Asianet News Bangla

৩০শে জুলাই অবধি বাড়ল বিধি নিষেধের মেয়াদ, শুরু মেট্রো চলাচল, আর কী জানাল নবান্ন

৩০শে জুলাই পর্যন্ত করোনা বিধিনিষেধের মেয়াদ বাড়াল রাজ্য সরকার। বুধবার নবান্নের তরফে জানানো হয়েছে ১৬ই জুলাই থেকে কিছু ছাড় মিলবে। 

Lockdown ban extended till July 30 By Mamata banerjee govt bpsb
Author
Kolkata, First Published Jul 14, 2021, 6:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৩০শে জুলাই পর্যন্ত করোনা বিধিনিষেধের মেয়াদ বাড়াল রাজ্য সরকার। বুধবার নবান্নের তরফে জানানো হয়েছে ১৬ই জুলাই থেকে কিছু ছাড় মিলবে। মেট্রো চলাচল শুরু হতে চলেছে সোমবার থেকে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রো বলে জানানো হয়েছে। তবে বন্ধ থাকছে লোকাল ট্রেন। 

মেট্রো চলবে, ট্রেন নয়

৫০ শতাংশ যাত্রী নিয়ে সপ্তাহে পাঁচদিন মেট্রো চলবে। বন্ধ থাকবে শনিবার ও রবিবার। মেট্রোতে চড়তে গেলে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। লাগাতার স্যানিটাইজেশনের কাজ মেট্রো স্টেশনগুলিতে চালিয়ে যেতে হবে। কোভিড বিধি কড়াকড়ি ভাবে মানতে হবে। মানতে হবে সামাজিক দূরত্ব। 

তবে লোকাল ট্রেন চালানোর ব্যাপারে সম্মতি দেয়নি রাজ্য সরকার। তাই এখনই ট্রেন চালু হচ্ছে না। তবে চলবে স্টাফ স্পেশাল ট্রেনগুলি। মেট্রো চলাচল শুরু হলে, নিত্যযাত্রীদের কিছুটা সমস্যার সমাধান হবে বলেই মনে করা হচ্ছে। 

বাজার দোকানপাট খোলা রাখা সময়সীমা

১৬ই জুলাই থেকে শপিং মল ও বাজার দোকান খোলা বা বন্ধ করার নির্দিষ্ট কোনও সময় থাকবে না। স্বাভাবিক নিয়মেই তা খুলবে ও বন্ধ হবে। ৫০ শতাংশ ক্রেতা নিয়ে খুলে যাচ্ছে শপিং মল। প্রশিক্ষণের জন্য শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হবে সুইমিং পুল। সুইমিং পুল খোলা থাকবে সকাল ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত। তবে বন্ধ থাকবে সিনেমা হল, স্পা। 

বন্ধ থাকবে স্কুল কলেজ

এখনই স্কুল কলেজ খুলে দেওয়ার পক্ষে সায় দেয়নি রাজ্য সরকার। তাই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-পলিটেকনিক-অঙ্গনওয়াড়ি সেন্টার বন্ধ থাকবে। অন্যান্য যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান 

জমায়েত নিষিদ্ধ

যে কোনও রকম রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় বা বিনোদনমূলক কারণের জন্য জমায়েত করা যাবে না। বিয়েবাড়িতে ৫০ জনের বেশি নিমন্ত্রিতকে ডাকা যাবে না। শ্রাদ্ধ বা সৎকার সংক্রান্ত কোনও জমায়েতে ২০ জনের বেশি থাকতে পারবেন না। 

হোটেল, বার, রেস্তোরাঁ খোলা রাখার নিয়ম

রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে রেস্তোরাঁ ও বার। হোটেল বা শপিং মলের রেস্তোরাঁগুলির ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। ৫০ শতাংশের বেশি গ্রাহককে একসঙ্গে থাকার অনুমতি দেওয়া যাবে না। 

ব্যাংক ও সরকারি-বেসরকারি অফিস খোলার নিয়ম

সকাল ১০ টা থেকে বিকেল ৩টে পর্যন্ত খোলা রাখা হবে ব্যাংক। সাধারণ নিয়মেই খুলবে সরকারি বেসরকারি অফিস। তবে ২৫ শতাংশ কর্মী একসঙ্গে কাজ করতে পারবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios