Asianet News BanglaAsianet News Bangla

Domestic Flights: আরও শিথিল হল কোভিড বিধি, এখন থেকে বিমানে ফের মিলবে এই পরিষেবাগুলি


আরও শিথিল হল কোভিড-১৯ মহামারি (Covd-19 Pandemic) সংক্রান্ত নিষেধাজ্ঞা (Covid Curbs)। এখন খেকে ফের ঘরোয়া বিমানে (Domestic Flights) মিলবে এই পরিষেবাগুলি।
 

Covid Curbs ease further, Govt allows meal, newspaper on all domestic flights ALB
Author
Kolkata, First Published Nov 17, 2021, 5:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯ মহামারির (Covid-19 Pandemic) বিপদ এখনও দূর হয়নি। তবে তারমধ্যেই করোনা সংক্রান্ত বিধিনিষেধ আরও একটু  শিথিল করল অসামরিক বিমান চলাচল মন্ত্রক (Civil Aviation Ministry)। মঙ্গলবার মন্ত্রকের পক্ষ থেকে সমস্ত অভ্যন্তরীণ উড়ান অর্থাৎ ডোমেস্টিক ফ্লাইটে (Domestic Flights) খাবার পরিষেবা দেওয়ার অনুমতি দিয়েছে। এতদিন এই বিষয়ে নিষেধাজ্ঞা ছিল। এতদিন পর্যন্ত যে উড়ানগুলির ক্ষেত্রে ২ ঘন্টা বা তার কম সময় লাগত, সেগুলিতে খাদ্য পরিষেবা দেওয়ার বিষয়ে বাধা ছিল এয়ারলাইন্সগুলির উপর। এদিন তা তুলে নেওয়া হল। 

অসামরিক বিমান পরিবহন মন্ত্রক মঙ্গলবার এই বিষয়ে একটি আদেশে জারি করেছে। তাতে বলা হয়েছে, যে এয়ারলাইনগুলি অভ্যন্তরীণ রুটে উড়ান পরিচালনা করে, তারা উড়ানের সময়কালের কোনও সীমাবদ্ধতা ছাড়াই, চলন্ত বিমানে খাবার পরিষেবা সরবরাহ করতে পারবে। শুধু তাইই নয়, এই আদেশে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ উভয় উড়ানের ক্ষেত্রেই এয়ারলাইনগুলি উড়ান চলাকালীন যাত্রীদের ম্যাগাজিন বা অন্যান্য পাঠ্য সামগ্রীও সরবরাহ করতে পারবে।

দেশে কোভিড-১৯'এর দ্বিতীয় ঢেউ তীব্র আঘাত হানার পর, অসামরিক বিমান চলাচল মন্ত্রক, চলতি বছরের এপ্রিলেই, এয়ারলাইনগুলির ফ্লাইটে খাবার পরিবেশন করা এবং পাঠ্য উপকরণ সরবরাহ করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল। গত ২৫ মে, দীর্ঘ লকডাউনের (Coronavirus Lockdown) পর নির্ধারিত অভ্যন্তরীণ উড়ানগুলি ফের চালু করা হয়েছিল। সেই সময় মন্ত্রক শর্ত সাপেক্ষে উড়ান সংস্থাগুলিকে বিমানে খাবার পরিবেশনের অনুমতি দিয়েছিল। এপ্রিলের মাসে সেই আগের আদেশ পরিবর্তন করে, নয়া নির্দেশ দিয়ে মন্ত্রক বলেছিল, ফ্লাইটের সময় দুই ঘন্টা বা তার বেশি হলে তবেই ফ্লাইটে খাবার পরিবেশন করা হবে।

গত অক্টোবর মাসেই সরকার, অভ্যন্তরীণ এয়ারলাইন্সগুলিকে প্রাক-কোভিড (Pre-Covid) অবস্থায় ফিরিয়ে নিয়ে গিয়েছিল। তাদের ক্ষমতার ১০০ শতাংশ উড়ানই ফের চালু করার অনুমতি দেওয়া হয়েছিল। তার এক মাসের মধ্যেই এবার উড়ানে পরিষেভা দানের বিষয়ে নিয়মগুলিও শিথিল করা হল। গত কয়েক মাসে ভারতে করোনভাইরাস সংক্রমণের সংখ্যা ক্রমে হ্রাস পাওয়া এবং অভ্যন্তরীণ চাহিদা ও সংখ্যা বৃদ্ধির কথা বিবেচনা করেই মন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family welfare) কাছে, নির্দেশিকাগুলি সংশোধন করার অনুমতিও নিয়েছে অসামরিক বিমান চলাচল মন্ত্রক।
 

Follow Us:
Download App:
  • android
  • ios