Asianet News BanglaAsianet News Bangla

Small scheme Investment-ছোট বিনিয়োগে বড় রিটার্ন, মাত্র ১০০ টাকা দিয়ে শুরু করুন এই স্কিম

স্মল সেভিংস স্কিমে কম টাকা ইনভেস্ট করে মোটা টাকা আয় করার দুর্দান্ত সুযোগ দিচ্ছে পোস্ট অফিস৷ এরকমই একটি স্কিমের নাম হচ্ছে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট। এর থেকে আকর্ষণীয় রিটার্ন পাওয়ার সুযোগ রয়েছে।

 

Post Office Small Investment Big Return Scheme
Author
Kolkata, First Published Nov 11, 2021, 12:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টাকা ইনভেস্টের(Money Investment) সময় আমরা কম বেশি সকলেই ভেবে থাকি, যদি স্বল্প বিনিয়োগের(Small Investment) বদলে একটা মোটা অঙ্কের টাকা রিটার্ন(Good Return) পাওয়া যায়। ইনভেস্টমেন্ট স্কিমের ক্ষেত্রে কিন্তু আমজনতা থেকে লাখপতি, কোটিপতির নজর কিন্তু সই একটা জায়গাতেই আটকে থাকে। আর সেই সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয় মাথায় রাখতে হয়, রিস্ক ফ্রি ইনভেস্টমেন্ট(Risk Free Investment)। আপনি যদি এই ২ ইন ১ টাইপ ইনভেস্ট চান তাহলে আপনার সেরা পছন্দ হওয়া উচিত পোস্ট অফিস(Post Office)। পোস্ট অফিসের একাধিক আকর্ষণীয় স্কিম রয়েছে যেখানে মোটা টাকা রিটার্ন(Return) পাওয়ার সুযোগ রয়েছে৷ স্মল সেভিংস স্কিমে(Small Investment scheme) কম টাকা ইনভেস্ট করে মোটা টাকা আয় করার দুর্দান্ত সুযোগ দিচ্ছে পোস্ট অফিস৷ এরকমই একটি স্কিমের নাম হচ্ছে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (Post Office Recurring Deposit) ৷ এর থেকে আকর্ষণীয় রিটার্ন পাওয়ার সুযোগ রয়েছে।

Big Bumper - কীভাবে 'Double' হবে আপনার টাকা, ইনভেস্ট করুন এই সরকারি স্কিমে

খুবই সামান্য টাকা দিয়েই­­ (Small Investment)এই স্কিমে ইনভেস্ট করা শুরু করতে পারবেন­৷ মাসে মাত্র ১০০ টাকা দিয়ে এই স্কিমে ইনভেস্ট করতে পারবেন(Start With 100 Rupees Only)। এখানে পুরোপুরি সুরক্ষিত থাকবে আপনার টাকা। অধিকতম ইনভেস্ট করার কোনও লিমিট নেই৷ পোস্ট অফিসের আরডি ডিপোজিট অ্যাকাউন্ট(Post Office RD Diposit Account) ভাল সুদ দিয়ে থাকে। পোস্ট অফিসের আরডি অ্যাকাউন্ট ৫ বছরের জন্য হয়৷ প্রত্যেক ত্রৈমাসিকে জমা টাকার উপরে সুদের ক্যালকুলেশন করা হয় এবং অ্যাকাউন্টের কম্পাউন্ড ইন্টারেস্টের সঙ্গে যোগ করে দেওয়া হয়৷ ইন্ডিয়া পোস্ট অফিসের ওয়েবসাইট অনুযায়ী, আরডি স্কিমে বর্তমানে ৫.৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে৷ কেন্দ্র সরকার প্রত্যেক ত্রৈমাসিকে সমস্ত স্মল সেভিং স্কিমের (small saving schemes) সুদের হার ঘোষণা করে থাকে৷ পোস্ট অফিসের আরডি স্কিমে ১০ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকার ইনভেস্ট করলে ম্যাচিউরিটিতে পেয়ে যাবেন প্রায় ১৬,২৬,৪৭৬ টাকা। আরডি-র কিস্তির টাকা সময়ে জমা দিতে না পারলে লাগবে জরিমানা। কিস্তির টাকা জমা দিতে দেরি হলে প্রতি মাসে ১ শতাংশ জরিমানা দিতে হবে৷ আর যদি ৪টি কিস্তির টাকা জমা দিতে না পারেন তাহলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ৷ তবে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও আগামী দু’মাসের মধ্যে ফের অ্যাক্টিভেট করার সুযোগ পাবেন।

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios