Asianet News Bangla

একাধিক স্বামী রাখতে পারবেন মহিলারা - আইনি স্বীকৃতি দিচ্ছে সরকার, দেশ জুড়ে শোরগোল


মহিলারা একাধিক পুরুষকে বিবাহ করতে পারবেন

একইসঙ্গে থাকতে পারবে একাধিক স্বামী

এমনই প্রস্তাব দিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার

এই নিয়ে তীব্র বিতর্ক দেশ জুড়ে

South Africa considers letting women have multiple husbands, uproar follows ALB
Author
Kolkata, First Published Jun 30, 2021, 7:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মহিলারা একইসঙ্গে একাধিক পুরুষকে বিবাহ করতে পারবেন, একইসঙ্গে তাঁদের একাধিক স্বামী থাকতে পারবে। সম্প্রতি এমনই এক প্রস্তাব দিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার। আর তাই নিয়ে তীব্র শোরগোল পড়ে গিয়েছে সেই দেশের সমাজের রক্ষণশীল অংশে। বসস্তুত, বিবাহ সংক্রান্ত নীতির পরিমার্জনের জন্য সেই দেশের স্বরাষ্ট্র বিভাগ বেশ কয়েকটি প্রস্তাব দিয়ে একটি সবুজ পত্র তৈরি করেছে। বেশ কিছু সংস্কার থাকলেও বিতর্ক বেঁধেছে মহিলাদের একাধিক স্বামী রাখার অধিকার নিয়েই।

বিবাহ বিষয়ে নীততির ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার সংবিধানকে বিশ্বের অন্যতম উদার সংবিধান হিসাবে বিবেচনা করা হয়। এটি পুরুষদের বহুবিবাহের অনুমতি দেয়, তবে এতদিন মহিলাদের সেই অনুমতি ছিল না। সেই দেশের সরকার বলেছে দক্ষিণ আফ্রিকার বিবাহকে নিয়ন্ত্রণ আইন, তাদের সংবিধানের বিরোধী। সংবিধানে অনুসারে যে সাম্য, মানবিক মর্যাদা, বৈচিত্র্যে ও ঐক্যের নীতির কথা বলা হয়েছে, বিবাহ নীতিটি তা মানে না। নয়া সংস্কারের উদ্দেশ্য, লিঙ্গ, ধর্ম ও সংস্কৃতি নির্বিশেষে সেই দেশে বসবাসকারী সকল ব্যক্তির জন্য একটি অভিন্ন নীতি প্রতিষ্ঠা করা।

সরকার জানিয়েছে, ২০১৯ সাল থেকেই এই বিষয়ে ব্যাপক গবেষণা এবং আলোচনা শুরু করা হয়েছিল। তারা ধর্মীয় নেতা, সাংস্কৃতিক নেতাদের সঙ্গে আলোচনার পাশাপাশি মানবাধিকার কর্মীদের সঙ্গেও এই বিষয়ে আলোচনা করেছেন, তাঁদের পরামর্শ নিয়েছেন। মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, সাম্যের অধিকারের দাবিকে সম্মান জানাতে মহিলাদের বহুবিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া হোক। এরপরই, গত এপ্রিল মাসে সবুজ পত্রটি তৈরি করা হয় এবং গত মে মাসে সেটি জনসমক্ষে আনা হয়। সবুজ পত্রে দেওয়া প্রস্তাবের বিষয়ে মত প্রকাশের শেষ তারিখ দেওয়া হয়েছে ৩০ জুন।

সরকারের এই প্রস্তাবের অবশ্য মারাত্মক বিরোধিতা করেছে সেই দেশের সমাজের রক্ষণশীল একটি অংশ। তবে কোনও ধর্মীও বা সামাজিক বা রাজনৈতিক নেতা নয়, এই প্রস্তাবের মূল বিরোধিতা করছেন দক্ষিণ আফ্রিকান রিয়েলিটি টিভি তারকা মুসা মিসেলেকু। তাঁর দাবি, সেই দেশের ঐতিহ্য, অস্তিত্ব, আধ্যাত্মিকতা - বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নয়া প্রস্তাবে সেই সবই নষ্ট হতে বসেছে। এক ফেসবুক পোস্টে, দক্ষিণ আফ্রিকার সংস্কৃতি, ঐতিহ্য এবং রীতিনীতিকে রক্ষা করার জন্য, তিনি সেই দেশের সকলকে সরকারের সবুজ পত্রের প্রস্তাবগুলির বিরোধিতা করার আহ্বান জানিয়েছেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios