লকডাউনের জেরে সকলেই ঘরবন্দি। ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে শুরু হয়ে গেছে  পঞ্চম দফার  লকডাউন।  আর এই লকডাউন চলাকালীন  সাধারণ মানুষের  নগদ টাকা নিয়ে যেন কোন সমস্যা না হয়,  সেই কারণে একাধিক ব্যাঙ্কের তরফ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। শুধু তাই নয়, এর পাশাপাশি এটিএম তোলার ক্ষেত্রে নয়া পদক্ষেপ নেওয়া হছে। করোনা ভাইরাস থেকেগ্রাহকদের রুখতেই নেওয়া হয়েছে এই জরুরি পরিষেবা। এবার পাসওয়ার্ড ছাড়াই এটিএম থেকে তুলতে পারবেন আপনার প্রয়োজনীয় টাকা। জেনে নিন কীভাবে।

আরও পড়ুন-জীববৈচিত্র্য বিলুপ্তির পথে, জেনে নিন বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা ও গুরুত্ব...

ইতিমধ্যেই করোনা রুখতে আপ্রাণ লড়াই চালিয়ে যাচ্ছে গোটা দেশ। দেশের একাধিক বড় ব্যাঙ্কগুলিও তাদের গ্রাহকদের সুরক্ষায় কথা মাথায় রেখে নয়া পদক্ষেপ নিয়ে এসেছে। বড় বড় ব্যাঙ্কগুলি কনট্যাক্টলেস এটিএম মেশিন লাগানোর প্রক্রিয়াও শুরু করে দিয়েছে। সূত্র থেকে জানা গেছে, এটিএম টেকনোলজির উপর কাজও শুরু করে দিয়েছে এই সংস্থা।

 

 

এবার আর পাসওয়ার্ড নয়, কিউআর কোড স্ক্যান করেই টাকা তুলতে পারবেন গ্রাহকরা। সেই পদ্ধতির কথা মাথায় রেখেই নতুন মেশিন তৈরি করে ফেলেছে বেশ কিছু প্রথমসারির ব্যাঙ্ক। সূত্র থেকে আরও জানা গেছে, বর্তমানে এটিএম  কার্ডের চিপেই গ্রাহকদের সমস্ত ডেটা থাকে। এটিএম-এ পিন নম্বর দেওয়ার সময়ও সেই ডেটা চেক করা হয় এবং তারপরই গ্রাহকদের টাকা তোলার অনুমতি মেলে। এবার কনট্যাক্টলেস এটিএম মেশিনে পাসওয়ার্ড দেওয়ার আর কোনও দরকার পড়বে না গ্রাহকদের। মোবাইল ফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করে টাকার পরিমাণ বসিয়ে দিলেন ক্যাশ বেরিয়ে আসবে।  সংস্থার পক্ষ থেকেও জানানো হয়েছে এই কিউআর কোড স্ক্যান করে টাকা তোলা অনেকটাই সহজ ও সুরক্ষিত। এর পাশাপাশি কার্ড ক্লোনিংয়ের সম্ভাবনা অনেকটাই কমে যাবে। মাত্র ২৫ সেকেন্ডে এটিএম থেকে নিজের প্রয়োজনীয় টাকা পেয়ে যাবেন গ্রাহকেরা।