Asianet News BanglaAsianet News Bangla

Business Idea-১ টাকার কম বিনিয়োগে হয়ে যান লাখপতি,শুরু করুন লেমন গ্রাস ফার্মিং-র ব্যবসা

দেশে লেমন গ্রাসের চাহিদা প্রতিনিয়ম বেড়েই চলেছে। মাত্র ৭৫ পয়সায় গাছের চাড়া কিনে শুরু করুন লেমন ফার্মিং। আর ঘরে আনুন লাখ টাকা। 

To Earn Up to 3 lakh Against 75 paisa Only, To Start Lemon Grass Firming
Author
Kolkata, First Published Nov 14, 2021, 3:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১ টাকার কম খরচে শুরু করুণ নিজস্ব কাজ  আর হয়ে যান লাখপতি। মাত্র ৭৫ পয়সা(75 paisa) বিনিয়োগ করে আপনি হয়ে যেতে পারেন লাখপতি।  লটারি জেতার মতো মনে হলেও এর সঙ্গে লটারির কোনও সম্পর্ক নেই। সম্পর্ক রয়েছে ইনভেস্টমেন্ট স্কিমের। তাহলে আসুন জেনে নেওয়া যাক, কি ধরনের ইনভেসমেন্টে ৭৫ পয়সার(75 paisa) বদলে লাখপতি হতে পারবেন। এই বিশেষ সুযোগ পাওয়া যাবে চাষাবাদের সুবাদে। প্রসঙ্গত, প্রতিনিয়ত লেমন গ্রাসের চাহিদা বেড়েই চলেছে। আর এই লেমন গ্রাসের চাষ করেই আপনি হয়ে যেতে পারেন লাখপতি। দেশে অনেক কৃষকই আজ লেমন গ্রাসের(Lemon Grass) চাষ করে অনেক টাকা উপার্জনের সুযোগ পাচ্ছেন। লেমন গ্রাসের (Lemon Grass) চাষ বর্তমানে অত্যন্ত লাভজনক একটি ব্যবসা। Lemon Grass তেল, প্রসাধনী, সাবান, ওষুধের পাশাপাশি অন্য অনেক জিনিস তৈরিতে ব্যবহার হয়। বাজারে এই লেমন গ্রাসের (Lemon Grass)-এর চাহিদাও রয়েছে একেবারে তুঙ্গে। বিশষজ্ঞদের মতে, আগামী দিনে এই লেমন গ্রাসের (Lemon Grass)-এর চাহিদা আরও বাড়বে। তাই চাষিদের জন্য লেমন গ্রাস ফার্মিং (Lemon Grass Farming) একটি লাভজনক ব্যবসা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 লেমন গ্রাসের(Lemon Grass) পাতা থেকে ওষুধ তৈরির কাজ করা হয়। এই পাতার চাও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঝাড়খণ্ডের খুন্তি জেলায় প্রচুর পরিমাণে লেমন গ্রাস (Lemon Grass) চাষ করা হয়। এই চাষে পুরুষদের সঙ্গে মহিলারাও সমানভাবে পারদর্শী।  খুন্তি জেলার স্থানীয় কৃষকরা এই চাষ নিয়ে মতামত ব্যক্ত করেছেন। কৃষকরা জানাচ্ছেন, এক একর জমিতে এই ফসল চাষ করলে সহজেই বছরে ২ থেকে ৩ লাখ টাকা (To earn 2-3 lakhs)আয় করা সম্ভব। একবার চারা রোপণ করা হলে, পরবর্তী ৭ বছর কৃষককে আর চারা রোপণ করতে হয় না। এই চাষে জলেরও প্রয়োজনও তেমন হয় না। যদি কোনও কৃষক এই লেমন গ্রাসের Lemon Grass চাষ শুরু করেন তবে তিনি সরকারী  ভর্তুকিও(Subsidy) পেয়ে থাকেন।  একটা জিনিস মনে রাখতে হবে লেমন গ্রাস (Lemon Grass) চাষের জন্য কড়া রোদের প্রয়োজন হয়। রোদ যত বেশি হয় এই ফসল তত ভালো হয়।

আরও পড়ুন-Business Idea-কম পুঁজি বিনিয়োগে মোটা আয়ের সুযোগ,শুরু করুন আদা চাষের ব্যবসা, পেয়ে যাবেন ভর্তুকীও

আরও পড়ুন-Poultry Farming With 50k-৫০ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন পোলট্রি ফার্মিং ব্যবসা, মাসে পান ১ লাখ

একটি লেমন গ্রাসের (Lemon Grass)-র চাড়ার দাম মাত্র৭৫ পয়সা। এছাড়া অন্য ফসলের তুলনায় এই ফসলে তেমন রোগ হয় না। ফলে কৃষকদের ক্ষতির আশঙ্কাও কম। মাত্র 6 মাসের মধ্যে এই চারাগাছ বড় হয়ে যায়। প্রতি ৭০ থেকে ৮০ দিন পর এই গাছ তোলা যায়।  প্রতি একর জমিতে ২০০০ টাকা ভর্তুকি পাওয়া যায়।  বলা বাহুল্য,প্রসাধনী শিল্পেও লেমন গ্রাসLemon Grass ব্যবহার করা হয়। বিভিন্ন শিল্পে এর চাহিদা এবং সীমিত সরবরাহ এই দুইয়ের কারণেই এই লেমন গ্রাস (Lemon Grass) অত্যন্ত দামি হয়ে উঠেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios