Asianet News BanglaAsianet News Bangla

Business Idea- স্বল্প পুঁজি বিনিয়োগে মোটা আয়ের সুযোগ, শুরু করুন মৎস পালনের ব্যবসা, পেয়ে যান সরকারি সাহায্য

মাত্র ২৫ হাজার টাকার বিনিময়ে শুরু করুন মৎস পালনের ব্যবসা। প্রতি মাসে ২ লাখ টাকার বেশি আয় করার সুযোগ পান। সঙ্গে পেয়ে যান সরকারি সাহায্যও

To Start A Low Investment With Good Returns Business You can Go For Fishery
Author
Kolkata, First Published Dec 30, 2021, 8:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত দুবছরে করোনার দাপটে চাকরি হারিয়ে বেকারত্বের যন্ত্রনায় ভুগেছেন বহু মানুষ। অনেকে আবার চাকরি না হারালেও মাস মাইনেতে চলেছে কাঁচি। সব মিলিয়ে করোনা পরিস্থিতিতে চাকরি বাজারের টালমাটাল অবস্থার সাক্ষী প্রত্যেকেই। এই রকম পরিস্থিতিতে অনেকেই স্টার্ট আপ ব্যাবসায় হাতেখড়ি দিয়েছেন। সেই সুবাদে অনেকেরই সুপ্ত প্রতিভার বর্হিপ্রকাশ ঘটেছে। বর্তমানে ওমিক্রন যেভাবে তেজ গতিতে বাড়ছে সেখানেও চাকরির পাশাপাশি একটা ব্যবসার পরিকল্পনা করে রাখা অত্যন্ত জরুরি।  স্বল্প বিনিয়োগে মোটা টাকা উপার্জনের পথ হিসাবে আপনি বেছে নিতে পারেন মৎস পালনের ব্যবসা। ২৫ হাজার টাকার বিনিময়ে মাসে ২ লাখ টাকা পর্যন্ত আয়ের সুযোগ রয়েছে এই ব্যবসায়। সর্বোপরি, মৎস পালনের ব্যবসায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও বিভিন্ন ধরনের সাহায্য় পাওয়া যায়।  উল্লেখ্য, সম্প্রতি মৎস পালনে উৎসাহ বাড়ানোর জন্য কৃষি রুপের স্বীকৃতি দিয়েছে। 

মৎস পালেনর ব্যবসায় যারা ভালো লাভ করতে চান তাঁদেরকে আধুনিক টেকনিকের ব্যবহার করতে হবে। সবচেয়ে প্রচিলত আদুনিক টেকনিকটি হল বায়োপ্লক টেকনিক। বলা  বাহুল্য,এই টেকনিক ব্যবহার করে মৎস পালনের ব্যবসায় প্রতি মাসে ২ লাখ টাকার বেশী আয় করা সম্ভব। বায়োফ্লক বিশষত একটি ব্যাকটেরিয়া, যার মাধ্যমে প্রায় ১০ থেকে ১৫ হাজার লিটারের ট্যাঙ্কে মাছ ধরা হয়ে থাকে। এই ধরনের ট্যাঙ্কে জল ভরা বা খালি অবস্থায় অক্সিজেন দেওয়ার উপযুক্ত ব্যবস্থা থাকে। এই টেকনিকের ব্য়বহারে মাছের মস বদলে যায় প্রোটিনে যা মাছ খাদ্য হিসাবে গ্রহণ করতে পারে। এর ফলে মাছের জন্য আলাদা খাবারেও ব্যবস্থা করার প্রযোজন হয় না। তবে এই প্রক্রিয়টি কিন্তু একটু ব্যায় সাপেক্ষ। তবে এঅ প্রক্রিয়ায় মৎস প্রতিপালন করে মাসে মোটা টাকা আয়ের পথও প্রসস্থ হয়।  

আরও পড়ুন-business Idea-উৎসবের মরশুমে উপহার দেওয়ার চাহিদা বাড়ে, দরকার কার্ডবোর্ড বক্সের,শুরু করুন এই ব্যবসা

আরও পড়ুন-Business Idea-কম পুঁজি বিনিয়োগে মোটা টাকা উপার্জন করতে চাইছেন, আজই সুরু করুন স্ট্রবেরি চাষের ব্যবসা

অনেকেই এই পদ্ধতিতে মৎস পালেনের ব্যবসা শুরু করে প্রতি মাসে ২ লাখ টাকার বেশি আয় করার সুযোগ পেয়েছেন। ২ একর জমিতে মৎস পালন ব্যবসা শুরু করা যায়।  ধীরে ধীরে যখন ব্যবসার পরিধি বিস্তৃত হয় তখন এই ব্যবসা থেকে মাসে ২ লাখ টাকা বা কখনও তার বেশিও আয় হওয়ার সুযোগ থাকে। মৎস পালন ব্যবসা বর্তমানে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। তাই এই ব্যবসা শুরু করলে সরকারের তরফেও ভালই সাহায্য পাওয়া যায়। কেন্দ্রীয় সরকারের তরফে আর্থিক শুধু আর্থিক সাহায্যই নয়, অন্যান্য বিভিন্ন রকমের সাহায্য প্রদান করা হয়ে থাকে। ন্যাশনাল ফিশারিজ ডেভেলপমেন্ট বোর্ডের তরফে জানান হয়েছে, যদি কেও বায়োফ্লেক টেকনিকের মাধ্যমে ৭ টি ট্যাঙ্ক নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে আনুমানিক ৭.৫ লাখ টাকা খরচ হবে। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios