Asianet News BanglaAsianet News Bangla

প্রবীণ গ্রাহকদের জন্য সুখের বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক, এসবিআই উইকেয়ার স্কিমে স্থায়ী আমানতে বাড়ল সুদের হার

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বর্ষীয়ান গ্রাহকদের কথা মাথায় রেখে এসবিআই উইকেয়ার স্কিম চালু করেছে।  এই স্কিমের আওতায় প্রবীণ নাগরিকরা ৬.২০ শতাংশ হারে সুদ পাচ্ছেন। 
 

SBI To launch New Scheme SBI Wecare For Senior Citizen, Hike Interest Rate In Fixed Deposit
Author
Kolkata, First Published Jan 13, 2022, 1:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বছরের শুরুতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI) হাসি ফোটাল এই ব্যাঙ্কের গ্রাহকের মুখে। তবে এই সুখের বার্তা সকল গ্রাহকদের জন্য নয়, বিশেষ শ্রেণীর গ্রাহকদের জন্য নতুন স্কিম নিয়ে এসেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। আসুন তাহলে জেনে নেওয়া যাক নতুন স্কিমটাই বা কি আর এই ব্যাঙ্কের স্পেশাল গ্রাহক কারা। প্রসঙ্গত, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানান হয়েছে, সেই বিশেষ শ্রেণীর গ্রাহকরা ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের(Fixed Deposit) ওপর অনেকটা বেশী সুদ পাবে। আর এই স্পেশাল গ্রাহক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সিনিয়ার সিটিজেন (Senior Citizen) বা প্রবীণ নাগরিকরা। এবার আসা যাক নয়া স্কিমের কথায়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) তরফে লঞ্চ হওয়া নতুন স্কিমটি হল এসবিআই উইকেয়ার (SBI wecare)। আর এই স্কিমের আওতাতেই এই ব্যাঙ্কের সিনিয়র সিনিয়র সিটিজেন বা প্রবীণ গ্রাহকরা স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ওপর উচ্চ হারে সুদ (Increase Interest Rate) পাওয়ার সুবিধা উপভোগ করবে। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই-য়ের তরফে ঘোষণা করা হয়েছে, এসবিআই উইকেয়ার স্কিমে ব্যাঙ্কের বর্ষীয়ান গ্রাহকরা টর্ম ডিপোজিটের ওপর অতিরিক্ত ৩০ টি বেসিস পয়েন্ট পাবেন। যার ফলস্বরূপ স্বাভাবিকভাবেই সুদের হার বেশ কিছুটা বৃদ্ধি পাবে। ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর সুদের হার বৃদ্ধির খবরে বেশ খুশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রবীণ গ্রাহকরা। উল্লেখ্য,বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের ওপর সুদের হার কমিয়ে দিয়েছে। তবুও প্রতিটি মানুষ নিজেদের ভবিষ্যৎ -কে সুরক্ষিত রাখতে ফিক্সড ডিপোজিটের ওপরই ভরসা করে থাকেন। অবসরপ্রাপ্ত জীবনে সেই ফিক্সড ডিপোডিজই হয়ে ওঠে ভরসার অন্যতম সেরা পন্থা।  স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বর্ষীয়ান গ্রাহকদের কথা মাথায় রেখে যে এসবিআই উইকেয়ার স্কিম চালু করেছে তাতে এই ব্যাঙ্কের বর্ষীয়ান গ্রাহকরা বেশ খানিকটা উপকৃত হবে তা বলাই বাহুল্য। গত ৪ জানুয়ারি থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এসবিআই উইকেয়ার স্কিমটি চালু করেছে। 

আরও পড়ুন-কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটের মেয়াদের ওপর ভিত্তি করে বাড়ল সুদের হার

আরও পড়ুন-সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, সরকারি এই স্কিমে টাকা রাখলেই পাবেন ডবল রিটার্ন

আরও পড়ুন-স্বামীর অবর্তমানেও আয় হবে স্ত্রীর, এই খাতে ইনভেস্ট করলেই প্রতিমাসে পাবেন মোটা অঙ্কের পেনশন

সাধারণ নাগরিকরা বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটের ওপর ৫ বছরের জন্য ৫.৪০ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন। তবে এসবিআই উইকেয়ার স্কিমের আওতায় প্রবীণ নাগরিকরা ৬.২০ শতাংশ হারে সুদ পাচ্ছেন। এক নজরে দেখে নেওয়া যাক বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের হার ঠিক কিরকম। ৭ দিন থেকে ৪৫ দিনের জন্য ৩.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত ৪.৪ শতাংশ হারে সুদ দেয় এসবিআই। ১৮০ থেকে ২১০ দিনের জন্য সুদ পাওয়া যায় ৪.৯ শতাংশ হারে। ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত ৪.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ১ বছর থেকে ২ বছরের কম সময় এবং ২ বছর থেকে ৩ বছর পর্যন্ত যথাক্রমে ৫.৫ শতাংশ ও ৫.৬ শতাংশ হারে সুদ দেয় এসবিআই। এছাড়া ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত ৫.৮ শতাংশ হারে ও ৫ বছর থেকে ১০ বছরের জন্য ৬.২ শতাংশ হারে এসবিআই-য়ের তরফে সুদ পেয়ে থাকে গ্রাহকরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios