Asianet News BanglaAsianet News Bangla

ধরা পড়ে গেল চিনের তথ্য প্রভাবিত করার জোচ্চুরি, Doing Business Report বন্ধ করার ঘোষণা বিশ্ব ব্যাঙ্কের

Doing Business Report নিয়ে দীর্ঘদিন ধরেই একাধিক অভিযোগ জমা পড়ছিল বিশ্ব ব্যাঙ্কের কাছে। এরপরই অভিযোগের বহর দেখে বিশেষভাবে তদন্তের নির্দেশ দেয় তারা। সেই মোতাবেক যে তদন্ত রিপোর্ট সামনে এসেছে

World Bank announces to drop Doing Business report as China tampered data found in an investigation
Author
Kolkata, First Published Sep 18, 2021, 7:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

Doing Business Report (ডুয়িং বিজনেস রিপোর্ট)- কে বন্ধ করার কথা ঘোষণা করে দিল বিশ্ব ব্যাঙ্ক। কারণ, একটি বিশেষ তদন্তে দেখা গিয়েছে এই রিপোর্টের তথ্যকে প্রভাবিত করেছিল চিন। ২০১৮ এবং ২০২০ সালে তথ্য প্রভাবিত করার বিষয়টি তদন্তে সামনে এসেছে। এমনকী এই তথ্য-কে প্রভাবিত করার কাজে তৎকালিন বিশ্ব ব্যাঙ্কের বেশকিছু শীর্ষ কর্তা এবং কর্মী জড়িত বলেও তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে। খোদ বিশ্ব ব্যাঙ্ক এই নিয়ে একটি বিবৃতি জারি করে বিশ্ব জুড়ে বিনিয়োগের আবহ নিয়ে সবচেয়ে বিশ্বাসযোগ্য  Doing Business Report-এর প্রকাশ বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছে। 

Doing Business Report-কে প্রভাবিত করতে চিন কতটা সক্রিয় ছিল তার প্রমাণ মিলেছে খোদ বিশ্ব ব্যাঙ্কের কিছু বোর্ড কর্তার এতে জড়িয়ে পড়ার ঘটনায়। এদের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণও মিলেছে উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। এমনকী, চিন যে Doing Business Report-এর তথ্য-কে প্রভাবিত করেছে তাতে প্রাক্তন বিশ্ব ব্যাঙ্ক প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা তাঁর দায় এড়াতে পারেন না বলেও মন্তব্য করা হয়েছে তদন্ত রিপোর্টে। এমনকী, চিনের এই তথ্য কারসাজির বিষয়ে ক্রিস্টালিনাও জড়িত বলে তদন্তে উল্লেখ করা হয়েছে। এই মুহূর্তে ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড তথা আইএমএফ-এর শীর্ষ কর্তা ক্রিস্টালিনা। আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টরের পদে দায়িত্ব নেওয়ার আগে বিশ্ব ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার তথা সিইও ছিলেন ক্রিস্টালিনা। 
আরও পড়ুন- বিদ্যুত প্রকল্পের রূপায়নে নয়া কৌশল মোদীর, জেলা স্তরের তৈরি হচ্ছে নজরদারি কমিটি

বিশ্বে কোন দেশে বিনিয়োগের কেমন আবহ রয়েছে এবং বিনিয়োগের আদর্শ গন্তব্য হিসাবে কোন দেশের কি ব়্যাঙ্কিং- তা মূলত এই Doing Business Report- এ তুলে ধরে বিশ্ব ব্যাঙ্ক। বিশ্বে বিনিয়োগের জন্য বিভিন্ন সংস্থা এবং সরকারের কাছে এই রিপোর্ট সবচেয়ে নির্ভরযোগ্য বলেই বিবেচিত হয়। ২০১৮ এবং ২০২০ সালের Doing Business Report- রিপোর্টকে যে প্রভাবিত করা হয়েছে তা নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছিল বিশ্ব ব্যাঙ্কের কাছে। এমনকী, এই তথ্য কারসাজিতে বিশ্ব ব্যাঙ্কের কিছু শীর্ষ স্থানীয় কর্তা এবং কর্মীদের মদত রয়েছে তাও অভিযোগে বারবার উল্লেখ করা হয়েছিল। এত অভিযোগের বহরে বিশ্ব ব্যাঙ্কও বুঝতে পারে যে Doing Business Report-এর নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে এবং বিভিন্ন দেশের সরকার ও সংস্থা বিশ্ব ব্যাঙ্কের আস্থা নিয়ে প্রশ্ন তুলছে। এরপরই ল-ফার্ম উইলমারহেলকে এক স্বাধীন তদন্তের কাজে লাগায় বিশ্ব ব্যাঙ্ক। এর জন্য বিশ্ব ব্যাঙ্কের অন্দরেও যাবতীয় তদন্তের জন্য এই ল-ফার্ম-কে বলা হয়েছিল। তদন্তে একাধিক অডিট করা হয় ল-ফার্ম উইলমারহেলের পক্ষ থেকে। আর সেখানেই একেরপ পর এক তথ্য কারসাজির বিষয়টি উঠে আসে। কীভাবে নিজের প্রভাব প্রতিপত্তি-কে কাজে লাগিয়ে ক্রিস্টালিনা জর্জিয়েভা Doing Business Report-কে প্রভাবিত করেছিলেন এবং চিনের বিনিয়োগের আবহের তথ্যের ব়্যাঙ্কিং সর্বোচ্চমানে দেখাতে বলেছিলেন সে সব তথ্যও নাকি এই তদন্ত রিপোর্টে সামনে এসেছে। 
আরও পড়ুন- Bad Bank: ৩০ হাজার কোটি টাকা অনুমোদন ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার, ব্যাড ব্যাঙ্ক নিয়ে রইল সব তথ্য
বিশ্ব ব্যাঙ্ক Doing Business Report-এর তথ্য কেলেঙ্কারির কথাকে প্রকাশ্যে আনার সঙ্গে সঙ্গে একটি বিবৃতিও জারি করেছে, সেখানে তারা যা বলেছে তা নিম্নরূপ- 
'বিশ্ব ব্য়াঙ্কের গবেষণার উপরে আস্থা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব ব্যাঙ্কের করা গবেষণা বিশ্বের নীতিনির্ধারণকারীদের যেমন সিদ্ধান্ত নিতে সাহায্য করে, তেমনি বিভিন্ন দেশের সামনে একটা সত্যকারের পরিস্থিতিকে তুলে ধরে যার ভিত্তিতে তারা কোনও সঠিক দিশায় এগোতে পারে এবং এর ফলে এই বিষয়গুলির সঙ্গে জড়িয়ে থাকা বিভিন্ন অংশিদাররাও সামাজাকি উন্নয়ন এবং আর্থিক উন্নয়নে সঠিকভাবে নিজেদের প্রয়োগ করার একটা ভরসা পায়। এই গবেষণা বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে শুরু করে নাগরিক সমাজ, অ্যাকাডেমিশিয়ানস, সাংবাদিক এবং আরও অনেকের কাছেও খুবই গুরুত্বপূর্ণ। 
আরও পড়ুন- বিশ্বকর্মা পুজোয় দারুণ সুখবর, ৫ মাসে সবথেকে সস্তা হল সোনা, এখনই কেনার সুর্বণ সুযোগ

২০১৮ এবং ২০২০ সালে Doing Business Report-কে যে প্রভাবিত করা হয়েছে তা অন্তর্তদন্তে উঠে এসেছে। যার জন্য বিশ্ব ব্যাঙ্ক পরবর্তী Doing Business Report-কে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং এই রিপোর্ট তৈরির ক্ষেত্রে যে পদ্ধতি অনুসররণ করা হয় তা পুঙ্খনাপুঙ্খভাবে খতিয়ে দেখার এবং অডিট করার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে এই অন্তর্তদন্তে সামনে এসেছে Doing Business Report-এর তথ্য প্রভাবিত করার কাজে বিশ্ব ব্যাঙ্কের কিছু প্রভাবশালী কর্তা এবং কর্মী জড়িত। এর ফলে এই রিপোর্টের ভরসা ও নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। 
তদন্তের সমস্ত রিপোর্ট খতিয়ে দেখার পর বিশ্ব ব্যাঙ্কের বোর্ড অফ এক্সিকিউটিভ ডিরেক্টরস, বিশ্ব ব্যাঙ্কের গ্রুপ ম্যানেজমেন্ট Doing Business Report-কে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিশ্ব ব্যাঙ্ক তার লক্ষ্য বা আদর্শ থেকে সরে আসছে না। কারণ বিশ্ব ব্যাঙ্ক খুবই দৃড়তা ও স্বচ্ছতার সঙ্গে বিভিন্ন প্রাইভেট সংস্থার সামনে সঠিক উন্নয়নের চিত্রটা তুলে ধরতে এবং বিভিন্ন দেশের সরকারকে বিনিয়োগ ও উন্নয়ন পরিকাঠামোয় সাহায্য করতে বদ্ধপরিকর। আমরা খুবই কৃতজ্ঞ  বিশ্ব ব্যাঙ্কের সেই সব কর্মীদের কাছে যারা একনিষ্টভাবে ব্যবসায়িক বিনিয়োগের আবহের সঠিক ছবিটা তুলে ধরতে নিরন্তর কাজ করেছেন, আমরা এবার এক নতুন উদ্ভাবনিতে তাদের দক্ষতা এবং কর্তব্যজ্ঞানকে কাজে লাগানোর পথে ব্রতী হচ্ছি। '
World Bank announces to drop Doing Business report as China tampered data found in an investigation
World Bank announces to drop Doing Business report as China tampered data found in an investigation

 

Follow Us:
Download App:
  • android
  • ios