Asianet News BanglaAsianet News Bangla

Business ideas-বিনা বিনিয়োগে অর্থলাভের সুযোগ, শুরু করুন আধারকার্ড ফ্র্যাঞ্চাইজি-র ব্যবসা,জানুন পদ্ধতি

বিনা বিনিয়োগে ব্যবসা শুরুর আইডিয়া চাই? তাহলে শুরু করতে পারেন আধারকার্ড  ফ্র্যাঞ্চাইজি-র ব্যবসা।

Want to Make Money Without Investment, You can start Aadhar Card Franchisee Business
Author
Kolkata, First Published Nov 22, 2021, 7:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরবর্তী পরিস্থিতিতে চাকরির বাজার এখন বেশ কিছুটা টালমাটাল অবস্থা। কোভিড পরিস্তিতিতে অনেকে কাজ হারিয়েছেন আবার অনেকের পকেটে টান পড়েছে। তাই চাকরির পথ ভুলে অনেকেই মনোনিবেশ করেছেন নিজস্ব ব্যাবসায়। ছোট করেও হলও কোভিড পরবর্তী পরিস্থিতিতে নিজেদের ব্যবসা শুরু করেছেন অনেকেই। লাভবানও হচ্ছেন তাঁরা। বাড়ি বসেও ব্যবসা করে মোটা টাকা উপার্জনের পথ বেছে নিয়ে সাফল্য পেয়েছেন অনেকেই। সেই রকমই ঘরে বসে একটি ব্যবসা করার টিপস রইল আপনার জন্য। সবচেয়ে আকর্ষণীয় বিষয়, এই ব্যবসা শুরু করতে কোনও টাকা বিনিয়োগের প্রয়োজন হবে না। কিন্তু বিপুল আয়ের(Good Return) সুযোগ রয়েছে। নিশ্চই জানতে ইচ্ছে করছে কী এই বিজনেস আইডিয়া। তাহলে শুনুন,
আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি(Aadhar Card Franchisee) খুলে আপনি বাড়িতে বসেই হয়ে যাবেন মালামাল ৷ উল্লেখ্য,বর্তমানে আধার কার্ড(AadharCard) একটি অত্যন্ত জরুরি একটি ডকুমেন্ট ৷ সরকারি থেকে বেসরকারি, সমস্ত কাজের জন্য আধার থাকা বাধ্যকামূলক ৷ তাই আধার কার্ডে যদি কোনও ভুল থাকে তাহলে শীঘ্রই সেটি আপডেট করার পরামর্শ দেওয়া হয়ে থাকে ৷ এর জন্য আধার কেন্দ্র বা UIDAI -র ফ্র্যাঞ্চাইজিতে গিয়ে বদল করতে পারবেন৷ আর সেই সব কাজের জন্য আধার কার্ড ফ্র্যাঞ্চাইজি-র ব্যবসাকে লাভজনক ব্যবসা বলেই মনে করা হয়। 

আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি (how to get Aadhar card franchise?)চাইলে এর জন্য প্রথমে UIDAI এর তরফে আয়োজিত একটি পরীক্ষায় পাস করা বাধ্যতামূলক ৷ এরপর সার্ভিস সেন্টার খোলার জন্য একটি লাইসেন্স দেওয়া হবে ৷ পরীক্ষায় পাস করার পর আপনার আধার এনরোলমেন্ট নম্বর ও বায়োমেট্রিক ভেরিফিকেশন করাতে হবে ৷ এরপর কমন সার্ভিস সেন্টারে রেজিস্ট্রেশন করাতে হবে ৷ তারপরই আপনার আধার কার্ড  ফ্র্যাঞ্চাইজির ব্যবসায় একটা ধাপ এগিয়ে যাবেন। আধার ফ্র্যাঞ্চাইজির লাইসেন্স নেওয়ার জন্য NSEIT ওয়েবসাইটে। তবে ব্যবসা শুরুর জন্য কিভাবে আবেদন করবেন সেটা তো জানা অত্যন্ত জরুরি। তাই ভাল করে দেখে নিন আধার কার্ড  ফ্র্যাঞ্চাইজি ব্যবসার জন্য আবেদন করার পদ্ধতি। 

আরও পড়ুনKids pan card-১৮ বছর বয়েসর নীচে বাচ্চার জন্য প্যান কার্ড তৈরির পরিকল্পনা, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-Blue Aadhar Card: শুধু সাদা নয় আধারকার্ড হয়ে ও নীল রঙের ও জানুন কীভাবে কাদের জন্য পাওয়া যাবে এই কার্ড

প্রথমে  https://uidai.nseitexams.com/UIDAI/LoginAction_input.action-এ যেতে হবে। এখানে Create News User একটি অপশন রয়েছে যেখানে ক্লিক করতেই খুলে যাবে নতুন ফাইল। এরপর Share Code enter এন্টার করার কথা বলা হবে ৷ Share Code এর জন্য https://resident.uidai.gov.in/offline-kyc গিয়ে অফলাইন ই-আধার ডাউনলোড করতে হবে। ডাউনলোড হওয়ার পর XML File ও Share Code দুটি ডাউনলোড হয়ে যাবে। আবেদন করার সময় আপনার স্ক্রিনে একটি ফর্ম খুলে যাবে ৷ সেটি ফিলআপ করে জমা করে দিতে হবে। আপনার ফোনে এবং ই-মেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড চলে আসবে ৷ এর মাধ্যমে Aadhaar Testing and Certification পোর্টালে সহজেই লগইন করতে পারবেন। এরপর  Continue এর অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে একটি ফর্ম ফের খুলে যাবে ৷ সেটি ফিলআপ করে নিজের ছবি ও ডিজিটাল সই আপলোড করতে হবে ৷ সমস্ত তথ্য সঠিক দিয়েছেন কিনা দেখে নিন এবং Proceed to submit form এ ক্লিক করে ফেলুন ৷ এরপরের ধাপটি হল পেমেন্টের। এর জন্য ওয়েবসাইটের Menu-তে গিয়ে পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে ৷ এখানে পেমেন্ট করার পর Please Click Here to generate receipt ক্লিক করে ডাউনলোড করতে পারবেন ৷
সমস্ত তথ্য সঠিক ভাবে জমা দেওয়ার পর ১ থেকে ২ দিনের জন্য অপেক্ষা করতে হবে ৷ দ্বিতীয়বার লগইন করার সময় Book Center এ ক্লিক করে নিকটবর্তী সেন্টার সিলেক্ট করতে পারেন ৷ এরপর এই সংক্রান্ত পরীক্ষা নেওয়া হবে ৷ আপনার থেকে দিন ও সময় জেনে পরীক্ষার দিন ঠিক করা হবে ৷ এরপর সব ঠিক থাকলে আপনার আধার কার্ড ফ্র্যাঞ্চাইজি ব্যবসার পথ মসৃণ হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios