Asianet News BanglaAsianet News Bangla

স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য এসে গেল সুখবর, ১ ফেব্রুয়ারি থেকে ৫ লাখ টাকা পর্যন্ত IMPS সার্ভিসে সম্পূর্ণ ছাড়

ইমিডিয়েট মানি পেমেন্ট সার্ভিস বা IMPS লেনদেনের ক্ষেত্রে নতুন পরিবর্তন নিয়ে হাজির হয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  ৫ টাকার  ফ্রি লেনদেন করা যাবে স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়ার ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসে।
 

SBI To Bring Good News, IMPS Not Chargeable Up to 5 Lakhs From 1st February
Author
Kolkata, First Published Jan 8, 2022, 4:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) তরফে গ্রাহকদের জন্য এসে গেল খুশির খবর। সম্প্রতি স্টেট ব্যাঙ্কের (SBI) পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। আর সেই বিবৃতিতে বলা হয়েছে এবার থেকে ইমিডিয়েট মানি পেমেন্ট সার্ভিস (Immidiate Money Payment Service) বা IMPS লেনদেনের ক্ষেত্রে নতুন পরিবর্তন নিয়ে হাজির হয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রসঙ্গত, এতদিন পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসে (IMPS) ২ লাখ টাকা পর্যন্ত লেনদেনে ছিল সম্পূর্ণ ছাড়। এবার সেই লেনদেনের টাকার পরিমান আরও ৩ লাখ টাকা পর্যন্ত বাড়ানো হল। অর্থাৎ এবার থেকে মোট ৫ লাখ টাকার  ফ্রি লেনদেন করা যাবে স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসে (IMPS)। ১ ফেব্রুয়ারি থেকে চালু হবে এই নয়া নিয়ম। করোনা পরিস্থিতির প্রথম ধাপ থেকেই বেশ জনপ্রিয় হয়েছে ডিজিটাল পেমেন্ট পরিষেবা। আর বর্তমানে গোটা বিশ্ব জুড়েই ডিজিটাল ব্যাঙ্কিং (Doigital Payment) -র পরিসর বিস্তৃত হয়েছে। চেনা পরিধির বাইরে গিয়ে জিডিটাল গোটায়ে উঠেছে গোটা দেশ।  আর এই ডিজিটালাইজেশনের অন্যতম সেরা উদাহরণ হল এই ব্যাঙ্ক। 

মোদী সরকারের ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্যকে এগিয়ে নিয়ে যেতে এবং ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবাকে আরও সমৃদ্ধ করতে অর্থাৎ ডিজিটাল লেনদেনের প্রতি নাগরিকদের উৎসাহকে আরেকটু তোল্লাই দিতেই দেশের সর্বোচ্চ রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক তথা লেনদেনকারী সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কতৃপক্ষের বলা হয়েছে, তারা ইমিডিয়েট মানি পেমেন্ট সার্ভিসে কোনও রকম লেভি বসাচ্ছে না। ৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন পরিষেবা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে ৫ লাখ টাকার বেশি হলে সেক্ষেত্রে অবশ্যই চার্জ লাগবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া সিদ্ধান্ত সাধারণ মানুষকে নিঃসন্দেহে উদ্ভুদ্ধ করবে। আজকাল কম-বেশি সকলেই অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণ করে থাকে। তাই বিনামূল্য ৫ লাখ টাকা পর্যন্ত স্টেট ব্যাঙ্কের ইমিডিয়েট মানি পেমেন্ট সার্ভিস আগামী দিনে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে সে কথা বলাই বাহুল্য। যদি অনলাইন লেনদেনের পরিসর বাড়ে তাহলে ডিজিটাল ইন্ডিয়ার পথেও আরও একধাপ এগবে দেশ। 

আরও পড়ুন-সম্পূর্ণ বিনা প্রিমিয়ামে ২০ লাখ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাওয়া যাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ডে

আরও পড়ুন-আদ্যিকালের নিয়মকে গুডবাই, এক ক্লিকে ডাউনলোড করুন SBI M passbook, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-SBI IPO-আইপিও-র দৌড়ে এগিয়ে গেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ৬ শতাংশ শেয়ার বিনিয়োগের পরিকল্পনা এসবিআইয়ের

স্টেট ব্যাঙ্কের ইমিডিয়েট মানি পেমেন্ট সার্ভিস পরিষেবা যে কোনও মাধ্যমেই পাওয়া সম্ভব। নেট ব্যাঙ্কিং হোক বা মোবাইল ব্যাঙ্কিং, কোনও ক্ষেত্রেই লেনদেনের জন্য সার্ভিস চার্জ নেবে না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে ব্রাঞ্চের মাধ্যেমে যে লেনদেন হবে সেই লেনদেনের ক্ষেত্রে অবশ্য নির্দিষ্ট টাকা নেওয়া হবে। ব্রাঞ্চের মাধ্যমে ২ লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত IMPS এর ক্ষেত্রে ২০ টাকা ও তার উপর জিএসটি সহযোগ চার্জ ধার্য করা হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios