সারা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা নামক মারণ ভাইরাস। প্রতিটি মানুষের মনে ত্রাস সৃষ্টি করেছে এই মারণ ভাইরাস। ভারতে এই পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৮৭ তার মধ্যে মৃত্যু হয়েছে ২০ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৮ জন রোগী। এখনও চিকিৎসাধীন রয়েছেন ৬০১ জন। আর সারা বিশ্বজুড়ে ৫,৯৭, ৪৫৮ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭,৩৭০ জনের, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১,৩৩,৩৭৩ জন। তবে বুঝতেই পারছেন মৃত্যুর হার তুলনামূলক কম। তবে সাবধাণতা অবলম্বন করা খুব জরুরি। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' বিশ্ব লকডাউনের কথা জানিয়েছে।

আরও পড়ুন- শুধু লকডাউনে হবে না, করোনা ঠেকাতে প্রয়োজন পরীক্ষার জানাল হু

দেশ জুড়ে লকডাউনের এই সুযোগ নিয়ে উন্নত হয়েছে বায়ুমন্ডল। কারণ দূষণের মাত্রা কমে গিয়েছে কয়েকগুণ। প্রকৃতির নিয়ম বদলে দিয়েছে করোনা। প্রকৃতির সবচেয়ে উন্নত প্রানী মানুষ আজ গৃহবন্দী সেই সুযোগে মনে প্রাণে যেন এই মুহূর্ত উপভোগ করছে বণ্য ও জলজ প্রাণীরা। সম্প্রতি মুম্বইয়ের মত ব্যস্ত সমুদ্র সৈকতে লকডাউনের জেরে দেখা মিলেছে ডলফিনের। ঠিক একইভাবে নির্জনতার সুযোগ নিয়ে সমুদ্র সৈকত দখল করে প্রজনন ক্রিয়া সারতে ভীড় জমিয়েছে কয়েক লক্ষ কচ্ছপ। এই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গেই রাতারাতি ভাইরাল হয়।

 

ওড়িশার রাশিকুল্যা সমুদ্রতটের এই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে বন দফতরের তরফ থেকে। প্রায় কয়েক দশক পর এই ছবি দেখা গিয়েছে। মানুষের ভীড়ে এই সমুদ্রতটে আসাই বন্ধ করে দিয়েছিল কাছিমের দল। তাই এবারে লকডাউনের সুযোগে প্রায় সাত লক্ষের মত অলিভ রিডলেস কাছিম সমুদ্রতট দখল করে ডিম পেড়েছে। যদি সব কিছু ঠিক থাকে তবে পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৬০ মিলিয়ন ডিম থাকতে পারে বলে মনে করছে ওড়িশার বন বিভাগ। যা এই লুপ্তপ্রায় প্রজাতির লুপ্ত হতে রক্ষা করবে।