Asianet News BanglaAsianet News Bangla

Booster Shot: কোভিড মোকাবিলায় দ্রুত বুস্টার ডোজ, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীকে চিঠি বাংলার চিকিৎসক সংগঠনের

চিঠিতে চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে চিকিৎসক , স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন করোনা যোদ্ধাদের ওপর টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। 

bengal doctor body writes letter to union health minister to start covid booster vaccine programme bsm
Author
Kolkata, First Published Nov 6, 2021, 10:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড ১৯ (Covid 19) নিয়ন্ত্রণে দ্রুত বুস্টার ডোজ (Booster Shot) দিতে হবে- এই আবেদন জানিয়ে পশ্চিমবঙ্গ ডক্টরস ফোরাম (West Bengal Doctors Foram) শনিবার চিঠি লিখেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডব্যের (Union Health Mansukh Mandavya) কাছে। চিঠিতে সমস্ত স্বাস্থ্যসেবা কর্মী ও ফ্রন্টলাইন করোনা যোদ্ধাদের জন্য কোভিড-১৯ বুস্টার প্রোগ্রাম  চালু করা আবেদন জানান হয়েছে। চিকিৎসকদের এই সংগঠন বলেছে, একটি বুস্টার শট কোভিড সংক্রমণের প্রতিরোধের জন্য একটি কার্যকর ব্যবস্থা। এটি টিকার কার্যকারিতা আরও বাড়িয়ে তুলতেও সহযোগিতা করবে। 

চিঠিতে চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে চিকিৎসক , স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন করোনা যোদ্ধাদের ওপর টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বলাহয়েছে সংশ্লিষ্টরা কর্তব্যের জন্য করোনা আক্রান্তদের কাছে আসছেন। তাই তাদের নতুন করে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। সেই কারণেই সংশ্লিষ্টদের সুরক্ষার জন্যই বুস্টার শটের প্রয়োজনিয়তা রয়েছে। 

BJP: 'হাত কেটে চোখ উপড়ে নেব', জনসভা থেকেই হুমকি বিজেপি সাংসদের

Prosenjit Chatterjee: খাবার সরবাহ অ্যাপের বিরুদ্ধে মুখ খুললেন প্রসেনজিৎ, খোলা চিঠি মোদী-মমতাকে

Tripura Violence: সাম্প্রদায়িক হিংসা রুখতে পদক্ষেপ, ৬৮ জনের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার আর্জি টুইটারকে

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে লেখা চিঠিতে বলা হয়েছে এটি পরীক্ষিত যে  টিকার কার্যকারিতা সময়ের সঙ্গে সঙ্গে কমে যায়। সেই কারণে স্বাস্থ্য চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্তদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি পরীক্ষা করে দেখা গেছে, বুস্টার ডোজ টিকার কার্যকারিতা অনেকদিন পর্যন্ত বজায় রাখে। তাই কোভিড মোকাবিলায় বুস্টার ডোজ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

চিকিৎসক সংগঠনটি জানিয়েছে বর্তমানে গোটা দেশেই করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমের দিকে। তাই এটাই স্বাস্থ্যকর্মী ও ফ্রন্ট লাইন করোনা যোদ্ধাদের এটাই বুস্টার শট দেওয়ার উপযুক্ত সময়। দ্রুততার সঙ্গে স্বাস্থ্যকর্মীদের বুস্টার শট দেওয়া জরুরি বলেও আবেদন জানিয়েছেন সংগঠন। বাড়ি বা  কর্মস্থানের কাছে টিকা দেওয়া যেতে পারে বলেও বলা হয়েছে চিঠিতে। 

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটসহ বেশ কয়েকটি দেশে ইতিমধ্যেই করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলেছে যে স্বাস্থ্য সেবা ও ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে সময়ের সঙ্গে সঙ্গে টিকার কার্যকারিতা কমে যায়। তাই বুস্টার শটের প্রয়োজন রয়েছে। 

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও কোভিড মোকাবিলায় বুস্টার শট দেওয়ায় আপত্তি জানিয়েছে। বুস্টার শটের পরিবর্তে যেসব দেশে টিকা কর্মসূচি তুলনায় পিছিয়ে রয়েছে সেইসব দেশগুলিতে টিকা সরবরাহ করার ওপরে জোর দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেনে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলির অধিকাংশ মানুষ এখনও পর্যন্ত টিকার একটিও ডোজ পায়নি। তাই বুস্টার শট না দিয়ে সেই দেশগুলিতে টিকা সরবরাহ জরুরি। 

এদিকে স্বাস্থ্য কর্মীদের মধ্যে টিকার কার্যকারিতা নিয়ে উদ্ধেগ গত কয়েক দিন ধরেই বাড়ছিল। সেই কারণেই দেশে জানুয়ারিতে শুরু হওয়ার টিকা কর্মসূচিতে প্রথমেই তাদের টিকা দেওয়া হয়েছিল। কিন্তু কোভিডের প্রকোপ এখনও না কমায় বুস্টার শটের দাবি উঠছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios