করোনা রুখতে গোটা বিশ্বে একটানা লকডাউন চলছে। আজ থেকে শুরু হল আনলক-২।  ফের মাসের শুরুতেই বড় ধাক্কা পড়ল মধ্যবিত্তের পকেটে। ১ লা জুলাই থেকে  রদবদল হতে চলেছে একাধিক নিয়মে।  যার সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের জীবনে। রান্নার গ্যাস থেকে, সেভিংস অ্যাকাউন্ট, মিউচ্যুয়াল ফান্ড, এটিএম সহ একাধিক পরিষেবার জারি হয়েছে নয়া নিয়ম। দেখে নিন কী কী রয়েছে সেই তালিকায়।

আরও পড়ুন-ফের বড় ধাক্কা, মাসের শুরুতেই কোপ পড়ল মধ্যবিত্তের সঞ্চয়ে...

আনলক-২ পর্ব

লকডাউনের আনলক-২ পর্ব আজ থেকেই শুরু হয়েছে। স্কুল, কলেজ সব কিছুই আপাতত ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। আনলক-২ পর্বে সরকারের পক্ষ থেকেও নয়া নিয়ম জারি করা হয়েছে।

রান্নার গ্যাসের দাম

মাসের শুরুতেই কোপ পড়েছে মধ্যবিত্তের হেঁশেলে। একধাক্কাতে অনেকটাই বেড়েছে রান্নার গ্যাসের দাম।

মিউচ্যুয়াল ফান্ড

মিউচ্যুয়াল ফান্ড কিনতে গেলে এবার থেকে স্ট্যাম্প ডিউটি লাগবে। এসআইপি কিংবা এসটিপি কিনতে গেলেও দিতে হবে স্ট্যাম্প ডিউটি। যে কোনও মিউচ্যুয়াল ফান্ডের জন্যই এই নিয়ম প্রযোজ্য। মোট ইনভেসমেন্টের ০.০০৫ শতাংশ স্ট্যাম্প  ডিউটিতে দিতে হবে।

অনলাইন রেজিস্ট্রেশন

১ লা জুলাই অর্থাৎ আজ থেকেই  নতুন সংস্থার অনলাইন রেজিস্ট্রি করা যাবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কমল সুদের হার

বড় সিদ্ধান্ত নিল দেশের দ্বিতীয় বৃহওম রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক । সেভিংস অ্যাকাউন্টে  ০.৫০  শতাংশ সুদের হার কমাল এই ব্যাঙ্ক। আজ থেকেই কার্যকরী হয়েছে নয়া নিয়ম। ৩.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৩.২৫ শতাংশ হারে বার্ষিক সুদ মিলবে।

এটিএম ট্রানজাকশনে ছাড় মিলবে না

আজ থেকে এটিএম ট্রানজাকশনে লেনদেনের জন্য গ্রাহকদের আর কোনও ছাড় দেওয়া হবে না। নির্ধারিত  লিমিটের বেশি লেনদেন হলেই দিতে হবে অতিরিক্ত চার্জ দিতে হবে।

জিএসটি রিটার্ন

এবার থেকে এসএমএসের মাধ্যমে ফাইল করতে পারবেন নিল জিএসটি রিটার্ন।

ব্যাঙ্ক ন্যূনতম ব্যালেন্স

ব্যাঙ্কে যে পরিমাণ ন্যূনতম ব্যালেন্স রাখা দরকার  তা না রাখলেই ব্যাঙ্কের থেকে পেনাল্টি চার্জ নেওয়া হবে।

ব্যাঙ্ক ন্যূনতম ব্যালেন্স

ব্যাঙ্কে যে পরিমাণ ন্যূনতম ব্যালেন্স রাখা দরকার  তা না রাখলেই ব্যাঙ্কের থেকে পেনাল্টি চার্জ নেওয়া হবে।

পিএফ অ্যাকাউন্ট

ইপিএফও করোনার জেরে অ্যাকাউন্ট থেকে নির্ধারিত অঙ্কের টাকা তোলার অনুমতি দিয়েছিল। কিন্তু আজ থেকেই পিএফ অ্যাডভান্স ক্লেম করতে পারবেন না।