বাঁশ বাঁধা হয়ে গিয়েছে, মঞ্চ প্রস্তুত। শ্রীলঙ্কা-বাংলাদেশ - বিশ্বকাপের দুই আন্ডারডগ মঙ্গলবার মুখোমুখি হচ্ছে ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে। তবে সব আয়োজনে জল ঢালতে পারেন বরুণদেব। আগের ম্য়াচেই শ্রীলঙ্কাকে ভারী বৃষ্টির জন্য পাকিস্তানের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। এই ম্যাচেও বৃষ্টির ভ্রুকুটি রয়েছে। অন্যদিকে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে দারুণভাবে বিশ্বকাপ যাত্রা শুরু করেও পরের দুই ম্যাচে হোঁচট খেয়েছে। ফলে যদি বরুণদেব বাদ না সাধেন তবে এই দুই এশিয় প্রতিপক্ষের মধ্যে লড়াইটা 'ডগ-ফাইটের' চেয়ে কম কিছু হবে না এমনটা আশা করা হচ্ছে।  

বাংলাদেশ দলের খবর -

শাব্বির রহমান ও রুবেল হোসেন-কে এই খেলায় প্রথম একাদশে দেখা যেতে পারে বলে খবর রয়েছে। তাঁদের জায়গা করে দিতে বাইরে বসতে হতে পারে মহম্মদ মিঠুন ও মহম্মদ সইফুদ্দিনকে। তবে সবথেকে চিন্তার, তাদের মুখ্য খেলোয়াড় সাকিব আল হাসানের কোয়াড পেশি-তে হাল্কা চোট রয়েছে।

শ্রীলঙ্কা দলের খবর -

আফগানিস্তান ম্যাচে দারুণ বল করা নুয়ান প্রদীপের চোট রয়েছে। ফলে এই ম্যাচে সম্ভবত তিনি খেলতে পারছেন না। পরিবর্তে প্রথম একাদশে ফিরতে পারেন জীবন মেন্ডিস।

পিচ ও আবহাওয়ার খবর -

ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ড ব্য়াটসম্য়ানদের স্বর্গ বলা যায়। সাড়ে তিনশ রান সাম্প্রতিক কারলে হামেশাই উঠেছে। কিন্তু মেঘাচ্ছন্ন আকাশের তলায় জজোরে বোলাররা ভালই সুই আদায় করে নিতে পারবেন। তবে এসব কিছুই সম্ভব হবে ম্যাচটি আদৌ হলে, তবেই। সোমহবাবার রোজ বোলে দক্ষিণ আফ্রিকা  ওয়েস্টইন্ডিজ ম্যাচটি ৭.৩ ওভার হয়েই ভেস্তে গিয়েছে। মঙ্গলবার ব্রিস্টলেও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের সম্ভাব্য প্রথম একাদশ -
 
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মহম্মদ মিঠুন / শাব্বির রহমান, মাহমুদুল্লা, মোসাদ্দেক হোসেন, মাশরাফি মোর্তাজা (অধিনায়ক), মেহিদি হাসান, মহম্মদ সাইফুদ্দিন / রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার সম্ভাব্য প্রথম একাদশ -

কুশল পেরেরা, দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয় ডিসিলভা / মিলিন্দা সিরিবর্ধন, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইসুরু উদানা, সুরঙ্গ লাকমল ও লাসিথ মালিঙ্গা।