গোটা বিশ্বে একটানা লকডাউন চলছে। এই অবস্থায় প্রত্যেকেই এখন গৃহবন্দি। করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। লকডাউনে স্বস্তির খবর শোনাল এসবিআই। ফের সস্তা হল গৃহঋণের সুদের হার। এসবিআইয়ের  পক্ষ থেকে জারি করা হয়েছে নতুন নিয়ম।   নতুন নিয়মে জানানো হয়েছে,  ১০ জুন থেকে গৃহঋণ কমাতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামীকাল থেকেই তা কার্যকর হচ্ছে। এর ফলে ব্যাঙ্কের এক বছরের এমসিএলআর ৭.২৫ শতাংশ থেক ৭ শতাংশ করা হলো।

আরও পড়ুন-রোদে পুড়ে ত্বকের অবস্থা নাজেহাল, ঘরোয়া কুলিং ফেসপ্যাকেই মিলবে মুক্তি...


গত বছর অক্টোবর মাসে বাণিজ্যিক ব্যাঙকগুলি রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেটের সঙ্গে সুদের হারে  রেপো রেট লিঙ্ক গৃহঋণ এবং এমএসএমই লোন দেওা চালু করেছিল। তার আগে ব্যাঙক হোম লোন দিত মারজিনাল কস্ট বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর-কে ভিত্তি করে। এমসিএলআর-গৃহঋণে সুদের হার বছরে একবার পরিবর্তিত হয়। অন্যদিকে রেপো রেট লিঙ্ক গৃহঋণে সুদের হার প্রতি দুইমাসে একবার পরিবর্তন হয়।

আরও পড়ুন-সুস্থ সম্পর্কের চাবিকাঠি, এই ৫টি বিষয় সম্পর্ক সুদৃঢ় করতে সাহায্য করে...

স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, যাদের এমসিএলআর ভিত্তিক গৃহঋণ ছিল তারা চাইলেই সেটিকে রেপো রেট লিঙ্ক গৃহঋণে ট্রান্সফার করে নিতে পারে। এক্ষেত্রে ব্যাঙ্কের থেকে সামান্য চার্জ কাটা হবে। গত দু মাসে রিজার্ভ ব্যাঙ্ক বেশ কয়েক দফায় রেপো রেট কমিয়েছে ১.১৫ শতাংশ। তার উপর ভিত্তি করে স্টেট ব্যঙ্ক গৃহঋণ  সহ অন্যান্য ঋণের সুদের হার কমাল।  উল্লেখ্য, মে মাসেও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বিভিন্ন ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছিল।