Asianet News BanglaAsianet News Bangla

UPI Limit Hike-বাড়ানো হবে ইউপিআই মারফত বিনিয়োগের অঙ্ক,জানালেন আরবিআই গভর্নর

আরবিআই রিটেইল ডিরেক্ট স্কিমের অধীনে সরকারী বন্ডে ইউপিআই পেমেন্টের  মাধ্যমে বিনিয়োগকারীরা আইপিও-তে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পাবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটরি পলিসির বৈঠকে বলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস

UPI Limit Hike To Boost HNI Interest In IPOs, you can invest up to Rupees 5 lakh in IPO
Author
Kolkata, First Published Dec 9, 2021, 3:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের সুখবর আইপিও-র মার্কেটে । বিশেষ করে খুচরো বিনিয়োগকারীদের জন্য এক দুর্দান্ত পদক্ষেপ নিল রিজার্ভ ব্যআঙ্ক অফ ইন্ডিয়া। অর্থনীতির বাজারে যাতে খুচরো গ্রাহকরা নিজেদের আরও বেশী জড়িয়ে হতে পারে সেই জন্যই বিশেষ পদক্ষেপ নিয়েছে দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার জেনে নেওয়া যাক কী সেই পদক্ষেপ। আরবিআই রিটেইল ডিরেক্ট স্কিমের(RBI-RDS) অধীনে সরকারী বন্ডে ইউপিআই পেমেন্টের(Unified Payments Interface) মাধ্যমে বিনিয়োগকারীরা সংস্থার আইপিও-তে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পাবে। আগে ইউপিআই মারফত এই বিনিয়োগের সীমা ছিল ২ লাখ টাকা। 

বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটরি পলিসির বৈঠকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেন,খুচরো বিক্রেতারা যাতে ইউপিআই ব্যবহারের পরিধি যাতে বিস্তার করে সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নতুন নিয়মে  যে সুবিধাটি পাওয়া যাবে সেটি হল, সদ্য লঞ্চ হওয়া রিটেইল ডিরেক্ট স্কিম মারফত গর্ভমেন্ট সিকিউরিটিসে(G-secs)বিনিয়োগ করতে পারবে। উল্লেখ্য, অন্যান্য পেমেন্ট অপশন যেমন ইন্টারনেট ব্যাঙ্কিং-র মত রিটেইল ডিরেক্ট স্কিমেও পাওয়া যাবে ইউপিআই  ভিত্তিক পেমেন্টের অপশন। প্রাইমারি ও সেকেন্ডারি মার্কের্টে বিনিয়োগকারীরা ইউপিআই পেমেন্টের মাধ্যমে আইপো-তে বিনিয়োগ  করার সুযোগ পাবে। 

আরও পড়ুন-LIC IPO-এলআইসি আইপিও কিনতে হলে প্যান কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক,আইপিও-র প্রতিবাদ জানিয়েছে AIIEA

আরবিআই-য়ের গর্ভনর শক্তিকান্ত দাস জানান ইনিসিয়াল পাবলিক অফার বা আইপিও-তে বিনিয়োগের জন্য ইউপিআই অন্যতম সেরা অপশন। উল্লেখ্য,২০১৯ সালের জানুয়ারি মাস থেকে আইপিও বা ইনিসিয়াল পাবলিক অফারের জন্য ইউপিআই পেমেন্ট চালু করা হয়। ডেটা অনুযায়ী,মোট সাবস্ক্রিপশন অ্যাপলিকেশনের ১০ শতাংশ অর্থাৎ ২ থেকে ৫ লাখ টাকার আইপিও অ্যাপলিকেশনস জমা পড়ে। এই বিষয়টিকে সামনে রেখে ২০২০ সালের মার্চ মাসে ইউপিআই মারফত আইপিও-তে লেনদেনের অঙ্কটা ১ লাখ থেকে ২ লাোখ টাকা বাড়িয়ে দেওয়া হয়। ইউপিআই-য়ের মাধ্যমে খুচরো বিনিয়োগকারীরা আইপিও-তে বিনিয়োগের যে সুযোগ পাবেন সেখানে লেনদেনের সীমা বেশ খানিকটা বাড়ানো হয়েছে। রিটেইল ডিরেক্ট স্কিম এবং আইপিও অ্যাপলিকেশনস মারফত সেই লেনদেনের পরিমান বাড়ানো হয়েছে ২ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। খুব শীঘ্রই ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া(National Payments Corporation of India) বা  NPCI-র পক্ষ থেকে এই বিষয়টিতে শিলমোহর দেওয়া হবে। 

আরও পড়ুন-Whatsapp Demat account-হোয়াটসঅ্যাপেই আইপিও-র জন্য আবেদন,খুলে ফেলুন ডিম্যাট অ্যাকাউন্ট,জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-Paytm IPO Loss-১৮ নভেম্বর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হল পেটিএমের শেয়ার,উদ্ভোধনের দিনই শেয়ারে পতন

ডিজিটাল লেনদেনকে আরও শক্তিশালী করতে খুব শীঘ্রই একটি ডিসকাশন পেপার নিয়ে আসবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বলা বাহুল্য, এর ফলে ডিজিটাল পেমেন্টকে আরও সাশ্রয়ী করবে। দীর্ঘ বেশ কয়েক বছরে ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তাও বেড়েছে । তাই আরবিআই গর্ভনরের মতে, ক্রেডিট কার্ড, ডেটিট কার্ড, ওয়ালেট, ইউপিআই দ্বারা ডিজিটাল লেনদেনের ওপর যথপোযুক্ত চার্জ ঠিক করা বাঞ্ছনীয়। তাহলে সেটি আর্থিক ভাবেও যথেষ্ঠ লাভবান হবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios