কোভিড-১৯ ভাইরাস বাদুড় থেকে অন্য প্রাণীর মাধ্যমে মানুষের মধ্যে সংক্রামিত হয়েছে। গবেষণাগার থেকে এই ভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়া 'অত্যন্ত অসম্ভব' ঘটনা। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্খা এবং চিন-এর গবেষণার পর এই সিদ্ধান্তেই পৌঁছেছেন গবেষকরা, এমনটাই জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস। এই গবেষণার পরও অবশ্য অনেক প্রশ্নেরই উত্তর পাওয়া যায়নি। গবেষক দলটি বলেছে গবেষণাগার থেকে ছড়ায়নি একমাত্র এই বিষয়েই তাঁরা নিশ্চিত। বাকি প্রতিটি সম্ভাব্য ক্ষেত্র বিষয়ে আরও অনেক গবেষণার প্রয়োজন।

চিনের সঙ্গে যৌথ গবেষণায় এই ফলই আসবে, এমনটাই প্রত্যাশা করেছিল বহির্বিশ্ব। এর  আগে বারবারই এই গবেষণাপত্রটির প্রকাশ পিছিয়ে দেওয়া হয়েছে। যার ফলে, করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার দায় নিজেদের কাঁধ থেকে ঝেড়ে ফেলতে চিনের পক্ষ থেকে গবেষণার ফল বদলে দেওয়ার চেষ্টা হচ্ছে কি না, তাই নিয়ে প্রশ্ন উঠেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে গত সপ্তাহের শেষদিকে অবশ্য জানানো হয়েছিল, আগামী কয়েক দিনের মধ্যেই এই গবেষণার ফল প্রকাশ করা হবে।

এখনও সেই গবেষণাপত্র প্রকাশিত হয়নি। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্খার এক সদস্য দেশের কূটনীতিকের কাছ থেকে অ্যাসোসিয়েটে প্রেস এই গবেষণা প্রতিবেদনের একটি অনুলিপি পায়। তাদের পক্ষ থেকে এই অনুলিপিটিই মূল গবেষণাপত্রের চূড়ান্ত সংস্করণ বলে দাবি করেছে। তবে এটি ফাঁস হওয়ার পর প্রকাশের আগে প্রতিবেদনটি ফের পাল্টানো হবে কিনা, তা এখনও পরিষ্কার নয়।