Asianet News BanglaAsianet News Bangla

hdl-SBI ATM-শুরু করুন এসবিআই এটিএম ফ্রাঞ্চাইজি ব্যবসা,মাসে উপার্জন করুন ৪৫ হাজার টাকা

শুরু করুন এসবিআই এটিএমের ফ্রাঞ্চাইজি ব্যবসা। মাসে ৪৫ হাজার টাকা উপার্জনের সুযোগ পান। 

To Start SBI Franchise Business To earn Rs 45 Thousand Every Month
Author
Kolkata, First Published Nov 27, 2021, 5:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৩ থেকে ৮৩, আজকাল সকলেই এটিএম কার্ড ব্যবহার করে থাকেন। কেও যদি ব্যবসায়িক দিক থেকে এটিএম  নিয়ে চিন্তা ভাবনা করেন, তাহলে মন্দ কি..অর্থাৎ যদি এটিএম  ফ্রাঞ্চাইজি(ATM Franchise) নিয়ে নতুন ব্যবসা শুরু পথে এগতে চান তাহলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI)তরফে দুর্দান্ত এক সুযোগের হাতছানি অপেক্ষা করে রয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(SBI) এটিএমের ফ্রাঞ্চাইজি ব্যাবসা (ATM Franchise Business)অত্যন্ত লাভজনক বলেই মনে করা হচ্ছে। বাড়ি বসেই এক প্রকার আয়ের সুযোগ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম  ফ্রাঞ্চাইজি ব্যবসা(Franchise Business)। মাসে প্রায় ৪৫ হাজার টাকা উপার্জনের(Monthly 45 Thousand) সুযোগ করে দেবে এই ব্যবসা। তবে ব্যবসা শুরুর আগে বড় প্রশ্ন বিনিয়োগের পরিমান কতটা হবে। সেক্ষেত্রে জেনে রাখা দরকার, এসবিআই-য়ের এটিএম ফ্রাঞ্চাইজি ব্য়বসার(Franchise Business) জন্য সিকিউরিটি মানি(Security Money) হিসাবে ২ লাখ টাকা জমা রাখতে হবে। বলা বাহুল্য, এই টাকা অবশ্যই ফেরতযোগ্য। এই ব্যবসা শুরুর ক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে, এসবিআই বা অন্য় কোন ব্যাঙ্কই কিন্তু নিজেরা এটিএম বসায় না। কোনও থার্ড পার্টি কোম্পানি মারফত এই কাজটি করা হয়। 

আপনি যদি এই  ব্যবসা শুরু করতে ইচ্ছুক হন তাহলে প্রাথমিক পর্যায়ে কয়েকটি জিনিস থাকা আবশ্যক।  ৫০ থেকে ৮০ বর্গফুটের একটি জায়গা থাকা প্রয়োজন। সেটি যেন অবশ্যই অন্য কোনও এটিএম থেকে ১০০ মিটার দূরে থাকে। জায়গাটি হতে হবে গ্রাউন্ড ফ্লোরে। সেই সঙ্গে খেয়াল রাখতে হবে সেখানে যেন সব সময় ১ কিলোওয়াট ইলেকট্রিসিটি পাওয়া যায়। এটিএম পরিষেবা যখন তখন ২৪ ঘন্টাই ইলেকট্রিসিটি পরিষেবা পাওয়া বাধ্যতামূলক। যে জায়গায় এটিএম বসানোর কথা ভাবছেন সেই জায়গাটির ওপর সেখানকার মালিকের নো অবজেকশন সার্টিফিকেট থাকাটা অত্যন্ত জরুরি একটি বিষয়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম ফ্রাঞ্চাইজি নিতে গেলে বেশ কিছু ডকুমেন্টেরও প্রযোজন হয়। ঠিকানার প্রমাণপত্র হিসেবে থাকতে হবে রেশন কার্ড, ইলেকট্রিসিটি বিল। এছাড়া আই ডি প্রুফ হিসেবে থাকতে হবে আধার কার্ড, প্যান কার্ড ও ভোটার কার্ড। ব্যাঙ্ক অ্য়াকাউন্ট ও পাসবুকও থাকাটাও জরুরি। এছাড়াও নিজের ফটো, ই-মেইল আইডি, ফোন নম্বর, জিএসটি নম্বর ও অন্যান্য ফিন্য়ান্সিয়াল ডকুমেন্টেরও প্রয়োজন পড়তে পারে।

আরও পড়ুন-SBI-র বিরুদ্ধে নীতি অমান্য করার অভিযোগ, ১ কোটি টাকা আর্থিক জরিমানা করল RBI

আরও পড়ুন-SBI Alert-SBI ক্রেডিট কার্ড ইউজারদের জন্য বড় ধাক্কা,১ ডিসেম্বর থেকে দিতে হবে প্রসেসিং ফি

এবার জেনে নেওয়া যাক কিভাবে এটিএম  ফ্রাঞ্চাইজি ব্যবসা শুরুর জন্য আবেদন করবেন। টাটা ইন্ডিক্যাশ,মুথুট এটিএম ও ইন্ডিয়া ওয়ান এটিএমের মতো সংস্থার হাত ধরে এসবিআই এটিএম ফ্রাঞ্চাইজির ব্যবসা শুরু করতে পারেন। লাস্ট বাট নট ইন লিস্ট,এই ব্যবসায় লেনদেনটা ঠিক কেমন হয়। প্রতিটি নগদ লেনদেনের ক্ষেত্রে পাওয়া যাবে ৮ টাকা আর যদি লেনদেন না হয়,শুধু কার্ড পাঞ্চ করা হয় তাহলে পাওয়া যাবে ২ টাকা। প্রতি বছরে বিনিয়োগের উপর রিটার্ন পাওয়া যাবে৩৩ তেকে ৫০ শতাংশ পর্যন্ত।

 
 

Follow Us:
Download App:
  • android
  • ios