Asianet News BanglaAsianet News Bangla

Children Financial Plan- জন্মের প্রথম দিন থেকে টাকা সঞ্চয় করুন,নিশ্চিত করুন সন্তানের ভবিষ্যৎ, জেনে নিন কিভাবে

সন্তান ভূমিষ্ঠ হলেই তার জন্য সঞ্চয় করতে শুরু করুন। বাচ্চার উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঞ্চয়ই একমাত্র পথ। জেনে নিন কিভাবে আপনি আপনার সন্তানের ভবিষ্যৎ-র অর্থনৈতিক ভিত মজবুত করবেন। 

should start Saving From First Day of Your Child Birth,have a LOOK oN Children's saving Plan
Author
Kolkata, First Published Nov 14, 2021, 5:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৪ নভেম্বর(14th Nov), দিনটি শিশুদিবস( Children's day)হিসাবে পরিচিত। আর এই বিশেষ দিনে আপনার সন্তানের ভবিষ্যত নিশ্চিত করতে ভুলেও কোনওরকম গাফিলতি করবেন না। আপনার সন্তান যেদিন এই পৃথিবীতে ভূমিষ্ঠ হবে সেই দিন থেকেই নিশ্চিত করুন আপনার সন্তানের ভবিষ্যৎ। মনে রাখবেন, বিন্দুতে বিন্দুতেই কিন্তু সিন্ধু হয়। তাই সন্তানের জন্মের প্রথম দিন থেকেই শুরু করুন সঞ্চয়(savings)। আপনার করা প্রথম দিনের এই সঞ্চয়ই আপনার সন্তানের ভবিষ্যৎকে আরও মজবুত করবে। প্রতিদিন একটু একটু করে সন্তানের নামে সঞ্চয় করুন। কোনও উৎসবের মরশুমে বা  বিশেষ কোনও সুযোগ আসলে সেই টাকার পরিমান দ্বিগুণ করার চেষ্টা করুন। আপনার শিশুর ভবিষ্যতের(Child's future) জন্য অর্থনৈতিক ভিত মজবুত(Financially Strong) রাখা কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। মনে রাখবেন, আজকের প্রজন্মের সন্তানের  পড়াশুনার খরচ বহন করতে প্রথম দিন থেকে বিভিন্ন খাতে সঞ্চয় করা অত্যন্ত প্রয়োজনীয়।  আপনার সন্তানের উজ্জ্বল ভভিষ্যৎ গড়তে রইল কয়েকটি সেভিংস টিপস। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার সন্তানের জন্য সেভিংস করবেন।

Kids pan card-১৮ বছর বয়েসর নীচে বাচ্চার জন্য প্যান কার্ড তৈরির পরিকল্পনা, জেনে নিন পদ্ধতি

আরো পড়ুন-Aadhar Link Must-জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক, জেনে নিন লিঙ্কের পদ্ধতি

প্রথম দিন থেকে সঞ্চয়
আজকের ছোট্ট সেভিংস ভবিষ্যতে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। তাই সন্তানের জন্মের প্রথমদিন থেকেই শুরু করুন সেভিংস। কোনও উৎসব অনুষ্ঠানে বা জন্মদিনের মত বিশেষ সময়ে সেই সঞ্চয়ের পরিমানটা বাড়িয়ে দিন। 

খুলে ফেলুন সেভিংস অ্যাকাউন্ট
আপনার সন্তান যখন একটু বড় হবে, বোধশক্তি তৈরি হবে সেই সময় থেকে পিগি ব্যাঙ্কে টাকা জমানো শুরু করুন। টাকার গুরুত্ব বা প্রয়োজন  বোঝানোর জন্য এটি আদর্শ উপায়। এই অভ্যেস শুরু করাতে পারলে দেখবেন কিছুদিন পর আপনার ছোট্ট বাচ্চাটিরও টাকা-পয়সার প্রয়োজনীয়তা বিষয়ে একটা ভালো বোধ তৈরি হবে আর  সেই বোধ থেকেই স্মার্ট ডিশিসনও নিতে পারবে। অদূর ভবিষ্যতে আপনার করানো এই অভ্যেস ও বোধশক্তির মিশেলেই  সাবলম্বী হয়ে উঠবে। এখন অনেক ব্যাঙ্কেও চিল্ডরেন সেভিংস অ্যাকাউন্ট খোলার অনেক ব্যবস্থা রয়েছে। ১০ বছরের নীচের বাচ্চার জন্য জয়েন্টলি অ্যাকাউন্ট খুলতে পারেন। ১০ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের জন্য এই সুযোগ রয়েছে। 

অর্থনৈতিক শিক্ষা প্রদান
শুরু থেকেই অর্থনৈতিক শিক্ষা প্রদান করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পুঁজিগত শিক্ষা পাওয়া যায়। কিন্তু জীবনের অনেক শিক্ষাই বাড়ি থেকে অর্জন করে বাচ্চারা। তার মধ্যে অর্থনৈতিক শিক্ষাটাও ব্যতিক্রম নয়। ছোট থেকেই ধীরে ধীরে আপনার সন্তানকে সুদের হার বোঝানো থেকে ডিজিটাল পেমেন্ট, বিনিয়োগ সংক্রান্ত বিষয়, পেনশনের গুরুত্ব সবটুকু বোঝান। এগুলোও কিন্তু পরোক্ষভাবে অর্থনৈতিক দিক থেকে আপনার শিশুর ভবিষ্যৎকে নিশ্চিত করবে। ছোটবেলার এই শিক্ষা থেকেই বড় হয়ে সেভিং অ্যাকাউন্টের গুরুত্ব, রেকারিং স্কিমের প্রয়োজনা গুলো বুঝতে পারবে। 

চাইল্ড সেভিংসের সেরা প্ল্যান
যেদিন থেকে আপনার সন্তান পিঠে ব্যাগ নিয়ে স্কুলে যাবে সেদিন থেকেই কিন্ত প্রয়োজন হবে টাকার। স্কুলের গণ্ডি পেড়িয়ে কলেজে গেলে সেখানে টাকার প্রয়োজনটা আরেকটু বেড়ে যায়। যত উচ্চশিক্ষার দিকে এগনো যাবে হিসাবের খাতা লম্বা হবে। তাই বিভিন্ন ধরনের সেভিংস প্ল্যানে শুরু থেকেই টাকা রাখার ব্যবস্থা করুন। আপনার সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঞ্চয়ই একমাত্র পাথেয়। সন্তানের বিদেশে পড়ার বিষয়টিও মাথায় রাখবেন। তাই বিভিন্ন চাইল্ড সেভিংস অ্যাকাউন্টের খোঁজ নিয়ে সেখানে টাকা জমান। আপনার ওপরই কিন্তু নির্ভর করছে আপনার সন্তান তার স্বপ্ন পূরণ করতে পারবে কিনা। 
টাকার গুরুত্ব বোঝানো অত্যন্ত দরকার
ছোট থেকে যদি টাকার গুরুত্ব না বোঝে তাহলে বড় হয়ে অবুঝের মত টাকা নষ্ট করার প্রবণতা তৈরি হতে পারে। তাই ছোট থেকেই সন্তানকে টাকা জমানোর প্রয়োজনীয়তা, বিভিন্ন খাতে টাকা বিনিয়োগ করে কিভাবে লাভবান হওয়া যায় সেই শিক্ষা প্রদান করুন। তাহলে দেখবেন আপনার সন্তানের ভবিষ্যত সে নিজেই নিশ্চিত করতে পারবে। সেই সঙ্গে টাকা পয়সা বিষয়ে একটা হেলদি অ্যটিটিউডো তৈরি হবে। 


&

Follow Us:
Download App:
  • android
  • ios