করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত বিপর্যস্ত। দৈনিক আক্রান্তের সংখ্যা রেকর্ড ৪ লক্ষ ছাপিয়েছে, বাড়ছে মৃত্যুর সংখ্যা। গত দু সপ্তাহে ভারতে করোনা সংক্রমণ বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। ভারতে কোভিড রোগীর সংখ্যা বাড়তেই দেশের বিভিন্ন প্রান্তে তৈরি হয়েছে অক্সিজেনের সঙ্কট। অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে বহু রোগীর। দিল্লিতেই কোভিড রোগীদের জন্য অক্সিজেনের হাহাকার সবচেয়ে বেশি। ভারতে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর খবর ও ছবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশ পেতেই বিশ্বের বিভিন্ন দেশ পাশে এসে দাঁড়িয়েছে। কোভিড ওষুধ থেকে ভ্যাকসিন, ভারত পাশে দাঁড়িয়েছিল বিশ্বের। এবার ভারতের বিপদে পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গ্রেট ব্রিটেন, জার্মানি সহ ছোট বড় প্রায় সব দেশ। 

আরও পড়ুন: কোভিডে রেকর্ড মৃত্যু বাংলায়,বিনামূল্যে টিকাদানের ইস্যুতে কেন্দ্রের হলফনামা চাইল হাইকোর্ট

গত সপ্তাহে আমেরিকা, গ্রেট ব্রিটেন,সিঙ্গাপুর থেকে ভারতে এসেছিল অক্সিজেন কনসেনট্রেট,কোভিড ওষুধ সহ নানা সাহায্য। আজ, শুক্রবার সকালে ইউরোপের দুই দেশ নেদারল্যান্ডস ও পোল্যান্ড থেকে এলে সাহায্য। নেগারল্যান্ডস থেকে ৪৪৯টি ভেন্টিলেটর, ১০০টি অক্সিজেনে কনসেনট্রেটর এবং অন্যান্য মেডিক্যাল সরঞ্জাম আসে ভারতে। দেখুন সেই ভিডিও।

বিদেশ মন্ত্রক থেকে জানানো হয়, পোল্যান্ড থেকেও ১০০টি অক্সিজেন কনসেনট্রেটর ভারতে এসে পৌঁচেছে। এর জন্য পোল্যান্ডকে ধন্যবাদও জানানো হয়েছে।

আরও পড়ুন: করোনাকালে সুখবর, দেশে সঠিক সময় বর্ষা আসবে বলে জানিয়েছে IMD

এদিকে, দেশবাসীকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়া নিয়ে কী ভাবনা, কেন্দ্রের কাছে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। সোমবারের মধ্যে কেন্দ্রকে হলফনামা দিতে হবে। পরবর্তী শুনানি তারপরে আছে। বৃহস্পতিবার সিপিএম নেতা চিকিৎসক ফুয়াদ হালিমের দায়ের করা এক জনস্বার্থ মামলায় এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।