Asianet News BanglaAsianet News Bangla

Padma Awards 2020-সিন্ধু থেকে কঙ্গনা সম্মানিত পদ্ম পুরস্কারে,মরণোত্তর সম্মান সুষমা-জেটলিকে

পদ্ম পুরস্কারে সম্মানিত হলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা। এই বছর বিভিন্ন ক্ষেত্রে ১১৯ জন পেলেন পদ্ম পুরস্কার

Padma awards presented by Ram Nath Kovind at Rashtrapati Bhavan on Monday bpsb
Author
Kolkata, First Published Nov 8, 2021, 4:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাষ্ট্রপতি ভবনে যেন চাঁদের হাট। পদ্ম পুরস্কারে সম্মানিত হলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা। এই বছর বিভিন্ন ক্ষেত্রে ১১৯ জন পেলেন পদ্ম পুরস্কার (Padma Awards 2021)। সোমবার প্রাপকদের হাতে পদ্ম পুরস্কার প্রদান করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind)। ১১৯ জনের মধ্যে ৭ জন পদ্মবিভূষণ, ১০ জন পদ্মভূষণ এবং ১০২ জন পদ্মশ্রী পুরস্কার পেলেন। পুরস্কার প্রাপ্তদের মধ্যে ২৯ জন মহিলা, ১ জন ট্রান্সজেন্ডার। ১৬ জন মরণোত্তর সম্মান পেলেন এদিন। 

Padma awards presented by Ram Nath Kovind at Rashtrapati Bhavan on Monday bpsb

প্রাক্তন বিদেশ মন্ত্রী প্রয়াত সুষমা স্বরাজ, অলিম্পিয়ান পিভি সিন্ধু এবং অভিনেতা কঙ্গনা রানাউত বিশিষ্ট ব্যক্তিত্বদের মধ্যে ছিলেন যাদের সোমবার রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ পদ্ম পুরস্কারে ভূষিত করেন। রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে পদ্ম পুরস্কার প্রদান করা হয়।স্বরাজকে মরণোত্তর পদ্মবিভূষণ পুরস্কারে সম্মানিত করা হয়। রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন তার মেয়ে বাঁসুরি স্বরাজ।  মরণোত্তর পদ্ম বিভূষণে সম্মানিত হয়েছেন প্রয়াত অরুণ জেটলিও (Arun Jaitley)। তাঁর স্ত্রী রাষ্ট্রপতির হাত থেকে এদিন পুরস্কার গ্রহণ করেছেন।

Padma awards presented by Ram Nath Kovind at Rashtrapati Bhavan on Monday bpsb

সর্বোচ্চ অসামরিক পুরস্কারে সম্মানিত অন্যান্য বিশিষ্টদের মধ্যে রয়েছেন গায়ক আদনান সামি, হিন্দুস্তানি শাস্ত্রীয় ব্যাখ্যাকার পণ্ডিত ছান্নুলাল মিশ্র,  এবং আইসিএমআরের প্রাক্তন প্রধান বিজ্ঞানী রমন গঙ্গাখেদকর যিনি COVID-19-এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে একটি বিশিষ্ট ভূমিকা পালন করেছিলেন। 

Padma awards presented by Ram Nath Kovind at Rashtrapati Bhavan on Monday bpsb

এছাড়াও অভিনেত্রী কঙ্গনা রানাউত এবং ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানী রামপাল রাষ্ট্রপতি ভবনে একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দের হাত থেকে পদ্মশ্রী সম্মান নেন। এছাড়াো এয়ার মার্শাল ডঃ পদ্মা বন্দোপাধ্যায় চিকিৎসা ক্ষেত্রে পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন।

Padma awards presented by Ram Nath Kovind at Rashtrapati Bhavan on Monday bpsb

তালিকায় সাত পদ্মবিভূষণ, ১০ পদ্মভূষণ

সোমবার সকালে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মোট ১১৯টি পদ্ম পুরস্কার প্রদান করেন। তালিকায় সাতটি পদ্মবিভূষণ পুরস্কার,১০টি পদ্মভূষণ পুরস্কার এবং ১০২টি পদ্মশ্রী পুরস্কার রয়েছে। পুরষ্কারপ্রাপ্তদের মধ্যে ২৯ জন মহিলা, ১৬ জন মরণোত্তর পুরস্কারপ্রাপ্ত এবং প্রাপকদের মধ্যে একজন তৃতীয় লিঙ্গের প্রাপক ছিলেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গত দুবছরের পদ্ম পুরষ্কার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সোমবার এবং মঙ্গলবার উপস্থাপন করেন। 

আরও পড়ুন- ক্যাম্পে আচমকাই গুলি চালাল জওয়ান, মৃত্যু চার সিআরপিএফ কর্মীর

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্ম সম্মান। পদ্ম বিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী এই তিন বিভাগে দেওয়া হয়ে পুরস্কারগুলো। এর ভাগ আছে। অর্থাৎ শিল্প, সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজকর্ম, জন-প্রশাসন, বিজ্ঞান ও প্রযুক্তি, ব্যবসা ও বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, সিভিল সার্ভিস ইত্যাদি বিভাগে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios