Asianet News Bangla

ডেল্টা প্লাস নিয়ে উদ্বেগের মধ্যেই মোদীর বিশেষ বৈঠক, এবার কি টিকা দেবে NGO'গুলিও

ডেল্টা প্লাস নিয়ে ক্রমেই বাড়ছে উদ্বেগ

দ্বিতীয় তরঙ্গ যেতে না যেতেই আসতে পারে তৃতীয় তরঙ্গ

এর মধ্যেই কোভিড পর্যালোচনা নরেন্দ্র মোদীর

দিলেন এনজিও-র সহায়তা নেওয়ার পরামর্শ

 

PM Narendra Modi holds Covid review meeting, calls for NGOs' help in vaccination ALB
Author
Kolkata, First Published Jun 26, 2021, 9:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের ডেল্টা প্লাস রূপ নিয়ে ক্রমেই বাড়ছে উদ্বেগ। যা থেকে কোভিড-১৯ এর দ্বিতীয় তরঙ্গের অভূতপূর্ব বিপর্যয় কাটিয়ে ওঠার আগেই আছড়ে পড়তে পারে তৃতীয় তরঙ্গ, বলে মনে করা হচ্ছে। এর মধ্যেই শনিবার সন্ধ্যায় দেশের করোনভাইরাস মহামারির পরিস্থিতি পর্যালোচনা করতে বিবিন্ন মন্ত্রকের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে তিনি টিকাদানের গতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করলেও, এই অভিযানের ব্যপ্তি আরও বাড়াতে এনজিও-র সহায়তা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এদিনের বৈঠকে জানা গিয়েছে, গত ছয় দিনে ৩.৭৭ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। যা কিনা মালয়েশিয়া, সৌদি আরব এবং কানাডার মতো দেশগুলির সমগ্র জনসংখ্যার থেকেও বেশি। কিন্তু তারপরেও জনসংখ্যার শতাংশ হিসাবে, ভ্যাকসিন দেওয়ার পরিমাণ যথেষ্ট কম। এখনও পর্যন্ত দেশের ১২৮ টি জেলায় ৪৫ ঊর্ধ্ব বয়সী জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি মানুকে টিকা দেওয়া হয়েছে। আর ১৬ টি জেলায় ৪৫ ঊর্ধ্বদের শতকরা ৯০ শতাংশ করোনার টিকা পেয়ে গিয়েছেন। স্বাস্থ্যকর্মী, অন্যান্য ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে টিকাকরণেরও হিসাবও দেওয়া হয় প্রধানমন্ত্রীকে।  

এই সপ্তাহে যেভাবে টিকা দেওয়া হয়েছে, প্রধানমন্ত্রী তাতে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তবে তিনি  টিকাদানের গতি আরও বাড়ানোর উপর জোর দিয়েছেন। এর জন্য তিনি বিভিন্ন এনজিও এবং অন্যান্য বেসরকারি সংস্থাগুলিকে এই অভিযানে যুক্ত করার প্রয়োজনীয়তার বিষয়ে জোর দেন। একই সঙ্গে করোনা পরীক্ষার গতিও অব্যাহত রাখতে সরকারি আধিকারিকদের রাজ্য প্রশাসনগুলির সঙ্গে আলোচনা করার নির্দেশ দিয়েছেন। তিনি জানান, কোন কোন অঞ্চলে সংক্রমণ বাড়ছে, তা নির্ধারণের জন্য টেস্টিং এখনও গুরুত্বপূর্ণ অস্ত্র।

এর পাশাপাশি ভারতের টিকাকরণ অভিযানের জন্য ব্যবহৃত কোউইন প্ল্যাটফর্ম নিয়েও বিশ্বব্যাপী  আগ্রহ বাড়ছে বলে জানা গিয়েছে। এই অ্যাপকে ভারতের এই বিরাট টিকাযজ্ঞের প্রযুক্তিগত মেরুদণ্ড বলা হয়। এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যেসব দেশ কোউইন প্ল্যাটফর্ম নিয়ে আগ্রহ প্রকাশ করছে, তাদের সকলকে ভারতের সাহায্য করার চেষ্টা করতে হবে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios