Asianet News BanglaAsianet News Bangla

TRAI On Cable TV- বিপাকে কেবল অপারেটররা, কনসালটেশন পেপার তৈরি করেছে TRAI

প্রায় ২৫ টি ইস্যু নিয়ে তৈরি করেছে কনসালটেশন পেপার২২ নভেম্বর অবধি স্টেকহোল্ডাররা তাঁদের মতামত জানাতে পারবে আর কাউন্টার কমেন্টের সুযোগ পাওয়া যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত

TRAI Wants To Destroy The Monopoly Business of Cable in India
Author
Kolkata, First Published Oct 28, 2021, 1:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেবল টিভি অপারেটরদের (Cable Tv Operators) একনায়কতন্ত্র ব্যবসায় ( Monopoly Business) রাশ টানার সিদ্ধান্ত  নিয়েছে ট্রাই (TRAI)। এই বিষয়ে কেবল টিভির স্টেকহোল্ডারদের (Stakeholders)জন্য কনসালটেশন পেপারও(Consaltation Paper) তৈরি করেছে টেলিভিশন রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়া( TRAI )। গোটা দেশে কেবলটিভির প্রতিনিয়ত মার্কেট ভ্যালু ও কেবল টিভি অপারেটরসদের মধ্যে প্রতিযোগিতার হালহকিকত দেখাই এখন প্রধান উদ্দেশ্য TRAI ওরফে টেলিভিশন রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়ার। TRAI-র তরফে এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে যথপোযুক্ত কারণ  রয়েছে। আর সেই কারনটা হল কেবল টিভি অপারেটরদের(Cable Tv Operators) একনায়কতন্ত্র ব্যবসা(Monopoly Business)।

২০১৩ সালে কেবল টিভি পরিষেবায় যে একচেটিয়া রাজস্ব নিয়ে টেলিকম নিয়ন্ত্রক (Telecom Regulator) বেশ কিছু সুপারিশ জারি করেছিল। সেগুলিকে ফের একবার খতিয়ে দেখতে চায় টেলিভিশন রেগুলেরিটি অথরিটি অফ ইন্ডিয়া। বেশ কিছু রাজ্যে তথ্য ও সম্প্রচারমন্ত্রকের (Ministry Of Broadcasting and Information) তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল মাল্টি সিস্টেম অপারেটরস বা MSO গুলো থেকে এবং লোকাল কেবল অপারেটরসদের একচেটিয়া ব্যবসা বন্ধ করে দেবে। ওড়িশা, তামিলনাড়ু, পঞ্জাব, কেরল, উত্তরপ্রদেশ, ও অন্ধ্রপ্রদেশের মতো জায়গার জন্য এই নিয়ম বিশেষভাবে প্রযোজ্য ছিল। কারণ এইসব রাজ্যে MSO-র সংখ্যা কম থাকায় কেবল টিভি ডিসট্রিবিউটরদের একনায়কতন্ত্র রাজত্ব ক্রমবর্ধমান(More apparent)। সেই তুলনায় দিল্লি, কর্ণাটক, রাজস্তান, পশ্চিমবঙ্গের মত জায়গায় MSO-র সংখ্যা অনেক বেশি।

নতুন ডিজিটাল পদ্ধতি (New Digital Technology system) বাজারে এলে সেখানে কতবার পরিবর্তন হয় গত ৮ বছরে তার সাক্ষী রয়েছে মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট ওরফে M&E । আর ঠিক এই কারনেই টেলিভিশন মন্ত্রককে (Ministry of Informantion and Broadcasting) এই বিষয় সম্পূর্ণ নতুন তথ্য সুপরিশ করার আবেদন জানিয়েছে টেলিভিশন রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়া। প্রায় ২৫ টি ইস্যু  নিয়ে তৈরি করেছে কনসালটেশন পেপার। তার মধ্যে কয়েকটি হল-

  • কেবল টিভি ডিসট্রিবিউশন স্তরে প্রতিযোগিতার মূল্যায়ন করা।
  • একচেটিয়া ব্যবসার নিয়ন্ত্রন করা।
  • প্রতিযোগিতা বা মার্কেট শেয়ারের হালহকিকত পরিমাপের পদ্ধতি।
  • নতুন প্রযুক্তিগত উন্নয়ন ও ভিডিও স্ট্রিমিং পরিষেবার মতো বিকল্প পরিষেবাগুলোর প্রভাব মূল্যায়ন করা।

কেবল টিভি অপারেটরসদের পরিষেবা প্রদানের  অর্থাৎ কার্যক্রমের ক্ষেত্র সীমিতে করে ও গ্রাহকদের বা সাবসক্রাইবারদের ওপর নির্ভর করে তাঁদের একচেটিয়া ব্যবসায় নিয়ন্ত্রন আনতে বদ্ধপরিকর টেলিভিশন রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI । ২২ নভেম্বর অবধি স্টেকহোল্ডাররা তাঁদের মতামত  জানাতে পারবে আর কাউন্টার কমেন্টের সুযোগ পাওয়া যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন-আকাশছোঁয়া অ্যামাজন প্রাইমের মেম্বারশিপ, টেলিকম সংস্থার প্রিপেড প্ল্যানেও বড়সড় পরিবর্তন

আরও পড়ুন-নিয়ম মানার অছিলায় গ্রাহকদের বোকা বানানো যাবে না, কড়া হুঁশিয়ারী TRAI-র

আরো পড়ুন-মার্লিন গোষ্ঠীর নয়া উদ্যোগ, রাজারহাটে তৈরি হবে স্পোর্টস সিটি

একদিকে যখন করোনার থাবায় গোটা বিশ্ব মহামারির আকার নিয়েছে সেই সময় অগ্নিমূল্য বাজার, চড়া তেলের দামে একেবারে বিপর্যস্ত সাধারণ জনজীবন। এই সবের মাঝে হঠাৎ করেই টিভি (TV) দেখার খরচ(Cable TV Fees) বৃদ্ধির আশঙ্কা দেখা গিয়েছে। কেবল টিভি অপারেটরদের এহেন আচারণে বেজায় চটেছে টেলিভিশন রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়া। এই জিনিস আগামী দিনে কোনওভাবেই বরদাস্থ করা হবে না বলে রীতিমতো হুঁশিয়ারি দেওয়া হয়েছে ট্রাইয়ের (TRAI) পক্ষ থেকে।  বর্তমান পরিস্থিতে অনেকেই ঘরবন্দী জীবন কাটাচ্ছেন। সেক্ষেত্রে বিনোদনের (Entertainment) অন্যতম অঙ্গ টেলিভশন(TV)। আর সেই টিভি দেখার খরচও যদি দিনে দিনে আকাশ ছোঁয়া হয় তাহলে দৈনন্দিন জীবন (Daily) কিছুটা হলেও ফিকে হয়ে যাবে সে কথা বলার অপেক্ষা রাখে না।

;

Follow Us:
Download App:
  • android
  • ios