Asianet News BanglaAsianet News Bangla

সিভিল সার্ভিস পরীক্ষায় ব্যর্থ পরীক্ষার্থীর টুইট মনে করিয়ে দিল 'গঙ্গারাম'কে, হতাশ না হতে বলল সোশ্যাল মিডিয়া

গত ৩০ মে প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার ফল। রজত সাম্বিয়াল  যোগ্যতা অর্জন পরীক্ষায় পাশ করতে না পারার পর লিখেছেন, ইউপিএসসি পরীক্ষায় এই নিয়ে তিনি ৬ বার বসেছিলেন। কিন্তু কম নম্বর পাওয়ার কারণে তিনি যোগ্যতা অর্জন করতে পারেননি।

Tweet of unsuccessful candidates in UPSC exam has gone viral bsm
Author
Kolkata, First Published Jun 3, 2022, 4:03 PM IST

সিভিস সার্ভিস বা ইউপিএসসি পরীক্ষায় অসফল এক পরীক্ষার্থীর টুইট রীতিমত নজর করেড়েছে সোশ্যাল মিডিয়ায়। তাঁর টুইট ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। তিনি রজত সাম্বিয়াল। তবে তাঁর টুইটের পরই তাঁকে নেটিজেনরা হতাশ না হতে পরামর্শ দিয়েছেন। পাশাপাশি বলেছেন নতুন ভাবে নতুন কিছু শুরু করতে। 

গত ৩০ মে প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার ফল। রজত সাম্বিয়াল  যোগ্যতা অর্জন পরীক্ষায় পাশ করতে না পারার পর লিখেছেন, ইউপিএসসি পরীক্ষায় এই নিয়ে তিনি ৬ বার বসেছিলেন। কিন্তু কম নম্বর পাওয়ার কারণে তিনি যোগ্যতা অর্জন করতে পারেননি। তিনি তাঁর মার্কসিটও দিয়ে  সোশ্যাল মিডিয়ায় দিয়েছিলেন। সেখানে তিনি লিখিছেন মাত্র ১১ নম্বরের জন্য তিনি অকৃতকার্য হয়েছে। টানা ১০ বছরের প্রচেষ্টা কঠোর পরিশ্রম ব্যর্থ হয়েছে তাঁর। 

রজন জানিয়েছেন তিনি এখনও পর্যন্ত প্রিলিমে তিন বার ব্যার্থ হয়েছে। দুইবার মেইন পাশ করতে পারেননি। তারপরই তিনি লিখেছেন এটাই ছিল তাঁর শেষ চেষ্টা। ইন্টারভিউতে মাত্র ১১ নম্বর কম পাওয়ার কারণেই তাঁর স্বপ্ন ভঙ্গ হয়েছে।  সোশ্যাল মিডিয়া পোস্ট অনুযায়ী তিনি পেপার ১এ পেয়েছেন ১১২, পেপার ২তে পেয়েছেন ৮৪, পেপার ৩তে পেয়েছেন ১১০, পেপার ৪এ পেয়েছেন ৮৭, পেপার ৫এ পেয়েছেন ৯৩, পেপার ৬এ পেয়েছেন ১৬৯, পেপার ৭এ ১৩৮ স্কোর করেছেন। 

রজত সাম্বিয়ালের এই টুইটের পর অনেকেই প্রশ্ন তোলেন ইউপিএসসি নিয়ে মানুষের মধ্যে এতো অবসেশন কেন? সোশ্যাল মিডিয়া রজত সাম্বিয়ালকে সিভিল ইঞ্জিনিয়ার হওয়ার পরামর্শ দিয়েছে। তবে অধিকাংশই তাঁকে আরও বাস্তববাদী হতে ও হতাশ না হতে পরামর্শ দিয়েছে। 

এই বছর ইউপিএসসি পরীক্ষায় প্রথম তিনটি স্থান দখল করেছেন মহিলারা। প্রথম দ্বিতীয় আর তৃতীয় হয়েছে- শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গালা। প্রথম স্থানীধিকারী শ্রুতি শর্মা দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজের প্রাক্তন ছাত্রী। চলতি বছর ইউপিএসসি পরীক্ষায় ৬৮৫ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করলেন বাংলার মেয়ে অঙ্কিতা আগরওয়াল। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্রী। বেশ কয়েক বছর ধরেই সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন। চলচি বছর ইউপিএসসি পরীক্ষা মহিলাদের জয়জয়াকার দেখা গেছে। যা নিয়ে রীতিমত উৎসাহী দেশের বুদ্ধিজীবিরা। নারীদের ক্ষমতায়নের দিকে এই ঘটনা অনেকটাই এগিয়ে নিয়ে যাবে বলেও আশা প্রকাশকরেছেন তাঁরা। তাঁরা জানিয়েছেন আগামী দিনে মহিলাদের আরও বেশি প্রশাসনিক দায়িত্ব গ্রহণ করা জরুরি। 

UPSC Topper: শ্রুতি শর্মার মক ইন্টারভিউ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, দেখুন কীভাবে প্রস্তুতি নিয়েছেন তিনি

নির্দিষ্ট পরিকল্পনাই সাফল্যের চাবিকাঠি, জানালেন UPSC-র দ্বিতীয় স্থানাধিকারী কলকাতার মেয়ে অঙ্কিতা

টানা দ্বিতীয়বার সফল , IPS হয়ে সন্তুষ্ট ছিলেন না- এবার IAS হলে লক্ষ্য পুরণ করলেন দিব্যা শক্তি

Follow Us:
Download App:
  • android
  • ios