দ্বিতীয় তরঙ্গ ছাপিয়ে গেল প্রথম তরঙ্গকেও। সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক যে তথ্য দিয়েছে, তাতে দেখা যাচ্ছে কোভিড মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথমবার, ভারতের দৈনিক কোভিড সংক্রমণের সংখ্যা ১ লক্ষ ছাপিয়ে গিয়েছে। এর আগে একদিনে ভারতের সর্বোচ্চ সংকরমণ বৃদ্ধি ঘটেছিল গত বছরের ১৬ সেপ্টেম্বর। ওইদিন ভারতের দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৯৭,৮৯৪।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১,০৩,৫৫৮ জন। এই সময়ে কোভিডে মৃত্যু হয়েছে ৪৭৮ জনের। সব মিলিয়ে  বর্তমানে ভারতের মোট কোভিড আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১,২৫,৮৯,০৬৭-এ। এর মধ্যে চিকিৎসাধীন আছেন ৭,৪১,৮৩০ জন। সুস্থ হয়ে গিয়েছেন, ১,১৬,৮২,১৩৬ জন। আর কোভিডে মৃত্যু হয়েছে, ১,৬৫,১০১ জনের। রবিবার পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ৭,৯১,০৫,১৬৩ ডোজ।  

তবে এখনও অবধি নতুন সংক্রমণ এবং কোভিডে মোট মৃত্যুর পরিমাণের ৯১ শতাংশেরও বেশি ঘটছে ১০টি রাজ্য থেকে। এরমধ্যে সবথেকে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। রবিবার এক দিনে এই রাজ্যে ৫০,০৭৪ জন নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। যা, মহামারি শুরু হওয়ার পর থেকে এই রাজ্যে সর্বোচ্চ। অন্যদিকে দিল্লিতে রবিবার নথিভুক্ত হয়েছে ৪,০৩৩ টি নতুন কোভিড-১৯ মামলা। এই সংখ্যাটাও গত বছরের ৪ ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ।