অস্ট্রেলিয়া ম্যাচে ডান হাতের বুড়ো আঙুলের হাড়ে চিড় ধরায় তিন সপ্তাহের জন্য মাঠে বাইরে চলে গিয়েছেন শিখর ধাওয়ান। রবিবার পাকিস্তান ম্য়াচে ভারতের চোট-আঘাতের তালিকাটা আরও দীর্ঘ হল। বল করতে এসে তিন ওবার করার আগেই হ্যামস্ট্রিং-এ টান ধরে খোড়াতে খোড়াতে মাঠ ছাড়লেন ফাস্ট বোলার বুবনেশ্বর কুমার।

বিসিসিআই-এর মিডিয়া টিম জানিয়েছে ভুবনেশ্বরের বা পায়ের হ্যামস্ট্রিং পেশি শক্ত হয়ে গিয়েছে। এতেই ক্রিকেট মহলে চিন্তা আরও বেড়েছে। তাঁ চোট কতটা গুরুতর তা এখনও স্পষ্ট নয়। তবে পেশি শক্ত হয়ে গেলে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যদি তাই হয়ে থাকে তবে কিন্তু বেশ কয়েকদিনের জন্য মাঠের বাইরে কাটাতে হবে ভুবিকে। সেই ক্ষেত্রে শিখরের বড় আরও এক বড় ধাক্কা খাবে ভারত।

এদিন বুমরার সঙ্গে নতুন বলে কিন্তু দারুণ শুরু করেছিলেন ভুবি। ২.৪ ওভার বল করে মাত্র ৮ রান দেন তিনি। যে ওভারে তিনি চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হলেন, সেই ওভারের প্রথম ৪ বলেপর মধ্যে তিনবার তাঁর বলে খোঁচা মারতে মারতে বেঁচে যান পাক ব্য়াটসম্য়ান ইমাম উল হক। সেই ওভারের বাকি দুই বল করতে এসে প্রথম বলেই অবশ্য তাঁকে ফিরিয়ে দেন বিজয় শঙ্কর।

ভারতের এর পরের ম্য়াচ অবশ্য ছয়দিন পরে। সাউদাম্পটনে আফগানিস্তানের মুখোমুখি হবেন বিরাটরা। ওই ম্যাচে তিনি না খথেলতে পারলে তাঁর জায়গায় প্রথম এগারোয় খেলবেন মহম্মদ শামি। আর যদি কোনও কারণে টুর্নামেন্ট থেকেই ছিটকে যান সেইক্ষেত্রে ব্যাক-আপ পেসারদের থেকে একজনকে দলে নেওয়া হবে। খলিল আহমেদ পাক ম্যাচের আগেই দেশে ফিরে গিয়েছেন। আপাতত বিলেতে ব্যাক হিসেবে রয়েছেন, ইশান্ত শর্মা ও নবদ্বীপ সাইনি।