টুইটে লিখেছিলেন যে "পকেটমার" ও "কর চাঁদাবাজি" থেকে সাবধান হওয়া উচিত। সেই আগুনে কিছুটা জল ঢালার চেষ্টা করেছিল নরেন্দ্র মোদী সরকার। দীপাবলির প্রাক্কালে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। 

তবে যে পরিমাণ অর্থ কমানোর কথা বলা হয়েছে, তার চেয়েও দাম কম নেওয়ার কথা জানায় নটি রাজ্য। অর্থাৎ দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এই নটি রাজ্যে সবচেয়ে কম দাম থাকবে পেট্রল ডিজেলের বলে জানানো হয়। সেই মতো দামও কমে। তবে লাগামছাড়া জ্বালানীর দাম পশ্চিমবঙ্গে। দাম নিয়ন্ত্রনে নিয়ে কেন উদাসিনতা দেখাচ্ছে রাজ্য সরকার। এনিয়ে সোমবার বিধানসভা চত্ত্বরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি।

যে নটি বিজেপি-শাসিত রাজ্যে দাম আরও কমানো হয়, সেগুলি হল - অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড। এই রাজ্যগুলি পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত কমানোর ঘোষণা করে। তেসরা নভেম্বর কেন্দ্র পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করার কয়েক ঘন্টা পরেই, এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের ঘোষণা করা হয়। 

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

Padma Awards 2020-সিন্ধু থেকে কঙ্গনা সম্মানিত পদ্ম পুরস্কারে,মরণোত্তর সম্মান সুষমা-জেটলিকে

উল্লেখ্য, গত তিন বছরে, পেট্রোলের দাম ২০১৮-১৯ অর্থবর্ষে ১৪৮ বার, ২০১৯-২০ অর্থবর্ষে ৮৯ বার, ২০২০-২১ অর্থবর্ষে ৭৬ বার বেড়েছিল। একইভাবে, ডিজেলের দাম ২০১৮-১৯ সালে ১৪০ বার, ২০১৯-২০ সালে ৭৯ বার ও ২০২০-২১ সালে ৭৩ বার বাড়ানো হয়েছিল। পেট্রোলিয়াম পণ্যগুলি, বিশেষত পেট্রল ডিজেলে আরোপিত আবগারি শুল্ক থেকে কেন্দ্রীয় সরকারের আয় বেড়েছে বলে তথ্য মিলেছে। গত ৩ বছরে সরকারের উপার্জন মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে, তবে গত বছরের তুলনায় তার লাভের পরিমাণ আরও বেড়েছে (২০২০-২১)। 

২০১৮-১৯ সালে, সরকার আবগারি শুল্ক থেকে ২,৩৫,৩০১ কোটি টাকা আয় করেছে, যার মধ্যে প্রায় আড়াই কোটি এসেছে কেবল পেট্রল এবং ডিজেলের উপর ট্যাক্স থেকে। একই সময়ে, ২০১৯-২০ সালে ১৯,৭৮৪,৫৫ কোটি টাকা আয় হয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios