Asianet News Bangla

৮৮ দিনে সর্বনিম্ন দেশে করোনার দৈনিক সংক্রমণ, কমেছে মৃতের সংখ্যাও

  • ৮৮ দিনে ৫৪ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমণ
  • দৈনিক সংক্রমিতের সংখ্যা ৫৩ হাজার ২৫৬
  • কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যা
  • গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৪২২ জনের
daily Covid cases of india further fall to 53 thousand after 88 days bmm
Author
Kolkata, First Published Jun 21, 2021, 12:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি এখন অনেকটাই নিম্নমুখী। ৮৮ দিনে ৫৪ হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমিতের সংখ্যা। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ২৫৬ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৯ লক্ষ ৩৫ হাজার ২২১। এই নিয়ে একটানা ১৪ দিন দৈনিক সংক্রমণের সংখ্যা ১ লক্ষের নিচেই থাকল।

আরও পড়ুন-কোভিডে সুস্থতার হার বাড়ছে না, অ্য়ান্টিবডি ককটেল থেরাপি শুরু কলকাতায়

তবে সংক্রমিতের সংখ্যা কমলেও উদ্বেগ বাড়ছিল করোনায় আক্রান্তদের মৃত্যু। যদিও শনিবার থেকে মৃতের সংখ্যা ধীরে ধীরে কমতে শুরু করেছে। রবিবারের নিরিখে সোমবার মৃতের সংখ্যা অনেকটাই কম। রবিবার মৃতের সংখ্যা ছিল ১ হাজার ৫৭৬। আর সোমবার স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৪২২ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৮৮ হাজার ১৩৫। 

অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা এখনও ৮ লক্ষের নিচেই রয়েছে। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৭ লক্ষ ২ হাজার ৮৮৭। মাসখানেক আগেই এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৭৮ হাজার ১৯০ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৮ লক্ষ ৪৪ হাজার ১৯৯ জন। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল বা আইসিএমআরের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার ১৩ লক্ষ ৮৮ হাজার ৬৯৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে কোভিড-১৯ এর জন্য ৩৯ কোটি ২৪ লক্ষ ৭ হাজার ৭৮২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। 

আরও পড়ুন-খুব তাড়াতাড়ি কোভিড টিকা দেওয়া হবে গর্ভবতীদের, করোনার তৃতীয় তরঙ্গের মোকাবিলায় পদক্ষেপ

তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের গতি নিম্নমুখী হলেও এখন উদ্বেগ বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ। কয়েক সপ্তাহের মধ্যেই এই ঢেউ দেশে আছড়ে পড়বে বলে জানিয়েছেন এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের চরিত্র পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আসন্ন তৃতীয় ঢেউয়ে মোট সংক্রমণের ১০ শতাংশ আসবে শিশুদের থেকে। আর সেই কারণে যতটা দ্রুত সম্ভব দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত দেশে মোট ২৮ কোটি ৩৬ হাজার ৮৯৮ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাসের হদিশ পেয়েছেন গবেষকরা। এই প্রজাতির মাধ্যমে ইতিমধ্যেই ব্রিটেনে সংক্রমণ ছড়াতে শুরু করে দিয়েছে। এদিকে এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশবাসীকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।  

Follow Us:
Download App:
  • android
  • ios