Asianet News BanglaAsianet News Bangla

ছোট থেকেই আপনার সন্তানকে অর্থনৈতিক মূল্যবোধ শেখাতে চান, তাহলে নিয়ে নিন ফ্যামকার্ড,কীভাবে নেবেন জেনে নিন

ফ্যাম কার্ড ব্যবহার করে আপনার সন্তানকে ছোট থেকে অর্থনৈতিক মূল্যবোধ বিষয়ে সুশিক্ষা প্রদান করার একটা ভালো সুযোগ পাবেন। এই কার্ডে অল্প টাকা জমা করে সেটি আপনার সন্তানের হাতে তুলে দিতে পারেন। 
 

You can Apply Child Prepaid Smart Card Like Famcard From Fampay App
Author
Kolkata, First Published Jan 10, 2022, 10:29 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপনার সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে চান...তাঁকে সুশিক্ষায় শিক্ষিত করতে চান...তাহলে আর দেরি না করে নিয়ে নিন স্মার্ট প্রিপেইড কার্ড (Smart Prepaid Card) তথা ফ্যামকার্ড (Famcard)। এই কার্ড ব্যবহার করে আপনার সন্তানকে ছোট থেকে অর্থনৈতিক মূল্যবোধ (Financial Value) বিষয়ে সুশিক্ষা প্রদান করার একটা ভালো সুযোগ পাবেন। এই কার্ডে অল্প টাকা জমা করে সেটি আপনার সন্তানের হাতে তুলে দিতে পারেন। এই কার্ড ব্যবহার করে বিভিন্ন ক্ষেত্রে আপনার সন্তান টাকা ব্যায় করতে পারবে। আর ঠিক সেই সময়ই আপনার সন্তানকে অর্থ সঞ্চয়ের বিষয়টি সম্পর্কে সঠিক পাঠ দিতে হবে। যাতে ছোট থেকেই আয় ও ব্যায়ের হিসাবের সঠিক মূল্যায়ন করার ক্ষমতা জন্মায়। এটি মূলত ফিনটেক দ্বারা চালিত একটি স্মার্ট কার্ড। উল্লেখ্য এই কার্ডগুলোতে সন্তানের জন্য প্রতিমাসে তাঁদের অভিভাবকরা দশ হাজার থেকে দু লাখ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। প্রসঙ্গত, IDFC ফার্স্ট ব্যাঙ্কের তরফে জারি করা ফ্যামকার্ড হল বাচ্চাদের শিক্ষার্থে সাহায্য করার জন্য একটি কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড। 

এই ফ্যামকার্ডের জন্য কীভাবে আবেদন করতে হয় সেই বিষয়টিও তো আপনার জানা দরকার। অনেকেই এই বিশেষ ধরনের স্মার্ট প্রিপেইড কার্ড সম্বন্ধে যথেষ্ঠ অবগত নয়। তাই তাঁদের জেনে রাখা দরকার ফ্যামপে অ্যাপে কার্ডটির জন্য আবেদন করতে পারবেন। আপনি দুধরেনর ফ্যামকার্ডের সুবিধা পেয়ে যেতে পারেন। একটি হল শুধু ফ্যামকার্ড আরেকটি হল ফ্যামকার্ড মি। শুধু ফ্যামকার্ডের জন্য আপনাকে এককালীন দিতে হবে মাত্র ৯৯ টাকা। আর ফ্যামকার্ড মি-র জন্য দরকার ২৯৯ টাকা। উল্লেখ্য, এই কার্ডের আবেদনের জন্য কোনও অতিরিক্ত চার্জ যেমন লাগবে না, তেমনই আপনার অ্যাকাউন্টে কোনও ন্যূনতম ব্য়ালেন্স রাখাও বাধ্যতামূলক নয়। বলা বাহুল্য, ফিনটেক স্টার্টআপ, ইয়েস ব্যাঙ্ক ও ভিসার সহযোগীতাতেই  শিশুদের এই ফ্যামকার্ডের সুবিধা প্রদান করা সম্ভব হচ্ছে। এই কার্ডের প্রতিটি সফল লেনদেন পিছু আপনার সন্তান পেয়ে যেতে পারে আকর্ষণীয় পুরস্কার ও ক্যাশব্যাকের মত সুবিধা। ফ্যামপে অ্যাপের মাধ্যম বিভিন্ন ক্যুইজ, ভিডিও এবং অন্যন্য আর্থিক বিষয়ে বিশেষভাবে দক্ষ হয়ে ওঠার প্রশিক্ষণ পাবে আপনার সন্তান। 

আরও পড়ুন-Omicron in WB: আক্রান্ত শিশুদের প্রায় ৭০ শতাংশই ওমিক্রণের কবলে, ভয় ধারাচ্ছে স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট

আরও পড়ুন-Covid-19 Precaution Dose: আজ থেকেই শুরু বুস্টার ডোজ কর্মসূচি, জানুন কীভাবে পাবেন এই টিকা

ফ্যামকার্ড ব্যবহার করে শিশুরা অনলাইন ও অফলাইন কেনাকাটাও করতে পারবে। কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করার পর প্রথমে একটি ভার্চুয়াল কার্ড দেওয়া হয়ে থাকে। এটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। তবে ফিজিক্যাল কার্ডের জন্য ৯৯ টাকা দিতে হয়। ফ্যামকার্ডের ইউপিআই-র মাধ্যমে টাকা জমা করা যায়। এই সময় আপনি ২ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ারও অফার থাকে। যদি কোনও ক্ষেত্রে কার্ড সোয়াইপ করা হয় তাহলে ৩ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাওয়া যায়। ফিনটেক এই স্মার্টকার্ড ইস্যু করার জন্য আরবিএল ব্যাঙ্কের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। অন্যদিকে স্লোনকিট অ্যাপটিও ডিসিবি ব্যাঙ্ক ও ভিসার মাধ্যমে শিশুদের জন্য একটি প্রিপেইড কার্ড অফার করছে। এই কার্ডের মাধ্যমেও অভিভাবকরা তাঁদের সন্তানের জন্য প্রয়োজনীয় অর্থ সেখানে জমা করতে পারবে।  এক্ষেত্রে একটা জিনিস অবশ্যই মনে রাখবেন, স্মার্ট কার্ডে যখন আপনি টাকা ভরছেন তখন সেটি আপনি ন্তানের ভবিষ্যত সুরক্ষিত করার জন্যও রাখতে পারেন, আবার আপনার সন্তানকে ছোট থেকেই অর্থনৈতিক মূল্যবোধ শেখাতে তাঁর হাতে কার্ড দিতে পারেন। তবে সেক্ষেত্রে প্রাথমিকভাবে খুব বেশী টাকা কার্ডে জমা করবেন না। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios