করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বড় পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট। বুধবার বেসরকারি ল্যাবগুলিতে করোনাভাইরাসের পরিক্ষা যেন বিনামূল্যে করা হয় তা নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। পরবর্তীকালে এই বিষয়ে একটি আদেশও জারি করা হতে পারে বলে জানিয়েছে দেশের শীর্ষ আদালত।  বিচারপতি অশোক ভূষণ ও এস রবিন্দর ভাটের বেঞ্চই এই পরামর্শ দিয়েছে। আইনজীবী শশাঙ্ক দেও সুধির দায়ের করা মামলা বুধবার উঠেছিল শীর্ষ আদালতে। আইনজীবীর আর্জি ছিল সকল মানুষের সুবিধের জন্য কেন্দ্রীয় সরকারে বিনামূল্যে করোনাভাইরাসে পরীক্ষা করার জন্য নির্দেশ দেওয়া হোক।

 

বর্তমানে বেসরকারি ল্যাবগুলিতে করোনাভাইরাস পরীক্ষা করাতে লাগে ৪৫০০ টাকা। বেসরকারি সংস্থাগুলি যাতে ওই পরীক্ষা করাতে বেশি টাকা নিতে না পারে তা সুনিশ্চিত করতেই এই পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্টের নির্ধারিত বেঞ্চ। কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার যাতে বেসরকারি ল্যাবগুলিকে প্রয়োজনীয় টাকা দিয়ে দেয় তারও পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট।  সুপ্রিম কোর্টের আরও পর্যবেক্ষণ প্রত্যেক মানুষের পক্ষে সরকারি হাসপাতাল বা ল্যাবে গিয়ে পরীক্ষা করা সম্ভব নয়। কিন্তু সংক্রমণ রুখতে এই পরীক্ষাও যথেষ্ট জরুরী। 

আরও পড়ুনঃ করোনা সংক্রমণ রুখতে রণনীতি বদল, দক্ষিণ কোরিয়ার পথেই কি ভারত

আরও পড়ুনঃ হাউড্রোক্লোরেকুইনিন হাতে পাচ্ছেন বলেই সুর নরম ডোনাল্ড ট্রাম্পের, কী বললেন মোদীকে

আরও পড়ুনঃ সুন্দরীর খেতাব দূরে সরিয়ে করোনার বিরুদ্ধে জেহাদ, ভারত থেকে ইংল্যন্ডে ফিরলেন ভাষা

এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সলিসিটার জেনারেল তুষার মেটা জানিয়েছেন, করোনা আক্রান্ত কিনা জানতে আগে প্রতিদিন ১১৮টি ল্যাবে ১৫০০ জন মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু বর্তমানে ৪৭ বেসরকারি ল্যাবে নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।