শুষ্ক ত্বককে সতেজ রাখতে  ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং যেমন মাস্ট। তেমনি এর পাশাপাশি ফেসপ্যাকও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। প্রচন্ড গরমে ত্বক রুক্ষ বা শুষ্ক হয়ে যায়। আর ত্বক শুষ্ক হলে তা দেখতে যেমন ভাল লাগে না আর তার পাশাপাশি মনটাও খারাপ হয়ে যায়। অনেকের মুখের মধ্যে কালচে ছোপ দাগ পড়ে, সেই নিয়ে আমরা নানান ওষুধ, ক্রিম ব্যবহার করে থাকি। অনেকসময়েই বাজর চলতি কসমেটিক ব্যবহারে  হিতে বিপরীতটাই হয়। তাই বাজার চলতি কসমেটিক ভুলে প্রাকৃতিক উপায়েই ভরসা রাখুন। গরমে  সেইসব সমস্যার থেকে মুক্তি পেতে রইল কুলিং ফেস প্যাকের ঘরোয়া টিপস।

আরও পড়ুন-একধাক্কায় তিন মাস বেড়ে গেল প্ল্যানের মেয়াদ, বড় ঘোষণা বিএসএনএল-এর...

 এত টাকা খরচ না করে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে তকের জেল্লা অনায়াসেই বাড়াতে পারবেন। তার  জন্য বাইরে যেতে হবে না। ঘরে থাকা ঘরোয়া উপাদান দিয়েই বানিয়ে নিতে পারবেন এই ঘরোয়া ফেসপ্যাকগুলি।গরমে রোদে পুড়ে ত্বকের অবস্থা নাজেহাল। ত্বক পুড়তে পুড়তে  সারা মুখে গায়ে ট্যান পড়ে গেছে। ত্বকের পোড়াভাব কমাতে ঘরোয়া ফেসপ্যাক ভীষণ জরুরি। সবার আগে ত্বকের জ্বালাভাব কমাতে হবে। রূপচর্চার প্রথম ধাপ হল ত্বককে ভিতর থেকে ঠান্ডা রাখা।

আরও পড়ুন-গ্রীষ্মে যে কোনও ধরণের ত্বকের সমস্যা, দূর করতে কাজ লাগান তরমুজের ৪ ফেস প্যাক...

ঘরে থাকা দইয়ের সঙ্গে কয়েক টুকরো তরমুজ নিয়ে মিক্সিতে ভাল করে ব্লেন্ড করে নিন। তারপর সারা মুখে এই প্যাক লাগিয়ে নিন। শুধু মুখই নয়, গলা, হাতে অর্থাৎ যে সমস্ত জায়গায় ট্যান পড়ে গেছে সেখানেই এই প্যাকটি লাগাতে পারেন। কয়েকদিন লাগালেই পোড়া ভাব উঠে যাবে।

লেবুর রস ত্বকের তেলতেল ভাব দূর করে। অ্যালোভেরা ত্বককে ময়েশ্চারাইজ করে।  ২ টেবিল চামচ অ্যালোভেরার সঙ্গে ২ চা চামচ লেবুর স মিশিয়ে নিয়ে ভাল করে মুখে মেখে নিন। তারপর ২০ মিনিট রেখে ধুয়ে নিন।

 

 

ত্বকের চুলকানি কিংবা ব়্যাশ দূর করতে জুড়ি মেলা ভার পুদিনা পাতা। মুলতানি মাটির সঙ্গে পুদিনা পাতা ভাল করে বেটে নিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার সারা মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেল নর্মাল জল দিয়ে ধুয়ে  নিন।

ত্বক ঠান্ডা রাখতে উপকারী শশা। এবং ত্বকে আদ্রতা আনে মধু। শশা গ্রেট করে তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিন ভাল করে সারা মুখে মেখে নিন। তারপর ৩০ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকেন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

রূপচর্চায় চন্দনের জুড়ি মেলা ভার। গোলাপ জলের সঙ্গে চন্দনের গুড়ো মিশিয়ে প্যাক বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। দেখবেন মুখ চকচকে লাগবে। কয়েকদিন লাগালেই দেখবেন মুখটা একদম ফ্রেশ লাগছে।