Asianet News BanglaAsianet News Bangla

Covid Vaccination: প্রথম দিনেই বড় সাফল্য তরুণদের টিকাকরণে, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী বলেন কোভিড-১৯ এর বিরুদ্ধে দেশের যুব সমাজকে রক্ষা করার জন্য কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে। দেশের ১৫-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। এদিন যাঁরা টিকা পেয়েছেন তাদের ও তাদের পরিবারকে অভিনন্দন জানিয়েছেন তিনি। আগামী দিনে বাকি তরুণ তরুণীদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

15 to 18 years vaccination 40 lakhs Child got covid vaccine PM Modi tweets bsm
Author
Kolkata, First Published Jan 3, 2022, 9:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) তৃতীয়ের তরঙ্গে মুখে দাঁড়িয়ে শিশুদের টিকাকরণে (Vaccination) প্রথম দিনেই ব্যাপক সাড়া পেয়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন সোমবার রাত ৮টা পর্যন্ত দেশের ৪০ লক্ষ শিশু কোভিড-১৯ (Covid-19) প্রথম ডোজটি (Vaccine Dose) পেয়েছেন। এখনও বেশ কয়েকটি জায়গায় টিকাকরণের কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি। এটাই ছিল প্রথম দিন  দেশের ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (PM Narendra Modi) তরুণদের অভিনন্দন জানিয়েছেন। 

এদিন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী বলেন কোভিড-১৯ এর বিরুদ্ধে দেশের যুব সমাজকে রক্ষা করার জন্য কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে। দেশের ১৫-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। এদিন যাঁরা টিকা পেয়েছেন তাদের ও তাদের পরিবারকে অভিনন্দন জানিয়েছেন তিনি। আগামী দিনে বাকি তরুণ তরুণীদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

15 to 18 years vaccination 40 lakhs Child got covid vaccine PM Modi tweets bsm

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্যও টুইট করে দেশের তরুণ তরুণীদের তারিফ করেছেন। তিনি বলেছেন দেশের ৪০ লক্ষ তরুণ তরুণী প্রথম দিন করোনার টিকা নিয়েছেন। তিনি এটিকে একটি বড় ঘটনা বলেও দাবি করেছেন। 

হাতপাতাল স্বাস্থ্য কেন্দ্রের পাশাপাশি এদিন প্রচুর স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানে টিকাকরণের ব্যবস্থা করা হয়েছিল। এদিনই ২০০৭ সালের আগে যাদের জন্ম তাদেরও টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। রাত ৭টা পর্যন্ত কো-উইন পোর্টালের দেওয়া তথ্য অনুযায়ী  ১৫-১৮ বছর বয়সীদের  ৩৭ লক্ষ ৮৪ হাজার ২১২জনকে টিকা দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ১৪৫ কোটিরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। এদিন গতকালের তুলনায় ২৩ লক্ষ বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। 

প্রাপ্ত বয়স্কদের যেভাবে নাম নথিভুক্ত করে টিকা দেওয়া হয়েছিল সেভাবেই এদিন তরুণ তরুণীদের টিকা দেওয়া হয়। কোইউন পোর্টালে নাম নথিভুক্ত করেই টিকা দেওয়া হয়েছে। আগামী দিনেই টিকাকর্মসূচি চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ধীরে ধীরে শিশুদের যাতে টিকাকরণ করা যায় সেদিকেও নজর রয়েছে কেন্দ্রীয় সরকারের। 

World Record: বছরের প্রথম দিনে ৬০ হাজার শিশুর জন্ম, ভারত টেক্কা দিল চিন আর পাকিস্তানকে

IIT Kharagpur: খড়গপুর আইআইটিতে করোনার কালো ছায়া, একসঙ্গে আক্রান্ত ৩১ জন

​​​​​​​Covid Will End: ২০২২ সালেই শেষ হবে কোভিড-মহামারি, সঙ্গে 'যদি' জুড়ে দিলেন WHO প্রধান
 
এদিন থেকেই ১৫-১৮ বছর বয়সীরা টিকা পেয়েছে। এই সিদ্ধান্তের নেওয়ার কারণ জানিয়েছেন তিনি। প্রাপ্তবয়স্কদের মতই এদের চলাফেরা বেশি। তাই আগে এই বয়সের তরুণদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব দ্রুত ১২ বছর বয়সীদের টিকা দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। ধীরে ধীরে সমস্ত শিশুদের টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। ভারতে সবমিলিয়ে ৪৪ কোটি শিশু রয়েছে। পাশাপাশি বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনাও শুরু হয়েছে। প্রথম দীর্ঘ দিন ধরে রোগে ভোগা ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Follow Us:
Download App:
  • android
  • ios