Asianet News BanglaAsianet News Bangla

সম্পূর্ণ উল্টো পথে হেঁটেই সাফল্য জোহোর, ২ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা স্টার্টআপ সংস্থার

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে বিশ্বের আনুমানিক ১০ হাজার কর্মী রয়েছে জোহোর। সংস্থাটি ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করছে। এই সংস্থা মিশর কেপটাউ, জেড্ডার মত বড় শহরগুলিতে কাজ করছে। 

Startups company Zoho Corp has taken the opposite route to recruiting bsm
Author
Kolkata, First Published Jul 19, 2022, 4:05 PM IST

বর্তমান সময়ে একাধিক স্টার্টআপ কোম্পানি ধুঁকছে। নিজের অস্তিত্বের বাঁচাতে ছাঁটাই করছে কর্মীদের। এই অবস্থায় সম্পূর্ণ উল্টোপথে হাঁটছে Zoho Corp নামে  software-as-a-service (SaaS) নামে একটি স্টার্টআপ কোম্পানি। এই সংস্থার হাতে এতটাই কাজ রয়েছে যে এটি ভারতের পাশাপাশি বিশ্বেই কর্মী নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে।  জোহো কর্প ইঞ্জিনিয়ারিং, ওয়েব ডেভেলপার, ডিজাইনার ও প্রোডাক্ট মার্কেটার , কপি রাইটার, সাপোর্ট ইঞ্জিনিয়ার ও সেলস এক্সিকিউটিভ পদে প্রায় ২ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা নিয়েছে। 


সংস্থাটি ইতিমধ্যেই স্থানীয়ভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। এই অবস্থায় জোহো কর্প স্কুল অব লার্নিংয়ের মত আপস্কিলিং প্রোগ্রামগুলিও শুরু করার পরিকল্পনা নিয়েছে। সংস্থার পক্ষ থেকে প্রধান প্রশান্ত গান্টি জানিয়েছেন, "আমরা ইতিমধ্যেই স্থানীয়ভাবে নিয়োগ দেওয়া শুরু করেছি এবং আমাদের কার্যক্রমকে স্কেল করার সাথে সাথে এই অবস্থানগুলিতে জোহো স্কুল অফ লার্নিং-এর মতো আপস্কিলিং প্রোগ্রাম শুরু করার পরিকল্পনা করেছি,"। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে বিশ্বের আনুমানিক ১০ হাজার কর্মী রয়েছে জোহোর। সংস্থাটি ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করছে। এই সংস্থা মিশর কেপটাউ, জেড্ডার মত বড় শহরগুলিতে কাজ করছে।  দক্ষ কর্মীর জন্য সংস্থা গ্রামীণ প্রতিভাও নিয়োগ করতে চাইছে।  সংস্থার প্রধান জানিয়েছেন শহর বা গ্রাম বা ছোট শহর যে কোনও কোনও মানুষকেই তাঁর সংস্থা যোগ্যতার ভিত্তিতে কাজ দিতে রাজি রয়েছে বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন যেখানে প্রতিভা রয়েছে সেখানেই বিনিয়োগ করতে চায় তাঁর সংস্থা। 

সংস্থার প্রধান ২০২৩ অর্থবর্ষেরক জন্য জোহো কর্পের লক্ষ্যমাত্রা নিয়েও আলোচনা করেছেন। তিনি বলেছেন, তাঁর সংস্থা প্রযুক্তি স্ট্যাক বিনিয়োগ  যেমন করছে তেমনই করবে। তিনি আরো বলেথেন অডিও ভিডিও সক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। গ্রামীণ পুনরুজ্জীবন প্রকল্প ও দেশের গভীর প্রযুক্তি বাস্তুতন্ত্রের উন্নয়নে বিনিযোগ  করা হবে বলেও জানিয়েছেন তিনি।

SaaS ফার্ম জোহো জনগণের  মাধ্যমে মানব সম্পদ নিয়ে কাজ করে।  জোহো বুকের মাধ্যমে আর্থিক ব্যবস্থাপনা এবং জোহো ইনভেন্টরি, জোহো সিআরএম এবং জোহো সাইটের মতো অন্যান্য পণ্য সরবরাহ করে। এটি পূর্বে Intuit's Quickbooks দ্বারা পরিবেশিত আর্থিক ব্যবস্থাপনা স্যুট বাজারে প্রবেশ করতে চায়।  

Follow Us:
Download App:
  • android
  • ios