দশম এডিশন TRA ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্ট (BTR)২০২০-এ পর পর ভারতের সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড হিসাবে শীর্ষস্থান অর্জন করেছে Dell। Mi মোবাইলস দ্বিতীয় স্থানে রয়েছে, যা এই বছরের প্রথমবারের মতো মোবাইল ফোন বিভাগেও শীর্ষে রয়েছে। Samsung মোবাইলস তৃতীয় স্থান অর্জন করেছে এবং তারপরে Apple iPhone এবং LG টেলিভিশন যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জন করেছে।

এই বছর বিশ্বাসের তালিকায় Oppo ষষ্ঠ স্থানে রয়েছে। Sony এন্টারটেইনমেন্ট টেলিভিশন, হিন্দি GEC সপ্তম স্থানে রয়েছে, দশ বছরে প্রথমবারের মতো শীর্ষ দশে স্থান পেয়েছে। ফোর-হুইলার প্রস্তুতকারক Maruti Suzuk অষ্টম স্থানে জায়গা করে নিয়েছেন এবং অটোমোবাইল সুপার-ক্যাটাগরিতেও শীর্ষস্থানীয়। নবম সর্বাধিক বিশ্বস্ত ব্র্যান্ডের র‌্যাঙ্কটি Samsung টেলিভিশনগুলি দ্বারা পরিচালিত এবং দশম স্লটে Vivo মোবাইল ফোনগুলির পরে রয়েছে। পাঁচটি মোবাইল ফোন ব্র্যান্ড তালিকাভুক্ত কুড়িজনের মধ্যে থেকে শীর্ষ দশের তালিকায় স্থান পেয়েছে এবং এটি প্রতিবেদনের বৃহত্তম বিভাগে পরিণত হয়েছে।

TRA গবেষণা গ্রাহক অন্তর্দৃষ্টি এবং ব্র্যান্ড অ্যানালিটিক্সের ক্ষেত্রে দশ বছর পূর্ণ করেছে এবং তার ক্লায়েন্ট হিসাবে ভারতের শীর্ষ ব্র্যান্ডগুলির মধ্যে গণনা করে। TRA ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্ট ২০২০ হ'ল TRA মালিকানাধীন 10-ব্র্যান্ডের আচরণগুলির উপর পরিচালিত একটি বিস্তৃত প্রাথমিক গবেষণার ফলাফল যা ব্র্যান্ড ট্রাস্ট ম্যাট্রিক্স তৈরি করে। এই বছরের গবেষণায় উত্তরদাতা হিসাবে শহর জুড়ে ১৭১১ ভোক্তা-প্রভাবক ছিল এবং ৮০০০ টিরও বেশি অনন্য ব্র্যান্ড বিশ্লেষণ করা হয়েছিল, যেখান থেকে শীর্ষ ১০০০ ব্র্যান্ডগুলি এই বছরের প্রতিবেদনে তালিকাভুক্ত করা হয়েছে। প্রতিবেদনে ৩২৩ বিভাগ এবং ৪১ সুপার-বিভাগ এবং F&B এবং FMCG তালিকাভুক্ত করা হয়েছে।

সর্বাধিক সংখ্যক ব্র্যান্ডের বিভাগগুলি F&B (151 ব্র্যান্ড) এবং FMCG (144 ব্র্যান্ড) মোট ব্র্যান্ডের ২৯,৫ শতাংশ অবদান রাখে। LG টেলিভিশন (অল ইন্ডিয়া র‌্যাঙ্ক ৫), রেফ্রিজারেটর (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক ১৪), ওয়াশিং মেশিনে (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক ২) নেতৃত্বে একটি গ্র্যান্ড স্ল্যাম সুরক্ষিত করে। TRA ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্ট ২০২০ তে আরও কিছু বিভাগের নেতা হলেন টুথপেস্ট বিভাগের পাতঞ্জলি দন্ত কান্তি (সর্বভারতীয় র‌্যাঙ্ক ১৫) এবং মোবাইল সার্ভিস প্রোভাইডারদের এয়ারটেল (অল ইন্ডিয়া র‌্যাঙ্ক ২০) ভেঙে দিয়েছে।

অন্যান্য বিভাগের মধ্যে রয়েছে, জুয়েলারিতে তনিষ্ক (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক ৪৮), প্রি-স্কুলে ইউরো কিডস (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক ৫২), ক্রেডিট কার্ডে আমেরিকান এক্সপ্রেস (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক ৫৯), মুথুট ফিনান্স (অল-ইন্ডিয়া র‌্যাঙ্ক) আর্থিক পরিষেবা দিতে জিপ (অল ইন্ডিয়া র‌্যাঙ্ক ) এসইউভি উত্পাদনকারী, G5 (অল ইন্ডিয়া র‌্যাঙ্ক ১০৮) ওটিটি, ওকায়া (সর্বভারতীয় র‌্যাঙ্ক ১৮০) ইনভার্টার ব্যাটারি এবং লিভপুরে (সর্বভারতীয় র‌্যাঙ্ক ১৪১) শীর্ষে রয়েছে। উদ্বোধনের বিষয়ে মন্তব্য করে, TRA প্রধান নির্বাহী কর্মকর্তা এন. চন্দ্রমৌলি বলেছিলেন, “কোভিড সময়টি ব্র্যান্ডগুলির জন্য ক্ষতিসাধন করে চলেছে, এমনকি ভোক্তারাও একাধিক কারণে উদ্বেগের বর্ধিত অবস্থানে রয়েছেন। ”