Asianet News Bangla

কোভিডে মৃ্ত্যুর ক্ষতিপূরণ - কেন্দ্রকে ৬ সপ্তাহ সময় দিল সুপ্রিম কোর্ট, পরিমাণ ঠিক করবে NDMA

কোভিড-১৯ মোকাবিলায় বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

মৃতদের পরিবারকে দিতেই হবে ক্ষতিপূরণ

৬ সপ্তাহের মধ্যে তৈরি করতে হবে নির্দেশিকা

এর আগে মোদী সরকার ক্ষতিপূরণ দেওয়ার বিরুদ্ধে আবেদন করেছিল

SC asks Centre to frame guidelines to pay ex-gratia to Covid-19 victims' kins ALB
Author
Kolkata, First Published Jun 30, 2021, 11:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯'জনিত কারণে দেশে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারকে এক্স গ্রাশিয়া বা ক্ষতিপূরণ দিতেই হবে কেন্দ্রীয় সরকারকে। এর জন্য বুধবার, কেন্দ্রকে আগামী ৬ সপ্তাহের মধ্যে একটি নির্দেশিকা তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগে মোদী সরকার আদালতে জানিয়েছিল, এরকম কোনও ক্ষতুপূরণ দেওয়া সম্ভব নয়, কারণ কোভিডে মৃত সকলকে ক্ষতিপূরণ দিতে গেলে জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল বা এনডিএমএ (NDMA)-র সব অর্থ ফুরিয়ে যাবে। কেন্দ্রের সেই আবেদন এদিন খারিজ করে দিয়েথে আদালত।

বুধবার সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, কোভিড-১৯'এ মৃত্যু হয়েছে যাদের তাদের সকলের পরিবারকে ক্ষতিপূরণ দিতেই হবে। তবে, ক্ষতিপূরণের পরিমাণ কত হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা সরকারকেই দিয়েছে আদালত। দিনকয়েক, আগেই কেন্দ্র সুপ্রিম কোর্টকে বলেছিল কোভিড-১৯ এর কারণে মৃতদের প্রত্যেকের মাথা পিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়াটা সম্ভব নয়। সরকারের এই যুক্তি এদিন মেনে নিয়েছে সুপ্রিম।

তবে, জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ অর্থাৎ এনডিএমএ (NDMA)-কে ভর্ৎসনা করতেও ছাড়েনি আদালত। সুপ্রিম কোর্ট বলেছে, কোভিডে মৃতদের পরিবারকে ন্যূনতম কত টাকা করে অর্থ সহায়তা করা যায় তার পরিমাণ নির্ধারণ করাটা তাদের বিধিবদ্ধ দায়িত্বের মধ্যে পড়ে। তা পালন করতে তারা ব্যর্থ হয়েছে। তবে, ৬ সপ্তাহের মধ্যে তাদের তা ঠিক করতেই হবে।

এদিন আদালত, কেন্দ্রীয় সরকারকে 'কোভিড -১৯ এর কারণে মৃত্যু', উল্লেখ করে ডেথ সার্টিফিকেট দিতেও নির্দেশ দিয়েছে। এর সঙ্গে সঙ্গে, কোভিড-১৯'এ আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য স্বাস্থ্যবীমার নীতিমালাও তৈরি করার কথা বলেছে সুপ্রিম কোর্ট।

Follow Us:
Download App:
  • android
  • ios