Asianet News BanglaAsianet News Bangla

Business Idea-করোনা পরিস্থিতিতে চাকরির সঙ্গে ব্যবসার সুযোগ, সরকারি ভর্তুকির সাহায্যে করুন মৌমাছি পালনের ব্যবসা

মৌমাছি পালনের জন্য কেন্দ্রের তরফে ৮০ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়ারও সুবিধা পাওয়া যায়। ন্যাশনাল বি বোর্ড (NBB) NABARD-এর সহযোগিতায় ভারত মৌমাছি পালনের জন্য আর্থিক সহায়তার পরিকল্পনাও শুরু করেছে। 
 

You Can Earn A Large Amount Of Money Through Bee Keeping Business, Get Government Subsidy Too
Author
Kolkata, First Published Jan 10, 2022, 6:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতি (Covid) বারবার তার চরিত্র বদলে ভয়ঙ্কর রূপ ধারণ করছে। বর্তমানে করোনা সংক্রমনের হার প্রতিনিয়ত বেড়েই চলেছে। এমতাবস্থায় আর্থিক পরিস্থিতি কতটা স্থিতিশীল থাকবে সেটাও এখন প্রশ্ন চিহ্নের মুখে। করোনা পরিস্থিতিতে পূর্ববর্তী অভিজ্ঞতা অনেকেরই খুব একটা ভাল নয়। তাই আগামী দিনে আর্থিক পরিস্থিতি নড়বরে হওয়ার আগেই চাকরির পাশপাশি অনেকের ব্যবসার ছক কষছে। আর যারা এই মুহুর্তে ভবিষ্যতের কথা ভেবে আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে চাইছেন তাদের জন্য রয়েছে একটি দারুণ বিজনেস আইডিয়া (Business Idea)। অনেকে শুধু একটু চমকে যেতে পারেন, তবে যে বিজনেস আইডিয়ার (Business Idea) কথা আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি সেটা সত্যিই অভিনব একটি আইডিয়া। তাই অতিমারিতে কাজ হারানোর ভয়কে জয় করতে আজই শুরু করতে পারেন মোমাছি পালনের ব্যবসা (Bee keeping Business)। 

কম পুঁজি বিনিয়োগে মাসে মোটা টাকা আয়ের সুযোগ রয়েছে এই ব্যবসায়। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল এই ব্যবসা শুরু করতে পাওয়া যাবে কেন্দ্রীয় সরকারের সাহায্যও। শুধু দেশেই নয়, দেশের বাইরেও এই মৌমাছি পালনের ব্যবসা বেশ জনপ্রিয়। করোনা সংক্রমনের জেরে চাকরির পাশাপাশি ব্যবসার প্রবণতা বেড়েছে বহু অংশে। আর আপনি যদি কোনও ব্যবসা আপনার বাড়ি বা নিজস্ব এলাকা থেকে ব্যবসা শুরু করতে পারেন তাহলে তো সোনায় সোহাগা। বলা বাহুল্য, মোমাছি পালনের জন্য কেন্দ্রের তরফে ৮০ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাওয়ারও সুবিধা পাওয়া যায়। আসুন তাহলে মৌমাছি পালনের ব্যবসা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

মৌমাছি পালনে কৃষি ও উদ্যানজাত উৎপাদন বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে প্রচুর। মৌমাছি পালন ও মধু প্রক্রিয়াকরণ ইউনিট স্থাপন করে প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টের সহায়তায় মৌমাছি পালনের ব্যবসায় বেশ সাফল্য পাওয়া যায়। ইতিমধ্যেই কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের তরফে একটি কেন্দ্রীয় প্রকল্প শুরু করা হয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল মৌমাছি পালনের ক্ষেত্র বিকাশ করা, উৎপাদনশীলতা বৃদ্ধি করা, প্রশিক্ষণ পরিচালনা করা এবং সচেতনতা ছড়িয়ে দেওয়া। ন্যাশনাল বি বোর্ড (NBB) NABARD-এর সহযোগিতায় ভারত মৌমাছি পালনের জন্য আর্থিক সহায়তার পরিকল্পনাও শুরু করেছে। 

স্টার্টআপ ব্যাবসার জন্য ১০টি বাক্স দিয়েই মৌমাছি পালনের ব্যবসা শুরু করতে পারেন। প্রতি বাক্সে ৪০ কেজি মধু পাওয়া যায়, তাহলে মোট মধু হবে ৪০০ কেজি। প্রতি কেজি ৩৫০ টাকা দরে ​​৪০০ কেজি বিক্রি করে ১.৪০ লক্ষ টাকা আয় হবে। প্রতি বছর মৌমাছির সংখ্যা বৃদ্ধির সাথে সাথে এই ব্যবসা তিন গুণ বৃদ্ধি পায়।  ১০টি বাক্স দিয়ে শুরু করা এই ব্যবসা বছরে ২৫ থেকে ৩০টি বাক্স পর্যন্ত হওয়ার সম্ভবনা থাকে। 

আরও পড়ুন-ঘরে বসেই শুরু করুন এই ১০ ব্যবসা, যাতে প্রয়োজন নেই পুঁজির

আরও পড়ুন-লকডাউনে চাকরি খোয়ানোর ভয়, সহজেই ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিয়ে শুরু করুন নিজের ব্যবসা

Diwali Business Ideas - দীপাবলিতে শুরু করুন নিজস্ব ব্যবসা, জানুন কোন ধরনের ব্যবসায় আসতে পারে লাভ

আপনি যদি বড় পরিসরে এই ব্যবসা শুরু করতে চান তাহলে ১০ টির বদলে ১০০ টি বক্স নিয়ে মৌমাছি পালনের ব্যবসায় হাতেখড়ি দিন। যদি প্রতি বাক্সে ৪০ কেজি মধু পাওয়া যায়, তাহলে মোট মধুর পরিমান হবে ৪০০০ কেজি। প্রতি কেজি ৩৫০ টাকা দরে ​​৪০০ কেজি মধু বিক্রি করলে পাওয়া যাবে ১৪,০০০০০ টাকা । যদি প্রতি বক্সের দাম ৩৫০০ টাকা হয়, তাহলে মোট খরচ হবে ৩,৪০,০০০ টাকা। অন্যান্য খাতে খরচ হবে ১,৭৫,০০০ টাকা। সব মিলিয়ে মোট লাভের পরিমান হবে ১০,১৫,০০০ টাকা।


 

Follow Us:
Download App:
  • android
  • ios