গত শুক্রবার শ্রীলঙ্কা বনাম পাকিস্তান ম্যাচের মতোই মঙ্গলবারও ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে টসই করে ওঠা গেল না। দীর্ঘক্ষণ অপেক্ষা করে একটিও বল না খেলে বাতিল হল বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচও। এর আগে কোনও বিশ্বকাপেই তিনটি ম্যাচ বৃষ্টিতে বাতিল হয়নি। সেই দিক থেকে এদিন বিশ্বকাপে বরুণদেব রেকর্ড করলেন।

এর আগে একই বিশ্বকাপে তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে বা ফলাফল হয়নি, এমনটা ঘটেনি। তার উপর একটিও বল খেলা হয়নি এমন দুটি ম্যাচ হয়েছে, এমন বিশ্বকাপও এই প্রথম। এদিনের আগে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচেও এই ব্রিস্টলেই টসই করা যায়নি। আর সোমবার আবার সাউদাম্পটনের রোজ বোলে ৭.৩ ওভার খেলা হয়ে বন্ধ হয়ে যায়  দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজ ম্য়াচও। খেয়াল রাখতে হবে মাত্র অর্ধেক পথও পার হয়নি বিশ্বকাপ। আগামী দুদিনের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা থাকছে। কাজেই যত দজিন যাবে ততই এই রেকর্ড উন্নত হবে।

আর বৃষ্টিতে ম্যাচ বাতিল বা বন্ধ থাকলেই দেখা যাচ্ছে কদর বাড়ছে বিশ্বকাপের লোগো দেওয়া আপেলের। এদিনও বৃষ্টির মধ্যে দেখা গেল আইসিসির প্রতিনিধি মাঠের প্রবেশ পথে বিশ্বকাপের লোগো দেওয়া আপেল বিতরণ করছেন। খেলা না হওয়ায় তাঁর কাছ থেকে আপেল নিলেন কিন্তু অনেকেই।

ম্যাচ বাতিলের সিদ্ধান্তের পর আম্পায়ার কেটলবরো বলেন, যত দ্রুত সম্ভব খেলা শুরু করার লক্ষ্য ছিল তাঁর। কিন্তু, যত সময় গডি়য়েছে ততই বৃষ্টির জোর বেড়েছে। মাঠ কর্মীরা জানিয়েছিলেন বষ্টি থামলে আডা়ই-তিন ঘন্টার মধ্য়ে তাঁরা মাঠ খেলার যোগ্য করে দেবেন। কিন্তু বৃষ্টিটাই থামেনি।

এদিকে এদিনও ম্যাচ না হওয়ায় বেশ হতাশ সিংহলি অধিনায়ক দিমুথ করুপনারত্নে। বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচটি তাঁরা জিততে চেয়েছিলেন। কিন্তু, এই নিয়ে তাদের পর পর দুই ম্য়াচ বৃষ্টির জন্য বাতিল হল। ফলে একটি ম্যাচে হেরে ও দুটি ম্যাচ বাতিলয়ে বেশ বিপাকে পড়েছে শ্রীলঙ্কা। দিমুথ জানিয়েচেন, তাঁরা কিছু পরিকল্পনা করেছেন, কিন্তু তা কাজে লাগাতে পারছেন না। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে এইভাবে পর পর ম্যাচ বাতিল হওয়ার পর নিজেদের খেলাটা ধরে রাখাও সহজ নয়। আপাতত, অস্ট্রেলিয়া ম্যাচের জন্য তাঁরা নেটেই অনুশীলন করবেন।

একই রকম হতাশ বাংলাদেশি অধিনায়ক মাশরাফি মোর্তাজাও। তিনি বলেছেন, মাঠে এসে খেলতে না পারাটা যে কোনও দলের পক্ষেই হতাশাজনক। বিশেষ করে এই ম্যাচটি তাঁরা জেতা আবশ্যক হিসেবে ধরেছিলেন। তাদের পরের ম্যাচ টন্টনে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে। টন্টনের ছোট মাঠে ছক্কা মারার ওস্তাদ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলাটা সহজ হবে না বলে মন্তব্য করেন তিনি।