Asianet News Bangla

সাবধান, আপনার আধার দিয়ে অন্য কেউ ভ্যাকসিনের জন্য নাম রেজিস্ট্রেশন করিয়ে নিল না তো

কোউইন অ্যাপে রয়েছে প্রযুক্তিগত ত্রুটি

আধার নম্বর সহ ডেটা চুরি করলেই কিস্তিমাত

যে কেউ করোনাভাইরাস টিকার জন্য নাম নিবন্ধিত করতে পারবে

এরকমই এক ঘটনা ঘটেছে  কেরলে

 

Glitch in Cowin App, any one can register his name for vaccine using other's Aadhaar ALB
Author
Kolkata, First Published Jun 14, 2021, 6:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোউইন অ্যাপে রয়েছে একটি প্রযুক্তিগত ত্রুটি। আর তার সুযোগ নিয়েই করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য নাম নিবন্ধিত করতে পারেন যে কেউ শুধু লাগবে আধার নম্বর আর কয়েকটা তথ্য। তাহলেই সম্পূর্ণ অন্য এক ব্যক্তির আধার নম্বর ব্যবহার করে অন্য কেউ করোনার টিকা নেওয়ার জন্য নিজের নাম রেজিস্ট্রেশন করতে পারে। আর, এরকমই একটি ঘটনার কথা সামনে এসেছে।

ঘটনাটি ঘটেছে কেরলের পুনালুরে। বাবা-মাকে ভ্যাকসিন নেবেন বলে, অজিত নামে এক ব্যক্তি কোউইন অ্যাপের মাধ্যমে তাঁদের নাম নিবন্ধিত করতে গিয়েছিলেন। কিন্তু, পারেননি। তিনি জানতে পারেন, তাঁর বাবা-মা-এর আধার নম্বর দিয়ে অন্য কেউ ইতিমধ্যে রেজিস্ট্রেশন করেছে। পরে অজিত জানতে পারেন, তার ভাইয়ের আধার নম্বর ব্যবহার করেও টিকার জন্য নাম রেজিস্ট্রেশন করা হয়েছে।

আরও পড়ুন - আকাশ থেকে হাতে আসবে করোনা ভ্যাকসিন, টিকাকরণের অনন্য কৌশল নিচ্ছে মোদী সরকার

 

আরও পড়ুন -মস্তিষ্ক থেকে বের হল ক্রিকেট বলের মাপের কালো ছত্রাক, তিন ঘন্টার অস্ত্রোপচারে বিরল সাফল্য

আরও পড়ুন - করোনার টিকা নিয়ে শরীর হয়ে গেল 'চুম্বক' - এমনটাও কি হতে পারে, দেখুন

 

 

আসলে, যে কার্ডের তথ্য দেওয়া হচ্ছে সেই নাম নিবন্ধিত করছে কিনা তা দেখার জন্য কোউইন অ্যাপে কোনও ফিচার নেই। কোউইন অ্যাপে আধার, প্যান, ভোটার আইডি-র মতো নথি দিয়ে নাম নিবন্ধিত করা যায়। সমস্যা হল,  এই নথিগুলির সঙ্গে যার নাম নিবন্ধকরণ করা হচ্ছে, তার সঙ্গে নথিগুলি যে ব্যক্তির তার মধ্যে সম্পর্ক থাকতে হবে, এমন কোনও শর্ত অ্যাপে নেই।

 

তাই যে কোনও ব্যক্তির নথি দিয়ে অন্য যে কোনও ব্যক্তি নাম নিবন্ধিত করতে পারে। পরের ধাপে ভ্যাকসিন সেন্টারে যিনি ভ্যাকসিন নেবেন, শুধু তাঁরই আধার কার্ড বা অন্যান্য পরিচয়বাহক নথিগুলি লাগে। সেই নথি যাচাইও করা হয়। কিন্তু, যার নথি দিয়ে টিকা নেওয়ার জন্য নাম নিবন্ধিত করা হয়েছে তার কোনও পরিচয়পত্র দেখাতে হয় না। তাই সাবধান, আপনার আধার বা অন্য কোনও পরিচয়পত্রের নম্বর দিয়ে অন্য কেউ ভ্যাকসিনের জন্য নাম রেজিস্ট্রেশন করিয়ে নিল না তো?

 

Follow Us:
Download App:
  • android
  • ios