করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখনও বেড়েই চলেছে।  পাশাপাশি বাড়ছে মৃত্যুও। এই অবস্থায় কিছুটা হলেও আশার  আলো দেখাল স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের যুগ্ন সচিব লব আগরওয়াল বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন এখনও পর্যন্ত দেশের ৩২৫টি জেলা রয়েছে যেখেনা করোনাভাইরাসে সংক্রমণের কোনও ছায়া পড়েনি। তাঁর কথায় দেশের ৩২৫জেলাই করোনাভাইরাস মুক্ত। এই জেলাগুলি সবুজ জোনের মধ্যে পড়ে।  
  তবে এদিনও বেড়েছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী আক্রান্তের সংখ্যা ১২,৭৫৯। যার মধ্যে অ্যাক্টিভ কেশের সংখ্যা ১০ হাজারেরও বেশি। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪২০। গত ২৪ঘণ্টায় মৃত্যু হ.য়েছে ২৮ জনের। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৮২৬। এখনও পর্যন্ত ১৫১৪ করোনাভাইরাসে আক্রান্ত মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরতে পেরেছেন। 
  এদিন আইসিএমআর-এর তরফ থেকে তথ্য দিয়ে জানান হয় ভারতে শতাংশের হারে ২৪ জনের নমুনা পরীক্ষা করে ১ জন করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। যেখানে জাপালে ১১.৭ জনের পরীক্ষা করে ১ জন করোনাভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। ইতালিতে ৫.৩ আর ব্রিটেনে সংখ্যাটা ৩.৪। 
  বিরোধী রাজনৈতিক দলগুলি একাধিকবার ভারতে নমুনা পরীক্ষা কম হচ্ছে বলে সওয়াল করেছে। তাই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ভারতে প্রয়োজনের তুলনায় খুব একটা কম নমুনা পরীক্ষা করা হচ্ছে না। সংস্থার পক্ষ থেকে আরও জানান হয়েছে ভারতে এখনও পর্যন্ত ২লক্ষ ৯০ হাজার ৪০১ জন মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। যারমধ্যে ৩০ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করা আইসিএমআরএর পরীক্ষাগারে। 



আরও পড়ুনঃ করোনা যুদ্ধে চিনের ওপর ভরসা রাখতে নারাজ, দ্রুত পরীক্ষার কিট তৈরি করছে ভারত ...
আরও পড়ুনঃ উদ্বিগ্ন অমর্ত্য সেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আর রঘুরাম রাজনের চিঠি, দরিদ্রের জীবনে ভয়ঙ্কর প্রভাব ফেলছ...
আরও পড়ুনঃ ওঁদের চোখের জল মিশে গিয়েছিল যমুনায়, লকডাউনের দিল্লিতে ৪ দিন কেটেছে খোলা আকাশের নিচে ...