Asianet News BanglaAsianet News Bangla

ATM-রিজার্ভ ব্যাঙ্কের নয়া নির্দেশিকা,এটিএমে টাকা তোলার ক্ষেত্রে লাগবে বাড়তি ১ টাকা,অতিরিক্ত মোট খরচ ২১ টাকা

মাসে ৫ বারের বেশি এটিএম পরিষেবা ব্যবহার করলে লেনদেন প্রতি ২০ টাকা অতিরিক্ত দিতে হত। নতুন বছরে রিজার্ভ ব্যাঙ্কের নিয়মানুসারে সেটা বেড়ে হল ২১ টাকা। 

You Will Have To Pay More For ATM Cash Withdrawal From 1st January As Per RBI Rule
Author
Kolkata, First Published Dec 4, 2021, 4:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমান পরিস্থিতিটা এমন যেদিকেই তাকানো যাচ্ছে সেই দিকেই শুধু মূল্যবৃদ্ধির খবর। পেট্রল-ডিজেল থেকে সবজি বাজার, সোনার গয়না থেকে প্রসাধনী দ্রব্য সব ক্ষেত্রেই বেড়েছে দাম। এবার সেই তালিকায় নয়া সংযোজন এটিএম পরিষেবাও(ATM Service)। এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এবার থেকে মাশুল গুনতে হবে গ্রাহকদের। দিতে হবে অতিরিক্ত ১ টাকা(1 Rupees Hike)। অর্থাৎ মোট ২১ টাকা দিতে হবে গ্রাহকদের(New Charges 21 Rupees)। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI)একটি সিদ্ধান্তের ভিত্তিতে এবার দামি হতে চলেছে এটিএম থেকে টাকা তোলার পরিষেবা(ATM Cash Withdrawal)। নতুন বছরের ১ জানুয়ারি(1st January) থেকেই এটিএমে টাকা তুলতে বাড়তি গ্যাঁটের কড়ি খরচ করতে হবে গ্রাহকদের। ২০২২ সাল থেকেই শুরু হচ্ছে এই নতুন নিয়ম। চলতি বছরের এক বিবৃতি জারি করে এই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI)।

বর্তমানে আপনার যে ব্যাঙ্কের এটিএম রয়েছে সেই ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে মাসে পাঁচবার লেনদেনের সুবিধা পান। এই লেনদেনের মধ্যে টাকা তোলা, টাকা জমা করা কিংবা অন্য পরিষেবাগুলোও অন্তর্ভুক্ত থাকে। কোনও মাসে এই পাঁচবারের পর থেকে গ্রাহককে এটিএম পরিষেবা ব্যবহার করতে হলে লেনদেন প্রতি ২০ টাকা অতিরিক্ত দিতে হত। এবার সেই অঙ্কেই বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই (RBI)। শীর্ষ ব্যাঙ্কের নয়া নির্দেশিকা অনুসারে, নতুন বছরের প্রথম দিন থেকেই এটিএম লেনদেনের জন্য ২০ টাকার বদলে গুণতে হবে ২১ টাকা। অর্থাৎ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে চার্জ বাবদ কেটে নেওয়া হবে ২১ টাকা।

আরও পড়ুন-Narendra Modi: এটিএম নয়, মোবাইল পেমেন্টেই ভরসা রাখছে ভারত, জানালেন মোদী

আরও পড়ুন-FMCG Price Hike-বেড়েছে সংস্থার অন্তবর্তী খরচ,তাই দাম বাড়ছে ডিটারজেন্ট ও গায়ে মাখার সাবানের

আরও পড়ুন-Mustard oil-ফের দাম বাড়ল সরষের তেলের,প্রতি লিটারে ৬৭ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকায় বলা হয়েছে, আর্থিক লেনদেনের দেখভাল করা সংস্থাগুলিকে উচ্চহারে চার্জ দেওয়ায় ক্ষতিগ্রস্ত ব্যাঙ্কের ক্ষতিপূরণের জন্যই গ্রাহক চার্জ বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। বড় শহরের অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে তিনটি বিনামূল্যের লেনদেন এবং ছোট শহর থেকে পাঁচটি বিনামূল্যে লেনদেনের সুযোগ পাবেন গ্রাহকরা। প্রসঙ্গত, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের টাকা লেনদেনের বিষয়গুলি দেখভাল করার জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে থাকে ব্যাঙ্কগুলি। পরিবর্তে ওই সংস্থাগুলিকে পরিষেবা বাবদ মূল্যও দেওয়া হয়। এতদিন সেই চার্জই বাবদ ধার্য করা হত ১৫ টাকা। এবার সেই টাকাও বাড়িয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে করা হল ১৭ টাকা। সেই সঙ্গে অ-অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ৫ টাকার  চার্জ বাড়িয়ে করা হয়েছে ৬ টাকা।

Follow Us:
Download App:
  • android
  • ios