Asianet News Bangla

কোভ্যাক্সিন নিলে আর ভয় নেই করোনার ডেল্টা রূপের বিরুদ্ধে, আমেরিকা থেকে এল সুখবর

ডেল্টা ভেরিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব

করোনা টিকাগুলি এর বিরুদ্ধে কাজ করবে তো

এরমধ্য়েই আমেরিকা থেকে এল দারুণ সুখবর

কোভ্যাক্সিন নিলে আর চিন্তা নেই ডেল্টার বিরুদ্ধে

 

Covaxin effectively neutralises delta variant of Coronavirus, claims top US institute ALB
Author
Kolkata, First Published Jun 30, 2021, 10:48 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। আদৌ, এখনও পর্যন্ত তৈরি করোনা টিকাগুলি এর বিরুদ্ধে প্রয়োজনীয় সুরক্ষা দেবে কি না, তাই নিয়ে আশা-আশঙ্কায় দুলছে সবাই। এরমধ্য়েই সুদূর আমেরিকা থেকে ভারতীয়দের জন্য এল দারুণ সুখবর। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা (NIH) জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ-এর সহযোগিতায় ভারত বায়োটেক সংস্থার তৈরি ভারতীয় টিকা, কোভ্যাক্সিন, করোনভাইরাসের আলফা (B.1.1.7 ) এবং ডেল্টা (B.1.617) - দুই রূপের বিরুদ্ধেই সমান কার্যকরী।

এনআইএইচ বলেছে যে কোভাক্সিন টিকা নিয়েছেন এমন ব্যক্তিদের কাছ থেকে রক্তের সিরাম  নিয়ে তারা দুটি গবেষণা চালিয়েছে। আর তাতেই এই ফলাফল জানা গিয়েছে। শীর্ষস্থানীয় এই মার্কিন স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠানটির সঙ্গে ভারতের প্রায়ই বৈজ্ঞানিক আদানপ্রদান হয়ে থাকে। তারা আরও জানিয়েছে, কোভাক্সিনের এই কার্যকারিতা সংক্রান্ত সাফল্যে অবদান রয়েছে, তাদের অর্থায়নে উন্নীত একটি অ্যাজুভ্যান্ট-এর। অ্যাডজুভেন্ট হল এমন এক পদার্থ যা টিকার প্রতিরোধের প্রতিক্রিয়া বাড়াতে সহায়তা করে।

কোভাক্সিনে সার্স-কোভ-২ অর্থাৎ নভেল করোনাভাইরাসের একটি অক্ষম রূপ ব্যবহার করা হয়েছে। এই ভাইরাসটি মানব শরীরে প্রবেশ করে নিজের প্রতিরূপ তৈরি করতে পারে না। কিন্তু, করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরে অ্যান্টিবডি তৈরি করার জন্য রোগ প্রতিরোধ ব্যবস্থাকে জাগিয়ে তুলতে পারে। ভ্যাকসিনেটির দ্বিতীয় ধাপের পরীক্ষার ফলাফল থেকে জানা গিয়েছিল, টিকাটি নিরাপদ এবং কার্যকরী। এনআইএইচ জানিয়েছে, কোভাক্সিনের তৃতীয় ধাপের পরীক্ষার ফলাফল এই বছরের শেষে প্রকাশ করা হবে। তবে, তৃতীয় পর্যায়ের পরীক্ষার অন্তর্বর্তীকালীন ফলাফল জানিয়েছে, কোভিড-১৯'এর বিরুদ্ধে ভ্যাকসিনটির কার্যকারিতা উপসর্গ যুক্ত রোগীদের ক্ষেত্রে প্রায় ৭৮ শতাংশ। হাসপাতালে ভর্তি সহ গুরুতর কোভিড-১৯ সংক্রমণের বিরুদ্ধে ১০০ শতাংশ এবং উপসর্গহীন সংক্রমণের বিরুদ্ধে ৭০ শতাংশ।

Follow Us:
Download App:
  • android
  • ios