Asianet News BanglaAsianet News Bangla

করোনা টিকা নিলে কী বেড়ে যাচ্ছে স্তনের মাপ, ব্রিটিশ ইউটিউবারের ভিডিও দেখে এগিয়ে এলেন অনেকেই

করোনা টিকার বিভিন্ন রকম পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ উঠছে। এবার যুক্তরাজ্যের বেশ কয়েকজন মহিলা দাবি করলেন ফাইজারের টিকা নিয়ে বড় হয়ে যাচ্ছে স্তনের আকার।

British youtuber claims that his breasts got bigger after getting Covid-19 vaccine ALB
Author
Kolkata, First Published Jul 31, 2021, 11:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বে করোনা টিকাকরণ শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন টিকার বিভিন্ন রকম পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ উঠছে। মাস কয়েক আগে ভারতের বেশ কয়েকটি জায়গা থেকে অভিযোগ উঠেছিল টিকা নিয়ে শরীর নাকি চুম্বক হয়ে যাচ্ছে। পরে এই দাবি যে ভুযো তা প্রমাণিত হয়। এবার ব্রিটেনের এক টিকটকার মহিলা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আরও অদ্ভূত এক দাবি করলেন। তিনি জানিয়েছেন, কোভিড টিকার ডোজ নেওয়ার পর থেকে নাকি তাঁর স্তনের আকার অনেকটা বড় হয়ে গিয়েছে। 

ব্রিটিশ টিকটকার এলি মার্শাল এক চলতি সপ্তাহে এক ভিডিও পোস্ট করে দাবি করেন, তাঁর ব্রা-এর মাপ ছিল এ-কাপ, কিন্তু ফাইজার-বায়োএনটেক'এর তৈরি করোনা টিকা নেওয়ার পর এখন তাঁর স্তনের আকার এতটাই বেড়ে গিয়েছে যে সি-কাপের ব্রা পরতে হচ্ছে। ভিডিও ক্লিপটির ক্যাপশনে তিনি লেখেন, 'আমার স্তনের মাপ সারা জীবন এ কাপ। এটা কী করে হল, আমি একেবারে বিভ্রান্ত হয়ে গিয়েছি।

তবে মজার বিষয় হল, এলি একাই যে করোনার টিকা নিয়ে স্তন বেড়ে যাওয়ার দাবি করছেন তা নয়। এলির পোস্ট করা ভিডিও-র উত্তরেই এমন অনেক মহিলাকে পাওয়া গিয়েছে, যাঁরা করোনা টিকার এই অস্বাভাবিক 'পার্শ্ব প্রতিক্রিয়া' অনুভব করার দাবি করেছেন। একজন জানিয়েছেন তাঁর বক্ষের মাপও আগে এলির মতোই এ-কাপ ছিল। টিকা নেওয়ার পর, সি-কাপের থেকেও বড় হয়ে গিয়েছে। আরেকজন বলেছেন, কেন তাঁর স্তন বড় হয়ে যাচ্ছে, তা তিনি ভেবেই পাচ্ছিলেন না। এলির ভিডিওর পর তাঁরও এটাই কারণ বলে মনে হচ্ছে। আরেকজন মহিলা বলেছেন, তিনি এই বিষয়ে অনেক গবেষণা করেছেন, কিন্তু ভাবতেই পারেননি স্তনের মাপ এই কারণে বড় হতে পারে। আরও একজন বলেছেন, ফাইজারের টিকা নেওয়ার পর থেকেই তাঁর স্তনে ব্যথা শুরু হয়েছে।

ব্রিটেনে ১৩,০০০-এরও বেশি মহিলা করোনাভাইরাস ভ্যাকসিন নেওয়ার পরে তাদের মাসিক চক্রের পরিবর্তন ঘটেছে বলে জানিয়েছেন। তবে,মাসিক চক্রের পরিবর্তনই হোক কিংবা স্তনের আকার পরিবর্তন, এর কোনওটাই ভ্যাকসিনের কারণে হচ্ছে না বলেই মনে করছেন চিকিৎসকরা। তাঁদের দাবি, স্তনের আকার বেড়ে যাওয়া বা মাসিক চক্রের পরিবর্তন নিয়ে মহিলারা বেশিরভাগ ক্ষেত্রেই উদ্বিগ্ন ভ্যাকসিন এবং ফার্টিলিটি নিয়ে এত মিথ প্রচলিত রয়েছে, যে মহিলারা তাদের মাসিক চক্রে পরিবর্তন এলে বা স্তনের আকারে পরিবর্তন এলে ধরেই নিচ্ছেন যে তা ভ্যাকসিনের জন্যই হচ্ছে। চিকিৎসকদের মতে বিষয়গুলি সম্ভবত কাকতালীয় ঘটনা।

Follow Us:
Download App:
  • android
  • ios