করোনাভাইরাসের কারণে সারা দেশে লকডাউন অব্যাহত রয়েছে। যার ফলে বহু মানুষ অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি। এমন পরিস্থিতিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) জরুরি ঋণ প্রকল্প শুরু করেছে। এই ঋণটি পেতে, আপনি বাড়ি থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। এর বিশেষ বিষয় হল এই ঋণটি আপনার অ্যাকাউন্টে মাত্র ৪৫ মিনিটের মধ্যে আসবে। এই জরুরি ঋণ কেবল এসবিআই গ্রাহকদের জন্য। আপনার যদি অর্থের প্রয়োজন হয় তবে আপনি এই ঋণের জন্যও আবেদন করতে পারেন।

এই ঋণে স্বল্প সুদে দিতে হবে

ব্যাঙ্ক বলেছে যে ঋণগ্রহীতাদের মাসের জন্য কিস্তি দেওয়ার দরকার নেই। অর্থাৎ আপনি যদি মে মাসে এসবিআইয়ের কাছ থেকে জরুরী ঋণ নেন তবে অক্টোবরের আগে পর্যন্ত আপনাকে ইএমআই দেওয়ার দরকার পড়বে না। আপনার ইএমআই ৬ মাস পরে শুরু হবে। এই ব্যক্তিগত ঋণের জন্য গ্রাহকদের ১০.৫০ শতাংশ সুদ দিতে হবে। এই প্রকল্পের আওতায় পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে।

কীভাবে আবেদন করবেন-

আপনার নিবন্ধিত নম্বর থেকে ক্যাপিটলে পিএপিএল লিখে স্পেস দিয়ে  অ্যাকাউন্ট নম্বরটির শেষ ৪ টি সংখ্যা লিখে এসএমএস করুন ৫৬৭৬৭৬ নম্বরে।
এখন ঋণ গ্রহণের যোগ্য কিনা তা ব্যাঙ্ক আপনাকে একটি বার্তার মাধ্যমে জানিয়ে দেবে।
যোগ্য গ্রাহকরা চারটি প্রক্রিয়াতে ঋণ পাবেন।
এর জন্য, এসবিআইয়ের অ্যাপে অ্যাভেল নাউ-তে ক্লিক করুন।
এর পরে, ঋণের সময়কাল এবং পরিমাণ নির্বাচন করুন।
এর পরে নিবন্ধিত নম্বরটিতে ওটিপি আসবে। টাকা যোগ করার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

ব্যাঙ্ক অফ বরোদা বিশেষ ব্যক্তিগত ঋণ দিচ্ছে-

ব্যাঙ্ক অফ বরোদা (বিওবি) গ্রাহকদের করোনাভাইরাস মোকাবেলায় একটি বিশেষ ব্যক্তিগত ঋণণ চালু করেছে। করোনার মহামারীর কারণে যাদের অর্থের প্রয়োজন তারা এটি নিতে পারেন। এর আওতায় সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে। এই জন্য, গ্রাহকদের তাদের ব্যাঙ্ক শাখা পরিদর্শন করতে হবে। প্রকল্পটি ২০২০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ। বিওবি ওয়েবসাইট অনুসারে, যে গ্রাহকরা হোম ঋণ নিয়েছেন, সম্পত্তির বিপরীতে ঋণ বা অটো ঋণ নিয়েছেন তারা ব্যাঙ্কের এই সুবিধা গ্রহণ করতে পারবেন। এটির সঙ্গে তাদের ক্রেডিট স্কোর ৬৫০ বা তারও বেশি। এ ছাড়া গ্রাহকের কমপক্ষে ৬ মাস ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করা উচিত। ঋণের সুদের হার রেপো হারের সঙ্গে যুক্ত হয় বিআরএলএলআর।  আপনাকে এই ঋণটি ৫ বছরে পরিশোধ করতে হবে। আরও তথ্যের জন্য, আপনি ব্যাঙ্কের অফিসিয়াল সাইটে ক্লিক করুন-  https: //www.bankofbaroda