Asianet News Bangla

আকাশ থেকে হাতে আসবে করোনা ভ্যাকসিন, টিকাকরণের অনন্য কৌশল নিচ্ছে মোদী সরকার

এবার আকাশ থেকে নেমে আসবে টিকা

টিকাকরণের অনন্য কৌশল নিচ্ছে মোদী সরকার

এই কৌশল পরীক্ষা করে দেখেছে আইসিএমআর ও কানপুর আইআইটি

সবকিছু পরিকল্পনামাফিক চললে শিগগিরই দেখা যাবে এই ব্যবস্থা

 

Remotest corners of India may soon see drone delivery of Covid-19 vaccines ALB
Author
Kolkata, First Published Jun 14, 2021, 2:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত এক বিশাল দেশ। কোথাও পপাহাড়, কোথাও নদী, কোথাও মরুভূমি - বিচিত্র এর ভূগোল-ও। এমন সব দুর্গম জায়গা আছে, যেখানে করোনাভাইরাস টিকা পৌঁছে দেওয়াটা অত্যন্ত সমস্যার। আর এর জন্য়ই এক অনন্য কৌশল নিতে চলেছে মোদী সরকার। সবকিছু পরিকল্পনা অনুসারে চললে, এইসব দূর্গম এলাকায় টিকা পৌঁছে দেওয়ার জন্য খুব শিগগিরই কেন্দ্র মানববিহীন উড়ন্ত যান (UAV), অর্থাৎ ড্রোন ব্যবহার করবে। ইতিমধ্যেই আইআইটি কানপুর, কেন্দ্রের এই পরিকল্পনা বাস্তবে রূপায়িত করা সম্ভব বলে জানিয়ে দিয়েছে ।

কেন্দ্রীয় সরকারের হয়ে যাবতীয় করোনা টিকা সংগ্রহের কাজ করছে এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড সংস্থা। সিএনএন-নিউজ ১৮-এর এক প্রতিবেদনে বলা হয়েছে গত শুক্রবার, ১১ জুন, আইসিএমআর (ICMR)-এর হয়ে এই সংস্থার পক্ষ থেকে, ভারতে নির্বাচিত দুর্গম অঞ্চলগুলিতে ড্রোনের মাধ্যমে করোনাভাইরাসের ভ্যাকসিন এবং ওষুধ সরবরাহের জন্য, একটি আগ্রহ প্রকাশপত্র বা 'এক্সপ্রেশন অব ইন্টারেস্ট' (EOI)-এর আহ্বান জানানো হয়েছে। আর এই আগ্রহ প্রকাশ করতে হবে ২২ শে জুনের মধ্যে।

জানা গিয়েছে, এই ভাবনাটি আইসিএমআর (ICMR)-এর। সেই ভাবনা কতখানি কার্যকর হতে পারে, তা জানার জন্য সাহায্য নেওয়া হয়েছিল কানপুর আইআইটি-র (IIT, Kanpur)। দুই প্রতিষ্ঠান যৌথভাবে ড্রোন মারফৎ ভ্যাকসিন সরবরাহের বিষয়টি পরীক্ষামূলকভাবে পরিচালনা করে দেখেছে। সেই পরীক্ষায় দেখা গিয়েছে এটা করা সম্ভব। আর তারপরই এই বিষয়ে অগ্রসর হয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, আগ্রহ প্রকাশপত্রের আহ্বানে, চাহিদা হিসাবে বলা হয়েছে, ড্রোনগুলিকে অন্ততত ৩৫ কিলোমিটার দূর অবধি এবং ১০০ মিটার উচ্চতা পর্যন্ত ওড়ার বিষয়ে সক্ষম হতে হবে। একইসঙ্গে সেগুলির পণ্য সরবরাহের ক্ষমতাও থাকতে হবে।

তবে, ভারতে ড্রোন মারফৎ টিকা সরবরাহের ভাবনা যে প্রথম কেন্দ্রীয় সরকারের তা নয়, টিকাকরণের দায়ভার কেন্দ্র নেওয়ার আগেই, তেলেঙ্গানা রাজ্য ড্রোন মারফৎ টিকা সরবরাহের বিষয়টি বিবেচনা করে। এই বিষয়ে 'আকাশ থেকে ওষুধ' নামে একটি পিপিপি মডেলের প্রকল্পও নিয়েছে তারা। ই-কমার্স বিপনি সংস্থা ফ্লিপকার্ট, প্রত্যন্ত অঞ্চলে ড্রোন মারফৎ টিকা সরবরাহের বিষয়টি উন্নয়ন ও সম্পাদনের জন্য তৈরি গোষ্ঠীকে নেতৃত্ব দেওয়ার বিষয়ে তেলঙ্গানা সরকারের সঙ্গে অংশীদারিত্বও ঘোষণা করেছে। অংশীদারির শর্ত অনুযায়ী ফ্লিপকার্ট তার প্রযুক্তি-সক্ষম সরবরাহ-শৃঙ্খলা ব্যবহার করে ড্রোন মারফত চিকিৎসা সামগ্রী সরবরাহ করবে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios